|

জলাবদ্ধতায় বরিশাল নগরীতে অন্তহীন দুর্ভোগ

প্রকাশিতঃ ৫:২১ অপরাহ্ন | জুলাই ১৫, ২০১৯

জলাবদ্ধতায় বরিশাল নগরীতে অন্তহীন দুর্ভোগ

খোকন হাওলাদার, বরিশাল প্রতিনিধিঃ কয়েকদিনের টানা বৃষ্টিতে বরিশাল সিটি কর্পোরেশনের বেশ কিছু এলাকায় জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। খানাখন্দে পানি জমে এবং সড়ক তলিয়ে গিয়ে অনেকটা জিম্মিদশায় রয়েছেন ওইসব এলাকার বাসিন্দা।

বাসিন্দাদের অভিযোগ দুর্ভোগে কোন জনপ্রতিনিধি বা দায়িত্বশীল কর্মকর্তার দেখা পাননি। এমনকি বিষয়গুলো নিয়ে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরদের সাথে আলাপ করলেও তারা ভ্রুক্ষেপ করেননি। যদিও ওয়ার্ড কাউন্সিলরা দাবী করেছেন, দুর্ভোগসৃষ্টিকারী স্থান সংস্কারের জন্য উদ্যোগ নেওয়া হয়েছে। শীঘ্রই কাজ শুরু হবে।

তবে স্থানীয়রা জানিয়ে, শুধু আশ্বাস দিয়েও বছরের পর বছর মেষ করা হচ্ছে। কার্যত উন্নয়ন করা হচ্ছে না এসব এলাকার। খোঁজ নিয়ে জানা গেছে, বিগত কয়েকদিনের বৃষ্টিতে নগরীর ২৩ নম্বর ও ২৫ নম্বর এলাকায় ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ২৫ নং ওয়ার্ডের মাওলানা ভাসানী সড়ক থেকে সোহরাফ খান হাউজিং হয়ে ফকিরবাড়ি স্কুলের সংযোগ সড়কটি দেড়মাস ধরে পানির নিচে তলিয়ে রয়েছে।

স্থানীয় বাসিন্দা হারুন জানান, শুরুতে একটু একটু পানি থাকলেও এখন হাটু পর্যন্ত পানি জমে রয়েছে। চলাচলের অনুপোযোগী হয়ে পরেছে এই এলাকা। অপর বাসিন্দা আনোয়ার হোসেন জানান, স্থানীয়দের উদ্যোগে একবার পানি অপসারণের চেষ্টা করা হলেও তাতে কোন লাভ হয়নি।

এই বাসিন্দা বলেন, বড় ধরণের উদ্যোগ ছাড়া ভাসানী সড়কের জলাবদ্ধতা নিরসন করা যাবে না। অপরাপর স্থানীয়দের সাথে আলাপ করলে তারা জানায়, বর্ষায় ভাসানী সড়ক আর সড়ক থাকে না। হয়ে যায় ভাসানী সমুদ্র সৈকত। প্রত্যেক বছরই একই ধরণের দুর্ভোগের শিকার হতে হয়। সরেজমিনে দেখা গেছে, সড়কের একপাশে বালুভর্তি করে বস্তা ফেলে হাটার ব্যবস্থা করা হয়েছে।

পানি নিমজ্জিত ওই পুরো এলাকায় মারাত্মক ঝুঁকিতে রয়েছে বিদ্যুৎস্পৃষ্টের। পানিতে ডুবে থাকা সড়কে বাঁশ পুতে বিদ্যুতের তার নেওয়া হয়েছে। ঝড়-বৃষ্টিতে বাঁশ ভেঙ্গে তার পানিতে পড়লে পুরো এলাকার সহস্রাধিক মানুষ বিদ্যুতায়িত হওয়ার আশঙ্কায় রয়েছে।

ওদিকে ২৩ নম্বর ওয়ার্ডের বেশ কয়েকটি স্থানে বাঁশের সাঁকো দিয়ে চলাচল করতে হচ্ছে বাসিন্দাদের। সাগরদি থেকে কারিকর বিড়ি ব্রাঞ্চ, আহম্মেদ মোল্লা সড়কের একাংশ খানাখন্দের অন্ত নেই। স্থানীয় বাসিন্দা রুহুল আমিন জানিয়েছেন, স্কুল-কলেজে যেতে ছেলে মেয়েদের ভোগান্তির শেষ নেই। দীর্ঘদিন ধরেই বিভিন্ন স্থানে সড়ক ভাঙ্গা ছিল। এখন টানা বৃষ্টিতে তা আরও ঝুঁকিপূর্ন হয়ে পরেছে।

এই বাসিন্দা আরও জানান, মূল শহরের সড়ক উন্নয়নের পাশাপাশি যদি মূল সড়ক লাগোয়া শাখা সড়কগুলো উন্নয়নের ব্যবস্থা করা হয় তাহলে নগরবাসীর মধ্যে স্বস্তি ফিরে আসবে। বর্ষায় বাড়তি বিড়ম্বনা পোহাতে হবে না।

এ বিষয়ে ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর এম সাইদুর রহমান জাকির বলেন, ভাসানী সড়ক ও সোহরাফ খান হাউজিংয়ের সামনের সড়কের জলাবদ্ধতাতো আজকের নতুন না। দীর্ঘদিন ধরে এই সমস্যা রয়েছে। আমরা সড়কটি সংস্কারের জন্য স্টিমেট করে জমা দিয়েছি। পাস হলেই কাজ শুরু করবো। এ বিষয়ে বরিশাল সিটি কর্পোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলীর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি রিসিভ না করায় তার বক্তব্য পাওয়া যায়নি।

দেখা হয়েছে: 440
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪