|

তাহেরপুরে প্রশাসন নিরব থাকায় লাগামহীন হয়ে পড়েছে পেঁয়াজের দাম

প্রকাশিতঃ ৮:৩১ অপরাহ্ন | নভেম্বর ১৫, ২০১৯

নাজিম হাসান, রাজশাহী প্রতিনিধি: তাহেরপুরে লাগামহীন হয়ে পড়েছে পেঁয়াজের দাম। দেশের সবচেয়ে বেশী পেঁয়াজ উৎপাদনকারী উপজেলা হিসেবে পরিচিত রাজশাহীর বাগমারা উপজেলা অন্যতম। এ উপজেলার বিখ্যাত তাহেরপুরী পেঁয়াজের সমাদর বেশ আগে থেকেই বাংলাদেশে রয়েছে। তাহেরপুরের আসপার্শে সেচা ও কন্দ ল্যাইলা জাতের পেঁয়াজ উৎপাদন সবচেয়ে বেশি হয়। কিন্তু তাহেরপুরে পাইকারি ও খুরচা বাজারে তিন দিনের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের দাম বেড়েছে ১২০ টাকার মতো।

এবং খুচরা দোকানে পেঁয়াজ কেজি প্রতি বিক্রি হচ্ছে ২৩০ টাকা থেকে ২৪০ টাকায়। জনমনে প্রশ্ন আর কত বাড়লে ব্যবস্থা নেয়া হবে। সরকার যদি এখন থেকে লাগাম টেনে না ধরলে আরও বাড়তে পারে পেঁয়াজের দাম।পাইকারি ও খুরচা বাজারে পেঁয়াজের অস্বাভাবিক দাম বেড়ে যাওয়ার বিষয়ে হাটে আসা আলতাব,মসলেম,জব্বার,লিয়াকত,কাউছার,লালন,কাসেম,মামুন বলেন, সারাদেশের সব ক্রেতা চলে এসেছে তাহেরপুরে। এখান থেকে পেঁয়াজ কিনে বিভিন্ন জেলায় নিয়ে যাচ্ছেন তারা। এর ফলে চাহিদা অনেক বেড়ে গেছে।

তাই অস্বাভাবিক ভাবেই দাম বাড়ছে। তাই পেঁয়াজ না কিনেই বাজার থেকে ফিরেছেন অনেকে। এদিকে পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ার প্রভাব সঙ্গে সঙ্গেই পড়েছে খুচরা বাজারে। প্রশাসনের কোনো পদক্ষেপই পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণ করতে পারছে না। তবে তাহেরপুরে হাট-বাজারে স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে কোনো ধরনের তদারকি না থাকায় গত কয়েক দিন ধরে আবারও লাগামহীন হয়ে পড়েছে পেঁয়াজের দাম। লাগামহীন পেঁয়াজের বাজার জনজীবনে সৃষ্টি করেছে অস্থিরতা। গতকাল শুক্রবার তাহেরপুরে হাট-বাজার ঘুরে দেখা গেছে, খুচরা পর্যায়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২শ’ ৩০ টাকা থেকে ২৪০ টাকায়।

এদিকে,ক্রেতাদের আভিযোগ তাহেরপুরের হাট-বাজারে নিয়মিত বাজার মনিটরিং না থাকা এবং প্রতিটি খুচরা দোকানে দাম নির্ধারণ করে তালিকা না দেওয়ায় ইচ্ছামত দাম হাকিয়ে নিচ্ছে খুচরা দোকানীরা। তাই স্বস্তিতে নেই নি¤œ মধ্যবিত্ত ও দরিদ্র শ্রেণীর মানুষরা। একাধিক ক্রেতারা জানান, সব ধরনের তরকারী রান্নাতে পিয়াজের প্রয়োজন। যেখানে পিয়াজ ছাড়া সাদ হয়না। এখন বাধ্য হয়ে তরকারীতে পিয়াজ দেয়া হচ্ছে কিন্তু পরিমাণে অনেক কম।

নিম্ম আয়ের,লোকজন জানান,পিয়াজ কিনতে এসে বেকায়দায় পড়তে হচ্ছে। এত দাম হলে কিভাবে চলা যায়। বেশি দাম হবার কারনে পিয়াজ অর্ধেক করে কেনা হচ্ছে। এবং পিয়াজের বাজার কে নিয়ন্ত্রন করেন। খুরচা ও পাইকারী ব্যবসায়ীরা ইচ্ছেমত দাম নির্ধারণ করেন। হাটে আসা একাধিক ক্রেতা জানান, সরকারী মুল্যের চেয়ে খাজনা আদায় হয় কয়েকগুন বেশি। আর এসবের জের টেনে সাধারন নিম্ম আয়ের মানুষের পকেট কাটা হচ্ছে বেপরোয়া ভাবে। বাগমারায় প্রশাসনের কোন ধরনের বাজার মনিটরিং না থাকার কারনে ইচ্ছেমত খুরচা ও পাইকারী ব্যবসায়ীরা দাম নিচ্ছেন বলে তারা অভিযোগ করেন।

দেখা হয়েছে: 583
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪