|

নিউইয়র্কের আলবেনি শহরে অনুষ্ঠিত হলো পিঠা পার্বন উৎসব

প্রকাশিতঃ 8:33 pm | April 03, 2019

নিউইয়র্কের আলবেনি শহরে অনুষ্ঠিত হলো পিঠা পার্বন উৎসব

ডেস্ক রিপোর্টঃ নিউইয়র্কের রাজধানী আলবেনি শহরে উৎসব মুখর পরিবেশে শতাধিক বাংলাদেশীর অংশগ্রহনে গত ৩০ মার্চ শনিবার অনুষ্ঠিত হয়েছে ‘আনন্দ আবাহনে পিঠা পার্বন’ উৎসব। আলবেনি শহরে বসবাসরত প্রায় এক হাজার বাঙালি বিভিন্ন রকমের ঐতিহ্যবাহী ও বাংলার সুস্বাদু পিঠা আমন্ত্রিত প্রবাসী অতিথিদের মাঝে পরিবেশন করা হয়।

যার মধ্যে বিবি খানা, দুধ চিতই, পাটিসাপটা, নারিকেল পুলি, পাপর ও ফুলঝুরি পিঠা ছিল অন্যতম। একই সঙ্গে রাতের খাবারে রকমারী ভর্তা পরিবেশনের মাঝে ফুটে উঠেছিলো বাঙ্গালিয়ানার ষোলআনা ছাপ। পিঠা পার্বনের পাশাপাশি একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। গীতিনাট্য, গান ও নাচের ভিতর দিয়ে সন্ধ্যাটি মুখরিত হয়ে উঠে।

স্থানীয় শিল্পীদের মধ্যে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করেন জাকিয়া নিলুফার, তাহমিনা সোনিয়া, তানিয়া মনির, শর্মী খান, এলিজা রহমান, ভিক্টর চক্রবর্তি, কানু মল্লিক, ভীস্ম দেব রয়, আনিকা, প্রভা, সুভা ও সার্থক। আয়োজনকারীদের মধ্যে এ সময় তাসলিমা সুলতানা, দিলরুবা কলি, এলিজা রহমান ও আফরোজা মেরিসহ আরো অনেক প্রবাসী বাঙালি উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন তাহমিনা সোনিয়া ও তানিয়া মনির।



অনুষ্ঠান সফল করার জন্যে আমন্ত্রিত অতিথিরা বিভিন্নভাবে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। তাদের মধ্যে হলেন-সোহেল আহমেদ, হুমায়ূন কবির, জাবেদ মনির, আব্দুল্লাহ তুষার, সঞ্জয় সিকদার, আবুল বাশার, কাজী মাহতাব, জুয়েল গাজী, লুবনা আক্তার, মোঃ জাহান বাদল, ডিজু রহমান, রকিবুল আনোয়ার, আহসানুল হক বাপ্পি ও প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালন করেন দিলরুবা কলি ও এলিজা রহমান। এবং সার্বিক তত্বাবধানে ছিলেন তাসলিমা সুলতানা ও মাজহারুল ইসালাম রিপন প্রমুখ।

এ বিষয়ে প্রবাসী বাঙালি আফরোজা মেরি বলেন, প্রবাসী হয়ে বাঙালী সংস্কৃতি ও ঐতিহ্যকে নতুন প্রজন্ম ও বিশ্বের মাঝে ছড়িয়ে দেওয়াই ছিল আমাদের মূল উদ্যেশ্য। যেখানে আমরা বিপুল সংখ্যাক প্রবাসী বাঙালির উপস্থিতি, উৎসাহ, অনুপ্রেরণা এবং সার্বিক সাহায্য ও সহযোগিতা পেয়েছি। আগামীতেও এ রকম একটি আয়োজনে আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে তিনি জানান।