|

শরীয়তপুরে জনস্বাস্থ্য প্রকৌশলের নির্মিত পানির পাম্প হাউজে ফাটল

প্রকাশিতঃ 6:40 pm | April 14, 2019

শরীয়তপুরে জনস্বাস্থ্য প্রকৌশলের নির্মিত পানির পাম্প হাউজে ফাটল

মো. মহসিন রেজা, শরীয়তপুরঃ শরীয়তপুর সদর পৌরসভার ধানুকা গ্রামে শরীয়তপুর জনস্বাস্থ্য প্রকৌশলের তৈরী পানির পাম্প ভবন তৈরীর তিন বছর না যেতেই হেলে পড়ে বড় ধরনের ফাটলের সৃষ্টি হয়েছে। যেকোনো সময় ঘটতে পারে দূর্ঘটনা।

শরীয়তপুর সদর উপজেলার পৌরসভার ০৭ নং ওয়ার্ড ধানুকায় ১০ একর জমির উপর সরকারীভাবে একটি আবাসন প্রকল্পের নির্মান করা হয়।

আবাসন প্রকল্প নির্মানের পরপর শরীয়তপুর জনস্বাস্থ্য প্রকৌশলের (পাবলিক হেলথ) অর্থায়ন ও তদারকিতে ২০১৪-১৫ অর্থ বছরে একটি পানির পাম্প ভবন নির্মানের জন্য দরপত্র আহ্বান জানান এবং ২০১৬-১৭ অর্থ বছরে পানি পাম্পের কাজ শেষ হয়। এদিকে ২০১৮ সালের শেষের দিকে হেলে গিয়ে ফাটল ধরে এই একতলা ভবনটিতে।

শরীয়তপুর জনস্বাস্থ্য প্রকৌশল অফিস সূত্রে জানাযায়, এ পাম্পটির নির্মান শেষ হয় ২০১৬-১৭ অর্থ বছরে টেস্টটিউব, ভবন ও সাইট দেয়াল ও নির্মানের বিল পাশ করা হয় ২০ লক্ষ টাকা। শুধু পানির পাম্প ভবনটির জন্য বরাদ্দ হয় ৯ লক্ষ ৭৯ হাজার ৫শত পঞ্চাশ টাকা।

এ পাম্প ভবনটির তৈরীর কাজ করেন ঠিকাদারী প্রতিষ্ঠান মেসার্স হক ট্রেডার্স যার স্বত্বাধিকারী চিকন্দী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ এনামূল হক মুন্সী। এ কাজ শুরু করার অনুমতি পত্র প্রদান করেন শরীয়তপুর জনস্বাস্থ্য প্রকৌশলের তৎকালীন নির্বাহী প্রকৌশলী আব্দুর রহিম খান। এবং পানির পাম্প ভবনটির কার্যক্রম তদারকি করে পাম্প ভবনটি বুঝে নেন ২০১৬-১৭ অর্থবছরে শরীয়তপুর পাবলিক হেলথ এর দায়িত্বে থাকা নির্বাহী প্রকৌশলী নূর আহমেদ।

পাম্প ভবনটি ফাটলের বিষয়ে ভবনটির ঠিকাদারি প্রতিষ্ঠান হক ট্রেডার্স এর স্বত্বাধিকারী এনামূল হক মুন্সীর কাছে মুঠো ফোনে বিষয়টি জানতে চাইলে তিনি জানান, এই কাজটি আমার প্রতিষ্ঠানের নামে আসলেও কাজটি করেছে প্রগতি ট্রেডার্স এর মালিক ফরিদ শেখ তার কাছে খবর নেন বলে ফোন রেখে দেন তিনি।

বর্তমানে নির্বাহী প্রকৌশলী হিসেবে দায়িত্বে আছেন এরশাদুজ্জামান মৃদুল,তিনি বলেন, আমি পাম্প ভবন হেলে পড়ার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে দেখেছি ভবনটি হেলে ফাটলের সৃস্টি হয়েছে। ভবনটি সংস্কার করার জন্য ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স হক ট্রেডার্স এর বিরুদ্ধে পদক্ষেপ গ্রহনের জন্য আমাদের হেড অফিসে চিঠি পাঠিয়েছি, তিনি আরো জানান এই পানির পাম্প , টিউবওয়েল এগুলো আমাদের অফিস থেকে নির্মান করে দেওয়ার পর এগুলো স্ব-স্ব পৌরসভা, ইউনিয়নের এগুলোর ভালো মন্দ তদারকি করার দায়িত্ব থাকে।

শরীয়তপুরে জনস্বাস্থ্য প্রকৌশলের নির্মিত পানির পাম্প হাউজে ফাটল