|

ঈশ্বরগঞ্জে অপরিকল্পিত পোল্ট্রি ফার্মের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

প্রকাশিতঃ ১১:০৯ অপরাহ্ন | এপ্রিল ২৯, ২০১৯

ঈশ্বরগঞ্জে অপরিকল্পিত পোল্ট্রি ফার্মের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে বসতঘরের পাশে অপরিকল্পিতভাবে গড়ে ওঠা পোল্ট্রি ফার্মের দুর্গন্ধে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়েছে। এলাকার জনস্বাস্থ্য হুমকির মুখে থাকায় এর প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার ও পরিবেশ অধিদপ্তরের উপ পরিচালক বরাবর আবেদন করেছেন ভুক্তভুগী।

লিখিত অভিযোগসূত্রে জানা যায়, মগটুলা ইউনিয়নের বাঘবের গ্রামের আব্দুল খালেক (৬০) উদ্দেশ্য প্রণোদিতভাবে প্রতিবেশী আবুল মনসুরের পুত্র মফিদুল ইসলাম মানিকের বসতঘর লাগোয়া বড় পরিসরে একটি পোল্ট্রি ফার্ম স্থাপন করেন। শুধু তাই নয়, স্থাপিত পোল্ট্রি ফার্মটির আনুমানিক দশ গজের মধ্যে মানিকের বসত ঘর ও ১৫ গজের মধ্যে বাঘবের বিলপাড়া জামে মসজিদ অবস্থিত।

পোল্ট্রিফার্মের স্বভাবজাত গন্ধ ও বিষ্টার দুর্গন্ধে আশ পাশের মানুষের বসবাস অযোগ্য হয়ে পড়েছে। বর্তমানে দুর্গন্ধের কারণে বয়স্করা, সন্তানসম্ভবা ও শিশুরা রয়েছে চরম স্বাস্থ্য ঝুঁকিতে। পাশাপাশি মাছির উপদ্রব বৃদ্ধি পাওয়ায় খাবারবাহিত রোগে আক্রান্ত হচ্ছে পাশের বাড়ির লোকজন। সরেজমিন ঘটনাস্থল বাঘবের গ্রামের আব্দুল খালেকের পোল্ট্রি ফার্ম দেখতে গেলে অনুধাবন করা যায় দুর্গন্ধের ভয়াবহতা।

ঈশ্বরগঞ্জে অপরিকল্পিত পোল্ট্রি ফার্মের দুর্গন্ধে অতিষ্ঠ এলাকাবাসী

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকেই জানান, দুর্গন্ধের কারণে সম্প্রতি মসজিদে আগত মুসল্লিরা রাতের খাবার না খেয়েই চলে যান। এঘটনায় এলাকার ধর্মপ্রাণ মানুষের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। বর্তমানে ওই মসজিদে নিয়মিত নামাজ আদায় করা দুরুহ হয়ে পড়েছে দুর্গন্ধের কারণে।

জানা যায়, যথাযথ নীতিমালা অনুসরণ না করে ওই গ্রামে কমপক্ষে বিশটি পোল্ট্রি ফার্ম গড়ে উঠায় দুর্গন্ধে গ্রামের পরিবেশ বিষিয়ে উঠছে দিনদিন । পাশাপাশি আব্দুল খালেকের মত অনেকেই আবাসিক বিদ্যুৎ বানিজ্যিক ভাবে পোল্ট্রি ফার্মে ব্যবহার করে সরকারের বিপুল রাজস্ব ফাঁকি দিচ্ছে।

এ বিষয়ে আব্দুল খালেকের কাছে জানতে চাইলে তিনি সাংবাদিকদের জানান, পোল্ট্রি ফার্মে এত দুর্গন্ধ হবে তা আমার জানা ছিলো না, দুর্গন্ধ যাতে না হয় তাই ফার্মের বিষ্টা আমি দূরে সরিয়ে নিচ্ছি ।

মগটুলা ইউপি চেয়ারম্যান বদরুজ্জামান মামুন বলেন আবাসিক এলাকায় বসতঘরের পাশ থেকে পোল্ট্রি ফার্ম অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদনে আমি জোর সুপারিশ করেছি। আমি চাই এলাকা দুর্গন্ধমুক্ত ও পরিবেশ সুন্দর থাকুক।

উপজেলা নির্বাহী অফিসার উম্মে রুমানা তুয়া জানান, বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি উপজেলা প্রাণী সম্পদ বিভাগকে অবহিত করার পরামর্শ দেন তিনি।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ আব্দুল আহাদ জানান, আবেদন পত্র পেয়েছি সরেজমিন তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দেখা হয়েছে: 994
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪