|

‘তাঁর অজস্র গান কবিতা মুক্তিযুদ্ধে আগুন জ্বালিয়েছিল’ খিলখিল কাজী

প্রকাশিতঃ ৩:৪৪ পূর্বাহ্ন | এপ্রিল ২০, ২০১৮

তাঁর-অজস্র-গান-কবিতা-Khilkheel Qazi 'burnt his poems in the liberation war'

নীলফামারী জেলা প্রতিনিধি:
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চিন্তা-চেতনা, আদর্শ, দর্শন এবং তার সমস্ত সৃষ্টিকে ছড়িয়ে দিতে নীলফামারীতে তিন দিন ব্যাপি জাতীয় নজরুল সম্মেলণ শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) দুপুরের দিকে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সম্মেলণের উদ্বোধন করেন কবি নজরুল ইসলামের পৌত্রী খিলখিল কাজী।

এসময় তিনি বলেন, “জাতীয় কবি নজরুল ইসলাম আমাদের মাথা উঁচু করে দাঁড়াতে শিখিয়েছেন এবং বলেছিলেন ‘বল বীর- উন্নত মম শির! শির নেহারী’ আমারি নতশির ওই শিখর হিমাদ্রির! বল বীর-’ ‘এইযে মাথা উঁচু করে দাঁড়ানোর কথা যিনি আমাদের বলে গেছেন, তিনি আমাদের অত্যন্ত প্রাণ প্রিয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। তাঁর অজস্র গান কবিতা মুক্তিযুদ্ধে আগুন জ্বালিয়েছিল। শত শত যুবক মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল সেই আহ্বানে। সেই গান কবিতা আমাদেরকে বুকে ধারণ করতে হবে।’

সম্মেলনের প্রথম পর্বে নজরুল সঙ্গীত পরিবেশন করেন উদ্বোধক কবি নজরুল ইসলামের পৌত্রী খিলখিল কাজী, বিশিষ্ট নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমাতুজ জোহরা, অধ্যাপক ড. নাশিদ কামাল ও জান্নাতুল ইসলাম কবীর। নৃত্য পরিবেশন করেন ওয়ার্দা রিহাব ও তাঁর দল। এছাড়াও আবৃত্তি করেন মাহিদুল ইসলাম ও দলীয় সংগীত পরিবেশিত হয়।

সম্মেলনের তিন দিনের কর্মসুচির মধ্যে রয়েছে নজরুল বিষয়ক আলোচনা, নজরুল জীবন পরিক্রমা, তথ্য চিত্র প্রর্দশন, একক সংগীত, দলীয় সংগীত, আবৃত্তি, নৃত্য এবং নাটক পুতুলের বিয়ে অনুষ্ঠিত হবে। সংবাদ সম্মেলনে আয়োজকরা জানায়, ১৯ এপ্রিল হতে ২১ এপ্রিল রাত পর্যন্ত তিন দিন ব্যাপী চলবে।

এর আগে সম্মেলন উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয় চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্প কলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভায় মিলিত হয়।

জাতীয় নজরুল ইনস্টিটিউট ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের উদ্যোগে জেলা প্রশাসন আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কবি নজরুল ইনিস্টিটিউটের নির্বাহী পরিচালক মো. আব্দুর রাজ্জাক ভ্ঞূা, ইনিস্টিটিউটের সচিব ও প্রকল্প পরিচালক মো. আব্দুর রহিম, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, নীলফামারী সরকারী কলেজের অধ্যক্ষ দেবীপ্রসাদ রায়, পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মসফিকুল ইসলাম, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক আহসান রহিম প্রমুখ।

এসময় নজরুল প্রেমী ভক্ত, স্কুল কলেজের শিক্ষার্থী, বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের কর্মকর্তা কর্মচারী ও গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। উল্লেখ্য, সমাপণী অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংষ্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুর এমপি।

দেখা হয়েছে: 439
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪