|

চিত্রানদী মুক্ত করে দূষণমুক্ত করতে চাই’-মেয়র জাহাঙ্গীর বিশ্বাস

প্রকাশিতঃ ৩:২৪ পূর্বাহ্ন | মার্চ ০৫, ২০১৮

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■ 

নড়াইল সদর পৌরসভার মেয়র শিল্প,সাহিত্য,মুক্তিযুদ্ধ,খেলাধূলা আর সংস্কৃতিতে বাংলাদেশকে করেছে সমৃদ্ধ। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএমসুলতান ও বাংলাদেশের ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র মাশরাফি বিন মর্ত্তুজার বাড়ি এই শহরেই।

নড়াইল সদর পৌরসভা দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালে তিনটি ওয়ার্ড নিয়ে ‘গ’ শ্রেণীর পৌরসভা হিসেবে গঠিত হয়।

প্রতিষ্ঠার ৪৬ বছরে মোটামুটি নাগরিক সুযোগ-সুবিধা ভোগ আ’লীগের মনোনয়ন নিয়ে নৌকা প্রতীকে বিজয়ী আ’লীগ নেতা মো.জাহাঙ্গীর হোসেন বিশ্বাস বলেন,‘ নড়াইল সদর পৌর এলাকার মধ্যদিয়ে বয়ে যাওয়া অপরুপ চিত্রানদী অবৈধ দখলদারদের কবল থেকে মুক্ত করে পানি দূষণমুক্ত করা, নদীর পাড় দিয়ে ফুটওয়্যার নির্মাণ, নড়াইল চৌরাস্তা থেকে রুপগঞ্জ পর্যন্ত সড়কের দু’পাশ প্রশস্তকরণ,পৌর এলাকার বিভিন্ন জায়গার জলাবদ্ধতা নিরসনে পানি নিষ্কাশনের ব্যবস্থার ওপর জোর দিয়ে কাজ করছি।

ইতিমধ্যে পৌরসভায় জনকল্যাণমূলক ও উন্নয়নমলূক বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছি। ৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন পানি শোধনাগারের (ওয়াটার টিটমেন্ট) কাজ প্রায় শেষের দিকে। এছাড়া বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ স্টেডিয়ামের সংস্কার কাজ,কুড়ির ডোব খেলার মাঠ উন্নয়ন ও হাটবাড়িয়া জমিদার বাড়ির পার্কের কাজ চলমান আছে।

জেলা প্রশাসন ও পৌরসভার যৌথ উদ্যোগে গত ১ ডিসেম্বর থেকে পৌরসভার আওতাধীন প্রত্যেক বাড়ির ময়লা আর্বজনা ডাস্টবিনে বা যেখানে সেখানে ফেলার পরিবর্তে পরিচ্ছন্নকর্মী গিয়ে তুলে এনে একটি নির্দিষ্ট জায়গায় ফেলা হচ্ছে। এতে করে শহর পরিচ্ছন্ন থাকবে। অতীতের তুলনায় আমার পৌরসভা বেশি পরিষ্কার-পরিচ্ছন্ন। এছাড়া পৌর এলাকার শৌচাগারের সু-ব্যবস্থা করা হবে। সর্বপরি,একটি আধুনিক ডিজিটাল মডেল,শিশু ও পরিবেশ বান্ধব,পরিচ্ছন্ন ও পৌরসভা গড়তে চাই।

২০১৫ সালে ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত প্রথমবারের মতো দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনের অংশগ্রহণকারী ৯তম নির্বাচিত মেয়র সৌভাগ্যবান নড়াইল সদর পৌরসভার মেয়র মো.জাহাঙ্গীর হোসেন বিশ্বাস হিসেবে অভিজ্ঞতার বিষয়ে তিনি বলেন,‘নির্বাচন সব সময়ই আনন্দের।বাংলাদেশে প্রথম স্থানীয় নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হয়।ওই নির্বাচনে দেশে উৎসব মুখর আনন্দময় একটি নতুন মাত্রা যোগ করেছে। দল থেকে নির্বাচিত হলেও দল ও মতের উর্ধ্বে থেকে পৌর এলাকার উন্নয়নে সকলকে সঙ্গে নিয়ে কাজ করতে চাই। বর্তমানে মেয়রের পাশাপাশি জেলা আ’লীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

এছাড়া জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের প্রতিষ্ঠাতা সভাপতিরও দায়িত্ব পালন করছেন তিনি। মেয়র যুবলীগের রাজনীতির মাধ্যমে রাজনীতিতে হাতে খড়ি। ২০১০ সালের ডিসেম্বর মাসে পৌর নির্বাচনে মেয়রপদে পরাজিত হলেও গ্রুপ রাজনীতিতে জেলা আ’লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের আশীর্বাদপুষ্ট হওয়ায় দলীয় মনোনয়ন বা নৌকা মার্কা পেতে বেগ তাঁর পেতে হয়নি। ২৮ দশমিক ৫০ বর্গকিলোমিটার পৌরসভা এলাকা। ১৯৭২ সালে নড়াইল পৌরসভা গঠিত হয় এবং ১৯৯৯ সালে প্রথম শ্রেণির পৌরসভায় উন্নীত হয়।

পৌরসভায় গ্রামের সংখ্যা ২৪টি এবং জনসংখ্যা ৭০ হাজারের অধিক। সূত্রে জানা গেছে, পৌরসভার মহিষখোলা, বরাশুলা, ভাটিয়া, ভওয়াখালী, কুড়িগ্রাম, বাহিরডাঙ্গা, আলাদাতপুর, গোন্ডচর, দূর্গাপুর, নয়নপুরসহ বিভিন্ন এলাকায় ড্রেন নির্মাণ না করায় বর্ষা মৌসুমে পানির সঙ্গে বসবাস করতে হয় স্থানীয়দের। সামান্য বৃষ্টি হলেই ঘরে পানি প্রবেশ করায় স্বাভাবিক কাজকর্ম মারাত্মকভাবে ব্যাহত হয়। আর যেসব এলাকায় ড্রেন আছে তাও পৌরবাসীর অসচেতনতার কারণে ময়লা আবর্জনায় ভরে ড্রেন দিয়ে ঠিকমত পানি চলাচল করতে পারে না।

পৌরসভার বিভিন্ন এলাকায় অপরিকল্পিতভাবে নতুন নতুন ভবন গড়ে উঠছে। কিন্তু এসব এলাকায় কোনো ড্রেনেজ ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। পাশাপাশি সরু রাস্তার কারণে ফায়ার সার্ভিস ও অ্যাম্বুলেন্স যাওয়ার কোনো ব্যবস্থা নেই। এসব বিষয়ে মেয়র জানান, শিগগিরই পৌরসভার বিভিন্ন এলাকা ড্রেন নির্মাণের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনে কাজ করা হবে।

সহকারী অধ্যাপক শ্যমল কুমার ঘোষ নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান, জানান, মেয়রের প্রচেষ্টায় দুই বছরে পৌরসভায় অনেক উন্নয়নমূলক কাজ হয়েছে। আগামী তিন বছরের মধ্যে পৌরবাসীর সকল সমস্যা সমাধান করতে পারবেন বলে আশা করা য়ায়।

দেখা হয়েছে: 461
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪