|

ময়মনসিংহে কোটার দাবিতে আবারও রেলপথ অবরোধ

প্রকাশিতঃ ৪:৩১ অপরাহ্ন | এপ্রিল ১১, ২০১৮

কোটা-রেলপথ-অবরোধ-Railroad blockade again demanding quota in Mymensingh

মোঃ কামাল হোসেন, ময়মনসিংহ
ময়মনসিংহে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে ঢাকা-ময়মনসিংহ রেলপথ আবারও অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) আন্দোলনকারী শিক্ষার্থীরা। অবস্থান অবরোধের কারনে ঢাকা-ময়মনসিংহ রেলপথ যোগাযোগ বন্ধ রয়েছে।

অন্যদিকে বুধবার (১১ এপ্রিল) সকাল ১১ থেকে নগরীর ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের টাঙ্গাঈল, জামালপুর, শেরপুরসহ ৪ জেলার মহাসড়কের প্রধান রাস্তা দিগারকান্দা বাইপাস মোড়ে অবস্থান নিয়েছে শতশত সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (১১ এপ্রিল) দুপুর ১২টা থেকে বাকৃবি ক্যাম্পাসের জব্বারের মোড় এলাকায় ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ করে অবস্থান নেয় কয়েক হাজার সাধারণ শিক্ষার্থী। এ সময় সড়কের দুই পাশে শতশত শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকে। ফলে চরম দুর্ভোগের শিকার হয় হাজার হাজার রেল যাত্রীরা।
ময়মনসিংহে-কোটা-রেলপথ-অবরোধ-Railroad blockade again demanding quota in Mymensingh
এদিকে আন্দোলনকারী শিক্ষার্থীরা সকাল ১০ থেকে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে অবস্থান নিতে দেখা গেছে। প্রধানমন্ত্রীর কাছ থেকে সুনিদিষ্ট ঘোষণা না অাসা পর্যন্ত ঢাকা-ময়মনসিংহ রেলপথ অবরোধ রাখবেন বলে জানিয়েছেন অান্দোলনকারীরা। তবে বাকৃবি শাখা ছাত্রলীগ ও শিক্ষক সমিতির নেতারা এই আন্দোলনের সাথে একাত্নতা ঘোষনা করেছেন বলে জানা গেছে।

অন্যদিকে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করেছে জেলা পুলিশ। তবে যেকোন মুহূর্তে অ্যাকশানে যেতে পারে পুলিশ প্রশাসন।

জানা য়ায়, পূর্বঘোষিত কর্মসূচিতে অংশ নিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, আনন্দমোহন বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশীরা সকাল থেকেই নগরীর বাইপাস মোড়ে জড়ো হতে থাকে।
ময়মনসিংহে-কোটা-রেলপথ-অবরোধ-Railroad blockade again demanding quota in Mymensingh
আন্দোলনকারীদের ৫ দফা দাবি- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

অন্যদিকে সরকারি চাকরিতে কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন করছেন সাধারণ শিক্ষার্থীরা। আন্দোলনের অংশ হিসেবে গত ১৪ মার্চ ৫ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে পুলিশি ধরপাকড় ও আটকের শিকার হন তারা। এরপরও বেশ কয়েকটি কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।

দেখা হয়েছে: 524
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪