|

অশ্লিল পোস্টারে আচ্ছাদিত ময়মনসিংহ শহর

প্রকাশিতঃ 10:52 pm | March 06, 2019

অশ্লিল পোস্টারে আচ্ছাদিত ময়মনসিংহ শহর

অনিক কুমার নন্দীঃ বর্তমান সময়ে ময়মনসিংহ শিক্ষা নগরী হিসেবে সারা দেশে খ্যাতি অর্জন করেছে। আর এই ময়মনসিংহ শহরেই বাংলা সিনেমা জগতের কিছু অশ্লিল পোস্টার জনবহুল গুরুত্বপূর্ণ এলাকা গুলোতে লক্ষ্য করা যায়। যেখানে খুব সহজেই পোস্টার গুলো মানুষের দৃষ্টি আকর্শন করে।

পোস্টার গুলো লাগানো রয়েছে ময়মনসিংহ শহরের স্কুল,কলেজ,বাসস্টেশন,চৌরাস্তা সহ বিভিন্ন ধরনের সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের সামনের দেয়ালে, বৈদ্যুতিক খুটি সহ বিভিন্ন ধরনের বিল-বোর্ডে। যেসব রাস্তা দিয়ে প্রায়ই চলাচল করে ছাত্র-ছাত্রী সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। এইসব সিনেমা গুলোর মধ্যে প্রায় সবগুলোই যৌন বিষয়ক । আর এইসব যৌন বিষয়ক সিনেমা গুলো প্রচার হচ্ছে প্রকাশ্যেই এবং বিনা বাধায় লাগানো হচ্ছে অশ্লিল পোস্টার গুলো । যার ফলে নষ্ট হচ্ছে যুব সমাজ।

অশ্লিল পোস্টারে আচ্ছাদিত ময়মনসিংহ শহর

এসব সিনেমার পোস্টার দেখে যুব সমাজ আকৃষ্ট হচ্ছে যৌনতার প্রতি। যেদিকে বাংলাদেশের ফিল্ম ইন্ড্রাষ্ট্রিজ ঘুরে দাড়ানোর চেষ্টা করছে সেদিকে একটি সুবিধাবাদী মহল চালিয়ে যাচ্ছে এসব নগ্নতা। যেটি বাংলাদেশ ফিল্ম ইন্ড্রাষ্ট্রিজ এর জন্য মোটেও মঙ্গলজনক নয়।



ময়মনসিংহ শহরের জেলা স্কুলের মাঠের মূল ফটকের সামনের বিল-বোর্ডে লাগানো রয়েছে এসব অশ্লিল পোস্টার। স্কুল ছুটির পর এসব নগ্ন অশ্লিল পোস্টার শিক্ষার্থীদের চোখে পরলে তাদের মনে বাংলা সিনেমার প্রতি খারাপ ধারনা জন্মাবে। তারা ভেবে বসবে বাংলা সিনেমা মানেই এসব নগ্নতা! তাই এর মাশুল দিতে হবে বাংলাদেশ ফিল্ম ইন্ড্রাষ্টিজের।

পোস্টার গুলো আরো লাগানো রয়েছে ময়মনসিংহ বিভাগের প্রাথমিক শিক্ষা অফিসের সামনে । শিক্ষামহল গুলোতে যদি এসব অশ্লিল পোস্টার লাগানো থাকে তাহলে কি-রুপ উপায়ে শিক্ষার পরিবেশ সৃষ্টি হবে? দিনের পর দিন এসব নগ্নতার হার বৃদ্ধির কারনেই বর্তমানে ভদ্র সমাজ খুব সহজে সিনেমা হলে সিনেমা দেখতে যাচ্ছে না। পরিবার নিয়ে সিনেমা দেখা তো দুরে থাক। যার কারনে হুমকির মূখে পরেছে সিনেমা মহল।



এসব অশ্লিল পোস্টার এর কারনে দেশে বাড়ছে ধর্ষন,ইভটিজিং সহ বিভিন্ন অনৈতিক কর্মকান্ডে। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে অশ্লিলতার বিরোদ্ধে বিশেষ পদক্ষেপ নিয়ে সরকার বন্ধ করতে সফল হয়েছে বিভিন্ন অশ্লিল কর্মকান্ড।

কিন্তু নগ্নতা এবং অশ্লিলতা বন্ধ করতে হলে এসব সিনেমার বিরোদ্ধে জরুরী পদক্ষেপ নেওয়া এবং জনবহুল এলাকা সহ শিক্ষানগরীর সামনে নগ্ন অশ্লিল পোস্টার লাগানোর বিরোদ্ধে নিষেধাজ্ঞাজারী করা বর্তমান সময়ের জন্য খুবই প্রয়োজন। সমাজ উন্নত করতে হলে সমাজের ক্ষতিকর দিক গুলোর উপর নজর দিতে হবে।