|

ফুলবাড়ীয়া পৌর সভার প্রকল্পের কাজ অর্ধেক করেই সমোদ্বয় বিল উত্তোলন

প্রকাশিতঃ ৭:২০ অপরাহ্ন | সেপ্টেম্বর ২২, ২০১৯

Mymensingh-ময়মনসিংহ

মোশাররফ হোসেন শুভ, ময়মনসিংহঃ ময়মনসিংহ জেলার ফুলবাড়ীয়া পৌর সভার মেয়র গোলাম কিবরিয়া, প্রকৌশলী ইঞ্জিনিয়ার মাহমুদুল ইসলাম ও এমএস হৃদয় এন্টার প্রাইজের স্বত্বাধীকারী জয়নাল আবেদীন বাদল পরস্পর পরস্পরের সহযোগিতায় ২০১৫-২০১৬ অর্থ বছরের জামে মসজিদ থেকে আলম এশিয়া বাস স্ট্যান্ড পর্যন্ত আংশিক কাজ করে শিংহভাগ টাকা আত্মসাৎ করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

এ ব্যাপারে বিভিন্ন মহলে অভিযোগ করা হলে রহস্য জনক কারণে নীরব ভ’মিকা পালন করছে বলে জানাগেছে।

স্থানীয় লোকজন অভিযোগ করেছেন, ২০১৫-২০১৬ অর্থ বছরের ফুলবাড়ীয়া পৌর মেয়র গোলাম কিবরিয়া পৌরসভার প্রকল্প ভ’ক্ত প্যাকেজ নং- এফপি/আইইউআইডিএফ/আর-ডি/০৫ এর অধিনস্থ ফুলবাড়ীয়া ময়মনসিংহ রোডে (পূর্ব দিকে) ফুলবাড়ীয়া জামে মসজিদ থেকে আলম এশিয়া বাস স্ট্যান্ড পর্যন্ত বিদ্যমান ১৯৫ মিটার ড্রেইনটি আরসিসি করনের লক্ষ্যে ৩৬ লক্ষ ৭২ হাজার ৬৩০ টাকা বরাদ্ধ দেন।

বরাবরে নেয় মেয়রের মদদপুষ্ট ঠিকারদার এমএস হৃদয় এন্টারপ্রাইজের স্বাত্বাধীকারী জয়নাল আবেদীন বাদল কাজটি পান। মূলত দেখা যায় ফুলবাড়ীয়া পৌর সভার অধিকাংশ কাজই রহস্য জনক ভাবে উক্ত প্রতিষ্ঠান বাগীয়ে নেয়। ফলে পূর্বেকার অধিকাংশ কাজই নি¤œমান ও অসম্পূর্ণ রেখেই পূর্ণ বিল উত্থাপনের ঘটনার মত উল্লেখিত প্রকল্পের কাজও অনুরুপ ভবে অসম্পূর্ণ রেখেই বিল উত্তোলন করেছেন। পুরো প্রকল্পের কাজ না করায় রাস্তা কাদাযুক্ত থাকা ও পানি নিষ্কাশন না হওয়ায় বর্ষা মৌসুমে প্রায় ৬ মাসই জনদুর্ভোগ চরম আকার ধারন করে।

অভিযোগে দেখা যায়, ফুলবাড়ীয়ার জামে মসজিদ থেকে আলম এশিয়া বাস স্ট্যান্ড পর্যন্ত ১৯৫ মিটার ড্রেইনের নির্মান কাজে ঠিকাদারী প্রতিষ্ঠান মাত্র ১০০ মিটার কাজ করেছেন। স্থানীয় জনগন ও দোকান প্রতিষ্ঠানের মালিকগন জানান, প্রকল্পটির মাত্র ৭০-৮০ মিটার কাজ হয়েছে। কাজের মানও অত্যন্ত নি¤œমানের ফলে এগুলোতে এখনই ভাঙ্গন দেখা দিয়েছে। পৌর কর্তৃপক্ষ আংশিক কাজ করানোর ফলে জনদুভোর্গ ও জলবদ্ধতা বেড়ে নোংড়া পরিবেশের সৃষ্টি হয়েছে। এতে করে মশা ও রোগ বাহী জীবানু উৎপাদন ক্ষমতা আরো একধাপ বেড়ে গেছে।

অভিযোগকারী বিভিন্ন দপ্তরে দায়ের করা অভিযোগে উল্লেখ করেছেন, গত ০৪ এপ্রিল ১৭ তারিখে প্রকল্প পরিচালক গুরুত্বপূর্ণ নগর অবকাঠামো উন্নয়ন প্রকল্প এলজিইডি, আগারগাঁও শেরেবাংলা নগর, ঢাকা বরাবরে প্রেরিত পৌর মেয়র স্বাক্ষরিত স্মারক নং ফু-পৌ/প্রসি/৪কে৭/২০১৬/১৩০ এবং তদসঙ্গে প্রকল্প বাস্তবায়ন প্রতিবেদন প্রতিবেদনে ১৯৫ মিটার ড্রেইন নির্মিত হয়েছে মর্মে প্রত্যায়ন করেছেন। মাঠ পর্যায়ে ৭০-৮০ মিটার কাজ হয়েছে বলে প্রতিয়মান হয়।

স্থানীয় লোকজন জানিয়েছেন, এ প্রসঙ্গে সরকারের দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন দপ্তরে বিভিন্ন লোকজন অভিযোগ করেছেন। এ প্রসঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা কোন পদক্ষেপ না নেয়ায় তাদের সততা নিয়ে বিরুপ মন্তব্য করে চলেছেন।

স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও কাউন্সিলর গন পৌর মেয়রকে এ ব্যাপারে জানতে চাইলে তিনি জানান, জায়গা সল্পতার কারণে ১০০ মিটারের কাজ হয়েছে, বাকী ৯৫ মিটার কাজ মাছ বাজারে করা হয়েছে। মাছ বাজারের লোকজন ও ব্যবসায়ীরা জানান, বিগত ১০ বছর ধরে এখানে কোন উন্নয়ন কাজ হয়নি। কাগজ পত্রে হয়েছে কি- না তা জানিনা!

এব্যাপারে দুজন কাউন্সিলর জানান, পৌর সভায় কি উন্নয়ন কাজ হয় বা প্রকল্প বরাদ্ধ হয় তা তাদেরকে অবহিত করা হয়না। তারা আক্ষেপ করে বলেন, নিজের নির্বাচিত ওয়ার্ডের উন্নয়ন কাজের কোন খবর তারা জানতে পারেনা।

বেশ কয়েকজন রাজনৈতিক দলের নেতা সরাসরি ফুলবাড়ীয়া পৌর সভার মেয়রকে চরম দুর্নীতিবাজ আক্ষায়িত করেছেন। তারা জানান, প্রতিটি উন্নয়ন কাজেই সীমাহিন দুর্নীতি হয়েছে। এ ব্যাপারে পৌর মেয়রের সাথে যোগাযোগ করা হলে তিনি এ প্রসঙ্গে কোন বক্তব্য না দিয়ে গাড়িতে আছি বলে ফোন কটে দেন। পরে বার বার ফোন করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

এ ব্যাপারে ঠিকাদার জয়নাল আবেদীন জানান, অভিযোক্ত প্রকল্পে ১০০ মিটার কাজ আমরা করেছি। বাকী কাজ মাছ বাজারে করেছি। আমাদের কাছে রেজুলেশন আছে।

দেখা হয়েছে: 659
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪