|

অর্থের অভাবে কলেজে ভর্তি হওয়া অনিশ্চিত মেধাবী ফারজানা

প্রকাশিতঃ ১১:৩৬ অপরাহ্ন | মে ১০, ২০১৯

অর্থের অভাবে কলেজে ভর্তি হওয়া অনিশ্চিত মেধাবী ফারজানা

অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া (বরিশাল) থেকেঃ দারিদ্রতাকে পিছনে ফেলে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছে বরিশালের আগৈলঝাড়া উপজেলার টেমার মালেকা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের নৈশপ্রহরী ছালাম মিয়া’র মেয়ে ফারজানা আক্তার। দুই ভাইবোনের মধ্যে সবার বড় ফারজানা।

দারিদ্রতাকে জয় করে টেমার মালেকা খাতুন বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেলেও ভালো কলেজে ভর্তি হওয়া নিয়ে আছে চরম অনিশ্চয়তার মধ্যে। অভাব-অনটন ও টানাটানির সংসারে ফারজানা দৈনিক ৬-৭ ঘন্টা পড়াশুনার পাশাপাশি অন্যদের প্রাইভেট পড়িয়ে নিজের লেখাপড়ার খরচসহ মাকে সাংসারিক কাজে সংসারে সহযোগিতা করত।

অদম্য মেধাবী ছাত্রী ফারজানার সাথে কথা বলে জানা গেছে, তার এই সাফল্যের পিছনে রয়েছে বাবা-মা ও বিদ্যালয়ের শিক্ষকদের সহযোগিতা ও অনুপ্রেরণা। পাশাপাশি নিজের ইচ্ছাশক্তির কারণে তার এ সাফল্য এসেছে। শিক্ষকদের সহযোগিতা ও প্রেরণায় অনুপ্রাণিত হয়ে অতিদরিদ্র পরিবারের মেয়ে ফারজানা বহু কষ্টে এই কৃতিত্ব অর্জন করায় ভবিষ্যতে প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হয়েও ছোট ছোট কোমলমতি শিক্ষার্থীদের সুশিক্ষায় শিক্ষিত করে শিক্ষিত জাতি গঠন করাই তার স্বপ্ন।

ফারজানা’র পিতা ছালাম মিয়া জানান, সামান্য বেতনে বিদ্যালয়ে নৈশপ্রহরীর চাকুরী করে দুই সন্তান, স্ত্রী ও নিজের গর্ভধারিণী মা’সহ ৫ জনের সংসার চালিয়ে ছেলেমেয়েদের পড়াশুনার খরচ চালানো খুবই কষ্টকর। অশ্রুসিক্ত নয়নে তিনি আরও বলেন, আমার মেয়ে ফারজানার এই সাফল্যে খুশি হয়েও বর্তমানে চরম দুশ্চিন্তায় আছি। কিভাবে তাকে একটি ভালো কলেজে ভর্তি করে তার পড়াশুনার খরচ চালাবো?

ফারজানা’র মা লিপি বেগম বলেন, অভাব-অনটনের মধ্যে টানাটানির সংসারে মেয়েকে পরীক্ষার সময় ভালো একটি জামা-কাপড় কিনে দিতে পারিনি। এমনকি পরীক্ষার সময় ভালো খাবারও খাওয়াতে পারিনি। এরপরেও মেয়ের এই সাফল্যে আমরা গর্ববোধ করছি। বর্তমানে অর্থের অভাবে ফারজানার ভালো কলেজে ভর্তি হওয়া অনিশ্চিত হয়ে পরেছে বলেও জানান তিনি। তাই সমাজের বিত্তবানদের কাছে মেয়ের লেখাপড়ার জন্য সাহায্যের আহ্বাণ জানান মেধাবী ছাত্রী ফারজানার মা ও বাবা।

দেখা হয়েছে: 484
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪