|

ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদীর প্রাণ ফেরানোর দাবিতে মানববন্ধন

প্রকাশিতঃ ৫:৪৪ অপরাহ্ন | সেপ্টেম্বর ২২, ২০১৯

ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদীর প্রাণ ফেরানোর দাবিতে মানববন্ধন

অনিক কুমার নন্দী, ঈশ্বরগঞ্জঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদী খনন করে প্রাণ ফেরানোর দাবিতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বিশ্ব নদী দিবস উপলক্ষে সমকাল সুহৃদ সমাবেশের আয়োজনে কাঁচামাটিয়া নদীর অববাহিকায় কর্মসূচি পালিত হয়। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে স্মারকলিপি দেওয়া হয়।

ঈশ্বরগঞ্জ উপজেলা শহরটির গোড়াপত্তন হয়েছে কাঁচামাটিয়া নদীকে ঘিরে। পুরাতন ব্র‏হ্মপুত্র নদ থেকে শুরু হয়ে পৌর শহরের বুক চিড়ে বয়ে গেছে কাঁচামাটিয়া নদীটি। এই নদীতে কয়েক দশক আগেও বাহারী পাল তোলা নৌকা, পন্য বোঝাই নৌকার নিত্য চলাচল ছিল। নদীকে ঘিরে জেলে, মাঝি, শ্রমিকদের জীবিকা ছিল।

কিন্তু কালের আবর্তে কাঁচামাটিয়া নদীটি রক্ষণাবেক্ষণ, সংস্কার, গতিমুখে বাঁধ নির্মাণসহ নানা কারণে চেনা রুপ হারিয়েছে। নদীতে এখন পানির ঢেউ খেলেনা, চলে না নৌকা। জেলেদের জীবিকার জন্য নেই পর্যাপ্ত প্রাকৃতিক মাছও। তাই নদীর ওপর নির্ভর শীল মানুষ পেশা পাল্টাতে বাধ্য হয়েছে। এক সময়ের খরস্রোতা কাঁচামাটিয়া নদীতে এখন চাষ হয় ধান। শুকনো মৌসুমে নদীর কোনো চি‎হ্ন থাকে না। সেই সাথে নদীতে আবজর্না, দুই পাশে দখলের কারণে কাঁচামাটিয়া নদীটি ধীরে ধীরে নিশ্চি‎হ্ন হতে চলেছে।

এই অবস্থা চলমান থাকলে নদী তার অস্তিত্ব হারালে নষ্ট হবে প্রকৃতির ভারসাম্য। ঈশ্বরগঞ্জবাসী হারাবে প্রকৃতির নৈস্বর্গিক উপহার কাঁচামাটিয়া নদীটি। তাই কাঁচামাটিয়া নদীটি দ্রুততম সময়ে খনন পূর্বক পূর্বের রুপে ফেরানোর উদ্যোগ নেয়ার দাবি জানিয়ে রোববার মানববন্ধন করা হয়।

বিশ্ব নদী দিবস উপলক্ষে রোববার বেলা ১১ টায় সমকাল সুহৃদ সমাবেশ ঈশ্বরগঞ্জ উপজেলা শাখা ও সরকারি কলেজ শাখার যৌথ আয়োজনে কাঁচামাটিয়া সেতুতে মানববন্ধন করা হয়। পরে পদযাত্রা নিয়ে উপজেলা পরিষদে নিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে একটি স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপি দেওয়া শেষে উপজেলা পরিষদ চত্বরে সংক্ষিপ্ত আলোচনায় সমকাল প্রতিনিধি মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা সুহৃদ সমাবেশের সভাপতি মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান হলুদ, সাধারণ সম্পাদক জাহিদ হাসান, কলেজ শাখা সুহৃদের আহ্বায়ক আজাদুল ইসলাম, সদস্য সচিব আশিকুর রহমান সৌরভ, জিন্নাত আফরিন জয়া, রাকিবুল ইসলাম শুভ, মহিউদ্দিন রানা প্রমুখ।

দেখা হয়েছে: 2199
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪