|

ভাওয়াইয়া শিল্পী ও সাংবাদিক সফিউল আলম রাজা আর নেই

প্রকাশিতঃ ৬:৩৭ অপরাহ্ন | মার্চ ১৭, ২০১৯

ভাওয়াইয়া শিল্পী ও সাংবাদিক সফিউল আলম রাজা আর নেই

ভাওয়াইয়া শিল্পী সফিউল আলম রাজা মারা গেছেন। রবিবার দুপুরে মিরপুরে রাজার পরিচালিত স্কুল ‘কলতান সাংস্কৃতিক অ্যাকাডেমি’র কক্ষ থেকে তার লাশ উদ্ধার করা হয়।

রাজার দীর্ঘদিনের সহকর্মী রফিকুল রঞ্জু জানান, শনিবার রাতে বেসরকারী একটি টিভি চ্যানেলে প্রোগ্রাম শেষে কলতান অ্যাকাডেমিতে এসে ঘুমিয়ে পড়েন রাজা। সেই ঘুম থেকে আর জাগলেন না তিনি। আজ রবিবার দুপুরে কাজের বুয়া গিয়ে কলতান অ্যাকাডেমিতে গিয়ে অনেকক্ষন দরজায় নক করেও যখন সাড়া পাচ্ছিলেন না তখন রাজার বাসায় খবর দেন তিনি। পরে মিরপুরের বাসা থেকে রাজার পরিবারের সদস্যরা এসে দরজা ভেঙে ভেতরে ঢুকেন। ঢুকে দেখেন রাতে যেভাবে ঘুমিয়েছিলেন সেভাবেই পড়ে আছে রাজার লাশ। পড়ে পুলিশে খবর দেয়া হয়।

বিভিন্ন গণমাধ্যম ও শ্রোতা-দর্শকরা সফিউল আলম রাজাকে ডাকেন ‘ভাওয়াইয়া রাজা’, কেউবা ডাকেন ‘ভাওয়াইয়ার রাজকুমার’, আবার কেউবা ডাকেন ‘ভাওয়াইয়া’র ফেরিওয়ালা’ বলে। একজন ভাওয়াইয়া শিল্পীর পাশাপাশি তিনি সাংবাদিকও।

ওস্তাদ নুরুল ইসলাম জাহিদের কাছে সংগীতের তাত্ত্বিক বিষয়ে জ্ঞান আহরণ করেন রাজা। তিনি বাংলাদেশ বেতারের ‘বিশেষ’ এবং বাংলাদেশ টেলিভিশনের ‘প্রথম’ গ্রেডের শিল্পী।

শিল্পী জীবনের স্বীকৃতি হিসেবে বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত বেঙ্গল বিকাশ প্রতিভা অন্বেষণে লোকসঙ্গীতে (ভাওয়াইয়া গান নিয়ে) সারাদেশে শ্রেষ্ঠমান বিজয়ী নির্বাচিত হন রাজা। বেঙ্গল ফাউন্ডেশন থেকে রাজার একটি মিক্সড অ্যালবাম এবং ভায়োলিন মিডিয়া থেকে একক অ্যালবাম ‘কবর দেখিয়া যান’ প্রকাশিত হয়েছে। ভাওয়াইয়ার প্রচার-প্রসারে রাজা ২০০৮ সালে প্রতিষ্ঠা করেন ‘ভাওয়াইয়া গানের দল’।

২০১১ সালে রাজধানীতে প্রতিষ্ঠা করেন ‘ভাওয়াইয়া স্কুল’। তিনি জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘উত্তরের সুরে’ প্লেব্যাক করেছেন। রাজা একজন জ্যেষ্ঠ সাংবাদিক। দীর্ঘ ২৪ বছরের সাংবাদিকতা জীবনে প্রায় ১৪ বছরের বেশি সময় দৈনিক যুগান্তরে কাজ করেছেন। সাংবাদিকতায়ও অনেক পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

সর্বশেষ তিনি অনলাইন সংবাদমাধ্যম প্রিয়ডটকমের চিফ রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন। এছাড়া মিরপুরের সাড়ে এগারোতে শফিউল আলম রাজার ‘কলতান’ নামে একটি গানের স্কুলও রয়েছে।

 

দেখা হয়েছে: 80
সর্বাধিক পঠিত
ফেইচবুকে আমরা

  • উপদেষ্টা সম্পাদকঃ আফজাল হোসেন হিমেল মোবাইল ০১৬১১-৫১৫৩২০
  • সম্পাদকঃ আরিফ আহমেদ
  • সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
  • প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি মোবাইল ০১৯১৬-২২৩৩৫৬
  • নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
  • অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
  • বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
  • ই-মেইলঃ [email protected]
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।