|

গঙ্গাচড়ায় বাণিজ্যিক ভাবে বিক্রি হচ্ছে নেপিয়ার ঘাস

প্রকাশিতঃ ১১:১৩ অপরাহ্ন | সেপ্টেম্বর ২৮, ২০১৯

গঙ্গাচড়ায় বাণিজ্যিক ভাবে বিক্রি হচ্ছে নেপিয়ার ঘাস

গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধিঃ রংপুরের গঙ্গাচড়ায় দানাদার খাদ্যের দাম বেশি হওয়ায় খর ও নেপিয়ার ঘাসে ঝুকছে গবাদি পশুর খামারি ও গরু চাষিরা। ফিড সিন্ডিকেটের কারণে খরচ বেশি হওয়ায় এবং খামার গড়ে লাভ না হওয়ায় প্রাকৃতিক উপায়ে কাঁচা ঘাস, ও খরের ওপর নির্ভরতা বাড়ছে।

ফলে কম খরচে বেশি লাভের ঘাস চাষ বাড়ছে উপজেলা ও গ্রামে গ্রামে। বাড়ি-বাড়ি, খামারে-খামারে প্রাকৃতিক উপায়ে গবাদি পশু পালনে ব্যস্ত খামারিরা। দরিদ্র ও কর্মসংস্থানে পিছিয়ে থাকা গঙ্গাচড়ায় পশু পালনের মাধ্যমে বাড়ছে কর্মসংস্থান ও আত্বনির্ভরশীলতা।

কিন্তু ব্যবসায়ীদের ফিড সিন্ডিকেটের কারণে লাভ করতে হিমশিম খাওয়ায় দানাদার খাদ্যের ওপর নির্ভরশীলতা দিন দিন কমছে। বাড়ছে নেপিয়ার ঘাস, খরকুটার চাহিদা। একই সঙ্গে বাড়ছে নেপিয়ার ঘাসের চাষ।

ঘাস চাষি ও খামারি বলেন, গঙ্গাচড়ার হাজারো শিক্ষিত বেকার ও ধান চাষে ক্ষতিগ্রস্থরা খামার গড়ে লাভবান হচ্ছেন। কর্ম সংস্থানের সুযোগ হয়েছে কয়েক শতাধীক খামারে। ফিড সিন্ডিকেট ভাঙতে খামারিরা কামিয়েছেন দানাদার খাবার, বাড়িয়েছেন নেপিয়ার ঘাস। খরচ কম হওয়ায় এবং তিন মাস পরপর বেচার সুযোগে স্বল্প পূজির অনেকেই বাড়িছেন নেপিয়ার ঘাসের চাষ।

মর্ণেয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোছাদ্দেক আলী আজাদ বলেন, এ ইউনিয়নে ধানী জমিতে নেপিয়ার ঘাসের চাষ করা হচ্ছে। সংস্লিষ্ট কতৃপক্ষকে জানানো হলেও কোন কাজ হচ্ছে না ঘাস ব্যবসায়ি মনোয়ারুল ইসলাম বলেন বিভিন্ন এলাকা থেকে কৃষকের কাছ থেকে নেপিয়ার ঘাস ক্রয় করে বাজারে বিক্রি করছি।

গঙ্গচাড়া কুটিপাড়া গ্রামের কৃষক মোঃ আব্দুল মোতাল্লিব হোসেন মানিক বলেন, বাজারে খর ও দানাদার খাদ্যের দাম বেশি হওয়ায় বাজার থেকে কম মূল্যে নেপিয়ার ঘাস কিনছি। উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা মো. নুরুল আজিজ তিনি এ বিষয়ে কোন মন্তব্য করেনি।

উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন বাজারে দানাদার দাম বেশি হওয়ায় গরু চাষিরা বাজার থেকে কম মূল্যে নেপিয়ার ঘাস ক্রয় করছেন।

দেখা হয়েছে: 579
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪