|

আদর্শিক পুলিশের আইকন অতিরিক্ত ডিআইজি মঈনুল হক

প্রকাশিতঃ ৬:৪০ অপরাহ্ন | ডিসেম্বর ১৪, ২০১৯

আদর্শিক পুলিশের আইকন অতিরিক্ত ডিআইজি মঈনুল হক

মোঃ কামাল, নিজস্ব প্রতিবেদকঃ আদর্শিক পুলিশের আইকন অতিরিক্ত ডিআইজি মঈনুল হক। বাংলাদেশ পুলিশ শুধুমাত্র অপরাধ নিয়ন্ত্রণ আর নিরাপত্তা বিধানেই দক্ষ নয়। বর্তমান পুলিশ সকল দায়িত্বের পাশাপাশি জনবান্ধন ও জনপ্রিয়তা অর্জনেও নিবেদিত হয়ে উঠেছে। একজন পুলিশ কর্মকর্তা তার দায়িত্বশীল এলাকায় সফল হলে সেই ব্যক্তি পুলিশ যতটা জনপ্রিয় হয়, ততটাই প্রশংসিত হয় পুরো পুলিশ পরিবার।

তেমনই একজন সফল পুলিশ কর্মকর্তা সম্প্রতি পদোন্নতি প্রাপ্ত অতিরিক্ত ডিআইজি মঈনুল হক বিপিএম, পিপিএম (বার)। যিনি বর্তমানে যশোর জেলা পুলিশ সুপারের দায়িত্ব পালন করছেন। সম্প্রতি পুলিশ হেড কোয়াটার্সের এক প্রজ্ঞাপনে তাকে ডিএমপির যুগ্ম কমিশনার হিসাবে পদায়ন করা হয়েছে। তিনি শিক্ষা নগরী ময়মনসিংহে সড়ে তিন বছর, শিল্প ও বাণিজ্যের বন্দর নগরী নারায়ণগঞ্জে দুই বছর, গত দেড় বছর যাবৎ যশোরে সফলতার নজির রেখেছেন পুলিশ সুপার হিসেবে।

মঈনুল হক ময়মনসিংহে থাকাকালীন অপরাধ নিয়ন্ত্রনে ব্যাপক সাফল্য অর্জন করেন। ময়মনসিংহের রাজনীতিক, সুশীল সমাজসহ সচেতন নাগরিক সমাজের ব্যক্তিবর্গসহ সকল স্থরের জনগণকে সাথে নিয়ে মাদক নির্মূল, জঙ্গী সন্ত্রাস নিয়ন্ত্রণে সাফল্যের সহিত দায়িত্ব পালন করেন। ক্লুলেস হত্যা রহস্য উন্মোচন, বিপুল পরিমানে মাদক উদ্ধার, সন্ত্রাস চাঁদাবাজদের কাছে তিনি ছিলেন আতংকের নাম। অপরাধ করলে ছাড় নেই এ নীতি বাস্তবায়ন করা ছিলো যার নৈতিকতা। যাকে ময়মনসিংহবাসী এখনও সফল পুলিশ অফিসার হিসেবে স্মরণীয় করে স্মৃতিচারণে তুলে আনেন।

এরপর তিনি বদলি জনিত কারণে ময়মনসিংহ থেকে দেশের সব চাইতে আলোচিত রাজনৈতিক জেলা বাণিজ্যিক বন্দর নগরী নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপারের দায়িত্বভার গ্রহণ করেন। আলোচিত সাত খুন ঘটনায় যখন র‍্যাবসহ পুলিশ প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তারা অনেকটাই কুন্ঠাসা, ঠিক ওই সময়েই তিনি নারায়ণগঞ্জ জেলা পুলিশের হাল ধরেন।

রাজনৈতিক মহলে গ্রুপিং দন্দ্বসহ নানা ঘটনায় নারায়ণগঞ্জ তখন উত্তাল। প্রতি মূহুর্তে যেকোন অপ্রিতিকর ঘটনা সামাল দিতে পুলিশকে নিতে হচ্ছে নানা সিদ্ধান্ত। একটু বেসামাল হলেই পুলিশের ভাবমূর্তি নিয়ে টান পড়ার মতো অবস্থা। অপরাধ, মাদক, সন্ত্রাস নিয়ন্ত্রণের পাশাপাশি সকল পরিস্থিতি সামাল দিয়ে এসপি মইনুল হক সেখানেও পুলিশী ভূমিকা পালন করেন সফলভাবে।

আদর্শিক পুলিশের আইকন অতিরিক্ত ডিআইজি মঈনুল হক

নিষ্ঠা ও দক্ষতার সাথে কায়েম করেন পুলিশের আইনের শাসন। হয়ে উঠেন জনবান্ধব ও জনপ্রিয় পুলিশ কর্মকর্তার নজির। বিপুল পরিমাণ মাদক ও অস্ত্র উদ্ধারসহ বিএনপি-জামাতের নাশকতা ঠেকাতে জেলার ডিবি পুলিশসহ পুলিশের সকল ইউনিটকে কাজে লাগিয়ে প্রশংসিত হওয়ায় ঢাকা রেঞ্জে তিনবারের শ্রেষ্ট এসপি নির্বাচিত হয়েছেন মেধাবী ও চৌকশ পুলিশের এই কর্মকর্তা।

নারায়ণগঞ্জের পর দেশের সীমান্তবর্তী জেলা যশোরে পুলিশ সুপার হিসাবে বদলি হন মইনুল হক। সেখানেও তিনি সীমান্তের অপরাধ সাম্রাজ্যকারীদের কাছে কঠোর বার্তা নিয়ে যান। অপরাধী যেই হোক ছাড় দেয়া হবে না। তার উপস্থিতিতে জেলার সকল অপরাধ নিয়ন্ত্রণে তিনি সেখানেও কুড়িয়েছেন ব্যাপক প্রশংসা।

যশোরের সাধারণ মানুষের জান মালের নিরাপত্তা বিধানে তিনি রাখছেন যুগান্তকারী পদক্ষেপ। সীমান্তে চোরাচালান, অস্ত্র, মাদক, নারী পাচারসহ সকল অপরাধ নিয়ন্ত্রণে তিনি নিজের অবস্থান অনড় রেখে জনগণের সেবা দিয়ে আসছেন। তিনি যেখানেই দায়িত্ব পালন করেছেন সেখানেই সুবিধাবাদী অপরাধী সিন্ডিকেট হয়ে পড়েছে নাজেহাল। শক্তিশালী হয়েছে পুলিশী কমিউনিটি। অপরাধ ও অপরাধী চক্র সেখানে নিজেদের রাজ্যপাট গুটিয়ে ছেড়েছে এলাকা। আইন লঙ্ঘনকারীরা যতটাই শক্তিশালী ও প্রভাবশালী হোক না কেন, মইনুল হক তাদের রক্তচক্ষুকে ওপেক্ষা করেই কায়েম করেছেন আইনের শাসন।

আদর্শিক পুলিশের আইকন অতিরিক্ত ডিআইজি মঈনুল হক

পটুয়াখালী জেলার দশমিনা উপজেলার কৃতি সন্তান মইনুল হক বাংলাদেশ পুলিশের একজন নির্ভীক সেবক হয়ে যেখানেই গিয়েছেন সেখানেই সমাজের অপরাধ নিয়ন্ত্রণে সাফল্যের সহিত দায়িত্বপালন করে সমৃদ্ধশীল নিরাপদ জাতি গঠনে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বির্নিমানে বঙ্গবন্ধু কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সকল নির্দেশনা বাস্তবায়ন করেছেন।

বাঙ্গালি জাতিকে জঙ্গি, মাদক, সন্ত্রাস, দুর্নিতীমুক্ত নিরাপদ রাখার ব্রোত নিয়েছেন বঙ্গবন্ধু কণ্যা। আর এ সিদ্ধান্ত বাস্তবায়নে বাংলাদেশ পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারীর ঘোষিত যুদ্ধে সফল এসপি বর্তমানে অতিরিক্ত ডিআইজি পদোন্নতি প্রাপ্ত পুলিশ কর্মকর্তা মইনূল হক নির্ভিক সিপাসালার।

ব্যক্তি জীবনে তিনি রওশন জাহান নুপুর হকের সাথে দাম্পত্য সম্পর্কে আবদ্ধ। তার একটি পুত্র সন্তান রয়েছে। সর্বদা প্রফুল্লচিত্তের মানুষ মইনুল হক দায়িত্ব আর কর্তব্য পালনেই খুজে নেন নিজের আনন্দ। অসহায় মানুষকে সহায়তা করতে সামাজিক পরিমন্ডলে তিনি নিরব ভূমিকা পালন করেন। মাদক সন্ত্রাসকে শুধু যে দমন করেন তাই-ই নয়, মাদক ব্যবসায়ী ও মাদক সেবীদের পূর্নবাস, কর্মের মাধ্যমে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতেও তিনি কাজ করেন। সর্বপরি একজন ভালো মনের শতভাগ দেশপ্রমিক মানুষ মইনুল হক এটি সকলের কাছে একবাক্যে গ্রহনীয়।

দেখা হয়েছে: 2124
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪