|

নিরাপদ সড়কের দাবিতে রাবির শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশিতঃ ১১:৫৩ অপরাহ্ন | মার্চ ২১, ২০১৯

নিরাপদ সড়কের দাবিতে রাবির শিক্ষার্থীদের বিক্ষোভ

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধিঃ নিরাপদ সড়কের দাবিতে রাবির শিক্ষার্থীদের বিক্ষোভ। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তিন গেইটে ওভারব্রিজ স্থাপন ও আট দফা দাবিতে আবারও ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে শিক্ষার্থীরা। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে বিক্ষোভ করেন তারা।

প্রায় ঘন্টাব্যাপী অবস্থানের পর বিশ্ববিদ্যালয় প্রক্টরের আশ্বাসে শিক্ষার্থীরা মহাসড়ক ত্যাগ করেন। ঢাকায় বেসরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আবরার হত্যার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা।

এসময় তারা নিরাপদ সড়ক চাই, উই ওয়ান্ট জাস্টিস বলে স্লোগান দিতে থাকেন। মহাসড়কে অবস্থান নেয়ায় দুই পাশে যানজট সৃষ্টি হয়।

তাদের দাবিগুলোর মধ্যে অন্যতম হলেন আবরারের হত্যাকারীর অবিলম্বে ফাঁসি কার্যকর, জাবালে নুর ও সুপ্রভাত বাসের রোড পারমিট বন্ধকরণ, রাস্তায় চেকপোস্ট বন্ধ করা, শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া কার্যকর করা, প্রতিটি গুরুত্বপূর্ণ পয়েন্টে ফুট ওভারব্রিজ স্থাপন ও জেব্রা ক্রসিংগুলোর পাশে সিসি ক্যামেরার ব্যবস্থা করা, বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক, কাজলা ও বিনোদপুর গেইটের সামনে ফুটওভার ব্রিজ স্থাপন করা।



এর আগে সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে মহাসড়কে অবস্থান নেয়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, ফুটওভার ব্রিজ প্রত্যেক শিক্ষার্থীর দাবি। বিশ্ববিদ্যালয়ের ভিতরে বেপরোয়া যানবাহন চলাচলের কারণে আমরা ইতিমধ্যে বিভিন্ন ধরনের দুর্ঘটনার শিকার হয়েছি। আমরা আর কোন হতাহতের ঘটনা, মৃত্যুর মিছিল দেখতে চাই না। আমরা চাই না আর কোন সড়ক দুর্ঘটনা ঘটুক। মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আবেদন তিনি এদিকে সুদৃষ্টি দিবেন এবং আমাদের সাধারণ শিক্ষার্থীদের দাবিগুলো মেনে নিবেন।

তারা আরো জানান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর স্যারের সাথে আমাদের দাবিগুলো নিয়ে আমরা কথা বলেছি। তিনি আমাদের এ বিষয়ে আশ্বস্ত করেছেন। তার আশ্বাসে সাধারণ জনগণ হেনস্থা না হয় সে জন্য আজকের জন্য আন্দোলন স্থগিত করছি। এসময় তারা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে দাবিগুলো বাস্তবায়নের জন্য সাত দিনের আল্টিমেটাম দেন। তা না হলে আবারো আন্দোলন করা হবে বলে হুশিয়ারি দেয়া হয়।



নিরাপদ সড়ক আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, শিক্ষার্থীরা যে তিনটি ওভারব্রিজ স্থাপনের দাবি জানিয়েছে তা রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) আওতায়। রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের কাছে এই তিনটি স্থানে ওভারব্রীজ নির্মাণের জন্য প্রশাসনের পক্ষ থেকে আবেদন জানানো হবে।

এর আগে গত বুধবার দুপুর ১২টার দিকে একই দাবিতে শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। পরে দুপুর ১টার দিকে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরে যায়। একই দিন বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রনাথ ঠাকুর ভবনের সামনে বিভিন্ন প্ল্যাকার্ড হাতে মানববন্ধন করেন শিক্ষার্থীরা।

দেখা হয়েছে: 377
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪