|

ঈশ্বরগঞ্জে জীবন রক্ষাকারী ওষুধের তীব্র সংকটে রোগীদের দুর্ভোগ

প্রকাশিতঃ ১০:৩৭ অপরাহ্ন | জুন ০৯, ২০১৯

ঈশ্বরগঞ্জে জীবন রক্ষাকারী ওষুধের তীব্র সংকটে রোগীদের দুর্ভোগ

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলায় জীবন রক্ষাকারী কিছু ঔষধ সংকটের কারণে রোগীদের দুর্ভোগ বেড়েছে।

উপজেলার ঔষধ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও বিভিন্ন ওষুধ ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায় ঈদের প্রায় ১৫ দিন পূর্ব থেকে এ পর্যন্ত বাজারে স্কয়ার কোম্পানির প্যারাসিটামল ট্যাবলেট এইস ৫০০ মিলিগ্রাম, প্যারাসিটামল ১০০ এম এল এইস সিরাপ, ভিটামিন বি-১ বি-৬ নিউরো ট্যাবলেট, গ্যাসের ১০০ এম এল নিউটেক সিরাপ এবং বেক্সিমকো কোম্পানির নাপা নরমাল ৫০০ মিলিগ্রাম ট্যাবলেট, নাপা এক্সট্রা ৫০০ মিলিগ্রাম ট্যাবলেট, ১০০ এম এল নাপা সিরাপ নেই।

এসব ওষুধ না থাকায় অন্যান্য কোম্পানির ঔষধ দ্বারা পরিস্থিতি মোকাবেলা করেও এখন সেসব কোম্পানির প্যারাসিটামল গ্রুপের ওষুধের ও সংকট দেখা দিয়েছে। এসব ওষুধ শিশু বাচ্চা থেকে সব ধরনের বয়সী রোগীদের বেলায় অত্যন্ত জরুরী।

এখন ঋতু পরিবর্তনের ফলে শিশুদের সর্দি কাশি জ্বরের প্রকোপ দেখা দিয়েছে। এই মুহূর্তে এসব ওষুধ সংকট মরার উপর খাড়ার ঘা এর মত হয়ে দাঁড়িয়েছে। অপরদিকে জীবন ঘনিষ্ঠ কিছু ওষুধের মূল্য বৃদ্ধিতে গরীব মধ্যবিত্ত রোগীরা পড়েছেন বিপাকে।

নিয়মিত ওষুধ সেবনকারী উপজেলা ধামদী গ্রামের জাহাঙ্গীর আলম জানান বেক্সিমকো কোম্পানির প্রেসারের ট্যাবলেট বাইজুরানের পূর্ব মূল্য ছিল ৯ টাকা তা বাড়িয়ে করা হয় ১০ টাকা। এখন আরেক দফা বাড়িয়ে করা হয়েছে ১২ টাকা। গ্যাসের এসিফিক্স ২০ মিলিগ্রাম ট্যাবলেট এর মূল্য ছিলো ৫ টাকা এখন বাড়িয়ে করা হয়েছে ৭ টাকা।

ইনসেপ্টা কোম্পানির অমিডন ট্যাবলেট এর মূল্য পূর্বে ছিলো ২.৫০ টাকা তা বাড়িয়ে করা হয়েছে ৩.৫০ টাকা। এরিস্টোফার্মার মারভ্যান ১০০ মিলিগ্রাম ব্যথার ট্যাবলেটের পূর্ব মূল্য ছিল ৪ টাকা তা বাড়িয়ে করা হয়েছে ৫ টাকা। এরকম মূল্যবৃদ্ধিতে গরিব ও মধ্যবিত্ত শ্রেণীর রোগীদের কষ্টের কারণ হয়ে দাঁড়িয়েছে বলে দিনমজুর রোগী রমজান আলী জানান।

এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা.জাকিউল ইসলাম জানান এগুলো অত্যন্ত জরুরী ঔষধ চাহিদা বেশি থাকায় অনেক সময় হাসপাতালে সরবরাহ কম থাকে। বাজারে সংকট অব্যাহত থাকলে এর প্রভাব হাসপাতালে উপর পড়বে। ফলে চিকিৎসা কার্যক্রম ব্যাহত হতে পারে। তিনি বলেন বিষয়টি উপর মহল ও সংশ্লিষ্ট কোম্পানিগুলো অবগত আছে। আশা করা যায় দ্রুত এই সমস্যার সমাধান হবে।

দেখা হয়েছে: 103
সর্বাধিক পঠিত
ফেইচবুকে আমরা

  • উপদেষ্টা সম্পাদকঃ আফজাল হোসেন হিমেল মোবাইল ০১৬১১-৫১৫৩২০
  • সম্পাদকঃ আরিফ আহমেদ
  • সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
  • প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি মোবাইল ০১৯১৬-২২৩৩৫৬
  • নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
  • অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
  • বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
  • ই-মেইলঃ aporadhbartamofosal@gmail.com
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।