|

গঙ্গাচড়ায় নামমাত্র কাজ করে শিক্ষা অবকাঠামো উন্নয়নের অর্থ আত্মসাৎ

প্রকাশিতঃ ৫:৫০ পূর্বাহ্ন | অক্টোবর ১৪, ২০১৯

গঙ্গাচড়ায় নামমাত্র কাজ করে শিক্ষা অবকাঠামো উন্নয়নের অর্থ আত্মসাৎ

গংগাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়া উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা ও অবকাঠামো উন্নয়নে বরাদ্দের অর্থ ব্যয় নিয়ে প্রশ্ন উঠেছে। অসৎ কতিপয় সহকারী শিক্ষা কর্মকর্তা, বিদ্যালয় ম্যানেজিং কমিটি (এস এম সি) ও প্রধান শিক্ষকের যোগসাযোশে অনেক ক্ষেত্রেই বরাদ্দের টাকা আত্মসাৎ করা হয়েছে ।

অন্যদিকে যারা মনিটরিং করছেন তাদের ও অনেকে এই অর্থ আত্মসাতের সঙ্গে জড়িত বলে জানা যায়। ফলে মাঠ পর্যায়ে মিলছেনা সরকারের শিক্ষা ক্ষেত্রে দেয়া প্রকল্পের সুফল। বরাদ্দ করা অর্থ আত্মসাতের এমন অভিযোগ অভিভাবক মহলে । বরাদ্দের অর্থ আত্মসাতের কারণে বিদ্যালয় ভবনের সংস্কার হয় না। ছাদের প্লাষ্টার এখনো খসে পড়ে। অনেক বিদ্যালয়ে জানালা ও দরজার পাল্লা নাজুক জানালার গ্রিল ভাঙ্গা।

নিয়মিত পরিস্কার ও সংস্কার না করায় ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে শিক্ষার্থীদের ব্যবহারকৃত টয়লেট। প্রাপ্ত তথ্য অনুযায়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ছোট-বড়ো মেরামত কাজ, বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা (স্লিপ), রুটিন মেইন টেন্যান্স, পাক প্রাথমিকের ক্লাস সজ্জিতকরন, ওয়াসব্লক রক্ষনা বেক্ষণ, বই বিতরন, শোক দিবস পালন, বার্ষিক ক্রীড়া অনুষ্ঠান এবং আনুষাঙ্গিক সহ আট ধরনের বরাদ্দ দেওয়া হয়।

স্লিপের জন্য বিদ্যালয়ের শিক্ষার্থী ভেদে প্রতিটি বিদ্যালয়ে বছরে বরাদ্দ দেওয়া হয় ৪০ হাজার টাকা থেকে ২ লক্ষ টাকা। এই বরাদ্দের অর্থ শিক্ষা কার্যক্রম টিউবওয়েল মেরামত, আসবাবপত্র মেরামতসহ বিভিন্ন কাজে ব্যয় হওয়ার কথা। কিন্তু এ অর্থের অনেকটাই ব্যয় করেন না কমিটি। বিভিন্ন বিল ভাউচার দেখিয়ে এই অর্থের একটা বড় অংশ আত্মসাৎ করা হয়।

বিদ্যালয়ের রুটিন মেরামতের জন্য বছরে ৪০ হাজার টাকা দেওয়া হয়। প্রাক-প্রাথমিক ক্লাসরুম সজ্জিত করনে বছরে ১০ হাজার টাকা, ওয়াসব্লক পরিস্কার পরিচ্ছন রাখার জন্য ২০ হাজার টাকা, বড়ো মেরামত কাজে দেড় লাখ থেকে ২ লক্ষ টাকা, বই বিতরনে ৪ শত টাকা, ক্রীড়া অনুষ্ঠানের জন্য ২ হাজার টাকা, শোক দিবস পালনের জন্য ২ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়।

এছাড়া অনুষ্ঠানিক খাতে ৮ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়। সংশ্লিষ্টরা বলেছেন, প্রাথমিক শিক্ষায় মানোন্নয়নের জন্য সরকার বিভিন্ন নামের প্রকপ্লের মাধ্যমে কোটি কোটি টাকা ব্যয় করছেন। সরকারের স্বদিচ্ছা সত্বেও কিছু অসৎ সহকারী শিক্ষা কর্মকর্তা, প্রধান শিক্ষক, ম্যানেজিং কমিটির সভাপতিসহ প্রভাবশালীদের সিন্ডিকেটের কারণে মাঠ পর্যায়ে মিলছেনা সরকারের দেওয়া প্রকল্পের সুফল। ফলে দিনের পর দিন ভোগান্তির মধ্যেই বিদ্যালয় গুলোতে পাঠদান চলছে।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অভিযোগ করে বলেন, বরাদ্দের টাকা ছাড় করতে কর্মকর্তাদের উৎকোচ দেওয়ায় তারা প্রাক্কলন অনুযায়ী কাজ করতে পারছেন না। আর প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা বলছেন, বরাদ্দের টাকা প্রাথমিক শিক্ষা অফিসে এলেও এ বরাদ্দের অর্থ প্রতিষ্ঠানের অ্যাকাউন্টে পাঠানো হয়। কিছু অসৎ (এসএমসির) সভাপতিসহ সদস্যরা ঠিকমতো কাজ করছেন না।

সরেজমিনে গিয়ে দেখা যায়, গংগাচড়া উপজেলার আলদাদপুর কাচারীপাড়া রেজি বেঃ প্রাঃ বিদ্যালয়, আলদাদপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, আলদাদপুর নতুন সরকারী প্রাথমিক বিদ্যালয় হরকলি কুতপাড়া রেজি: বে: প্রাথমিক বিদ্যালয়, ঘাগট টাড়ী সরকারী প্রাথমিক বিদ্যালয়, নোহালী বড়বাড়ি রেজি: বে: প্রাথমিক বিদ্যালয়, আবুলীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, বাঘডহড়া ১ সরকারী প্রাথমিক বিদ্যালয়, বাঘডহড়া ২ সরকারী প্রাথমিক বিদ্যালয়, আছের মুহাম্মাদ পাটোয়ারী মেমোরীয়াল সরকারী প্রাথমিক বিদ্যালয়, জয়রামওঝা সরকারী প্রাথমিক বিদ্যালয়, মটুকপুরচর সরকারী প্রাথমিক বিদ্যালয়, দোন্দরা সরকারী প্রাথমিক বিদ্যালয়, ঠাকুরাদহ ধনিপাড়া রেজি: বে: প্রাথমিক বিদ্যালয়, দক্ষিন কোলকোন্দ, মাস্টারপাড়া রেজি: বে: প্রাথমিক বিদ্যালয়, দক্ষিন হাবু কুটিপাড়া রেজি: বে: প্রাথমিক বিদ্যালয়, খামাড় মোহনা ইউনাইটেড বে: প্রাথমিক বিদ্যালয়, চর নোহালী রেজি: বে: প্রাথমিক বিদ্যালয়সহ উপজেলার আশেপাশের অধিকাংশ বিদ্যালয়ে দায়সারাভাবে কাজ করা হয়েছে।

গঙ্গাচড়া উপজেলা দূনীর্তি প্রতিরোধ কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক প্রামানিক বলেন, সুষ্ঠ তদারকির অভাবে সরকারী অর্থ অপচয় হচ্ছে। সুষ্ঠ তদন্ত প্রয়োজন।

এ ব্যাপারে উপজেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল আলম বলেন উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসে ঘুষ নেওয়ার সুযোগ থাকে না। তিনি বলেন সরকারী বরাদ্দের অর্থ শিক্ষা প্রতিষ্ঠানে সুষ্ঠুভাবে কাজ পরিচালনা করার জন্য দেয়া হয়েছে ।

কোনো শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ এলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ হবে। উল্লেখ এই অর্থবছরে গঙ্গাচড়া উপজেলার ৯০টি বিদ্যালয়ে সরকারীভাবে ১ কোটি ৩৫ লক্ষ ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

দেখা হয়েছে: 833
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪