|

ঝালকাঠিতে পান ও লতা পচনে চাষিদের দুর্ভোগ বিপাকে ব্যাবসায়ী

প্রকাশিতঃ ২:২৭ অপরাহ্ন | মার্চ ১৪, ২০১৮

খাইরুল ইসলাম, ঝালকাঠিঃ
ঝালকাঠিতে পান চাষিদের ফলন ভাল না হওয়ায় সীমাহিন দুর্ভোগ পোহাতে হচ্ছে সদর উপজেলার গ্রামিন এলাকার পান চাষিদের। গত বছর ঝালকাঠি বাজারসহ সাপ্তাহিক বিভিন্ন হাটে লাখ লাখ টাকার পান বিক্রি হলেও এবছর তার বিপরিত এরকম জানালেন পান চাষিরা। আর যেখানে নৌ কিংবা সড়ক পথে সারা দেশে সরবরাহ হতো এই ঝালকাঠির পান।

সেখানে এবার উৎপাদিত পান নিজেদের চাহিদাই মিটাতে পারছেনা। তবে কৃষি বিভাগ বলছে সে সব সমস্যা সমাধানে তারা পরামর্শ দিচ্ছে। এদিকে ভালো ফলন না হওয়ায় দাম বেড়েছে দিগুন আর এতে হতাশায় ভুগছেন ক্রেতারা। আমাদের ঝালকাঠি প্রতিনিধি খাইরুল ইসলামের পাঠানো তথ্য ও ছবিতে রিপোর্ট।

দেশব্যাপী বিপুল চাহিদা রয়েছে ঝালকাঠির পান। সেই সাথে লাভজনক হওয়ার দিন-দিন ঝালকাঠি জেলায় বেড়েই চলেছে পান চাষাবাদ। বৎসরিক লাগামহিন আয়ের চাষাবাদে বিগত দিনে হিন্দু সম্প্রদায়ের লোকজন জরিত থাকলেও এখন মুসলিমরাও জুকেছে পান চাষে। হঠাৎ এবছর পানরাজ পানের দশ নেমেছে। এখন পানের এ মৌসুমে ঝালকাঠির বিভিন্ন হাটে বাজারে পানের হাহাকার। ঝালকাঠি পান ব্জাারে সকাল থেকেই বেচাকেনার ধূম পড়ে যেতো, এখন তার ব্যতিক্রাম।

এর কারন হিসেবে একাদিক পান চাষি, ইজারাদার ও ব্যাবসায়িরা জানিয়েছে, শিতের শত্যপ্রবাহর পর থেকে পান বরে (খেতে) পানের লতা মরে যাওয়া, লাল পোকার আক্রমন, পানপাতা পঁচা ছিটপড়ারা মতো কিছু সমস্যা দেখা দিয়েছে। এর প্রতিকার হিসেবে কৃষি অফিস ও স্থানীয় ঔষুধ বিক্রেতাদের কাছ থেকে একাদিকবার ঔষুধ ব্যবহার করলেও কোনো ফলাফল পাচ্ছেনা চাষিরা। তবে এটা শুধু এবছরই নতুন রোগ হিসেবে দেখা গেছে বলে চাষিরা জানায়।

বর্তমানে বাজারে বড় পানের দেখা মেলেনা, কিছু ছোট আকারের পান চোখে পরলেও ধর-দামে বুনছেনা ক্রেতাদের সাথে। এক জোড়া (৯৬টি) পান বিক্রি হচ্ছে সর্বউচ্চ ৩০০ থেকে ৩৫০ ও নিম্ম ছোট পান ৭০ থেকে ১০০ পর্যন্ত। এদিকে প্রকৃত পান ব্যবসায়ীরা দেশের বিভিন্ন জেলা থেকে পান সরবারহ করে ঝালকাঠি পান বাজারের চাহিদা মিটাচ্ছে।

ঝালকাঠি বেরপাশা গ্রামের চাষি মো: সাইদুল ইসলাম জানান, শীতের শত্যপ্রবাহর পর থেকে পান বরে (খেতে) পানের লতা মরে যাচ্ছে, এর প্রতিকার হিসেবে স্থানীয় ঔষুধ বিক্রেতাদের কাছ থেকে একাদিকবার ঔষুধ ব্যবহার করলেও কোনো ফলাফল পাইনি।

ঝালকাঠি পান বাজারের পাইকাররা ও পুজা পান ভান্ডারের মালিক জানান, বাজারে বড় পানের দেখা মেলেনা এখন, আমাদের এ অঞ্চলের পান ধংশের পথে, চষিদের মধ্যে হাহাকার। ৩৫ বছরের ব্যাবসায়র জিবনে এবছর এই প্রথম এঅঞ্চলে দুরাবস্থা। এক জোড়া (৯৬টি) পান বিক্রি হচ্ছে সর্বউচ্চ ৩০০ থেকে ৩৫০ ও নিম্ম ছোট পান ৭০ থেকে ১০০ পর্যন্ত। ব্যবসায়ীরা দেশের বিভিন্ন জেলা থেকে পান সরবারহ করে ঝালকাঠি পান বাজারে বিক্রি করছি।

দেখা হয়েছে: 636
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪