|

আজ বরিশালে আড়াইশ পরিবারের ঈদ উদযাপন

প্রকাশিতঃ 6:10 pm | June 06, 2019

আজ বরিশালে আড়াইশ পরিবারের ঈদ উদযাপন

নিজস্ব প্রতিবেদকঃ যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বুধবার সারা দেশে ঈদ উদযাপিত হলেও একদিন পর আজ বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন করছেন বরিশালের গৌরনদীর ২৪৫টি পরিবার।

গতকাল বুধবার ৩০ রোজা পূর্ণ করার পর আজ ঈদ উদযাপন করছেন স্থানীয় হামিউস সুন্নাহ্ কওমী মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল কাদের অনুসারীরা।

আজ সকাল সাড়ে ৭টায় ওই উপজেলার বাঙ্গিলা গ্রামের বাঙ্গিলা হামিউস সূন্নাহ মাদ্রাসা ঈদগাহ ময়দানে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়।

হামিউস সুন্নাহ্ কওমী মাদ্রাসার প্রতিষ্ঠাতা মাওলানা আব্দুল কাদের তার প্রতিষ্ঠানের শিক্ষক, ছাত্র ও অনুসারীসহ বড় কসবা, কসবা, বাঙ্গিলা, ধুরিয়াল, নন্দনপট্টি, চাঁদশী, গোরবর্ধন, ধানডোবা, চেঙ্গুটিয়াসহ কয়েকটি গ্রামের ৫ শতাধিক মুসল্লি এসময় নামাজ আদায় করেন। নামাজ শেষে তারা পরস্পরের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

আজ ঈদ উদযাপন করা মুসল্লিরা দাবি করেন, হাদিসে বর্নিত আছে চাঁদ দেখে রোজা রাখা ও চাঁদ দেখে ঈদ করতে হবে। কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির প্রথম ঘোষণা কোরআন ও সুন্নাহ’র ভিত্তিতে সঠিক ছিল। পরবর্তীতে ওইদিন রাত ১১টায় চাঁদ দেখা কমিটির ঘোষণা সঠিক হয়নি।

তাই শরীয়ত মোতাবেক ৩০ রোজা পূর্ণ করে ওই মাদ্রাসার ৭ শিক্ষক ও ২৫০ জন ছাত্রসহ আশপাশের ধুরিয়াইল, ধানডোবা, নন্দনপট্টি, চাঁদশী, বড়কসবা, চেংগুটিয়াসহ ২০টি গ্রামের ২৪৫টি পরিবারের ১ হাজার ২শ’র বেশি মানুষ আজ ঈদ উদযাপন করছেন।