|

জলাবদ্ধতার দুর্ভোগ নিরসনে সচেতনতা বৃদ্ধির আহ্বান মেয়র টিটুর

প্রকাশিতঃ ৯:৩৯ অপরাহ্ন | মার্চ ২১, ২০১৮

মো: কামাল হোসেন, ময়মনসিংহঃ

ময়মনসিংহ নগরীর নাগরিকদের জলাবদ্ধতার দুর্ভোগ নিরসনে ময়মনসিংহ পৌর নগরীর ৫ টি খালকে ১০টি জোনে বিভক্ত করে ময়মনসিংহ পৌরসভা মাটি ও আবর্জনা উত্তোলন কার্যক্রম শুরু করেছে। এ কার্যক্রম আগামী বর্ষা শুরুর আগ পর্যন্ত অব্যাহত থাকবে বলে জানালেন ময়মনসিংহ পৌরসভার মেয়র ইকরামুল হক টিটু।

বুধবার সকাল থেকে সরজমিন পরিদর্শনে গিয়ে নগরীর খালগুলো থেকে ময়লা আর্বজনা উওোলন করছে পরিচ্ছন্ন কর্মীরা।জানা যায়,নগরীর ৫টি খালের মাঝে সেহড়া,মাকড়জানী,বগাবাড়ী, গোহাইলকান্দি,আকুয়া খালের মুল পয়েন্ট থেকে নগরীর বাহিরের অংশে খালের মাটি ও আবর্জনা উত্তোলন করছে। ময়মনসিংহ পৌরসভার ড্রেন ও খাল খননের এ কার্যক্রমের উদ্বোধন করার সময় চলতি বছরের ১৩ জানুয়ারি তিনি এসব কথা জানিয়েছেন সাংবাদিকদের।

পরে গতসপ্তাহে মেয়র টিটু আকুয়া খালের খনন কার্যক্রম দেখতে তিনি খালের পার দিয়ে পায়ে হেঁটে বাস্তব অবস্থা প্রত্যক্ষ করেন এবং তিনটি পয়েন্টে স্কেভেটরের মাধ্যমে মাটি ও আবর্জনা উত্তোলন কার্যক্রম সরেজমিনে দেখেন।

আসছে বর্ষা মৌসুমে জলাবদ্ধতা নিরসনের জন্য ময়মনসিংহ পৌরসভার নিজস্ব অর্থায়ন ও যন্ত্রপাতির মাধ্যমে নগরীর ৫ টি খালের মাটি ও আবর্জনা উত্তোলন কার্যক্রম চলছে।

স্থানীয় জনগণের উদ্দেশে মেয়র বলেন, খালগুলোর উভয় তীরের বাসিন্দারা খাল ভরাট, দখল এবং স্থাপনা নির্মাণ করছে। তাদের কারণে নগরীর লাখো মানুষ জলাবদ্ধতার শিকার হয়ে দুর্ভোগ পোহাচ্ছেন। সে কারণে পৌরসভা অবৈধ দখল উচ্ছেদ, খাল উদ্ধার, খালের নাব্য বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে।

তিনি জনসাধারণকে খাল, নালা-নর্দমা বা যেখানে সেখানে ময়লা ফেলা বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, এ বিষয়ে আপনাদের সচেতনতা বাড়াতে হবে। মেয়র সচেতনতা বৃদ্ধির জন্য গণমাধ্যমসহ সবস্তরের জনগণের সহযোগিতা প্রত্যাশা করেন।

ময়মনসিংহ পৌরসভার স্যানেটারি ইন্সপেক্টর দীপক মজুমদার বলেন, বর্ষা মৌসুমকে সামনে রেখে জলাবদ্ধতা নিরসনে আমরা কাজ করে যাচ্ছি, আশা রাখি আমাদের এ পরিশ্রম স্বার্থক হবে।

পৌরসভার মেডিকেল অফিসার এইচ কে দেবনাথ জানান,নগরীর জলাবদ্ধতার দুর্ভোগ নিরসন করতে মেয়র মহোদয় নানামুখী উদ্যোগ নিয়েছেন,দুর্ভোগ নিরসনে সকলকে সহযোগীতা করার আহ্বান জানান তিনি।

আসছে বর্ষা মৌসুমকে সামনে রেখে পৌরসভার জলাবদ্ধতা নিরসনকল্পে গত ১৩জানুয়ারি থেকে শুরু হওয়া নগরীর ড্রেনেজ ও খালগুলো থেকে আর্বজনা ও মাটি উওোলন করে আসছে ময়মনসিংহ পৌরসভা।

পৌরসভার কনজারভেটিভ ইন্সপেক্টর মহব্বত আলী বলেন,নগরীর ৫টি খাল ও ড্রেন খননে পর্যাপ্ত শ্রমিক দিনমান হয়ে কাজ করছে,কিন্ত এ কাজে নাগরিকদের সচেতন হওয়ার কথা জানিয়ে তিনি জলাবদ্ধতার দুর্ভোগ নিরসনে সকলকে সহযোগীতা করার বিশেষ আহ্বান জানান।

ভিডিও 

দেখা হয়েছে: 416
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪