|

৩টি ইউনিয়নের যোগাযোগের একমাত্র ভরসা বাঁশের সাঁকো

প্রকাশিতঃ ১০:৫৭ অপরাহ্ন | এপ্রিল ০৮, ২০১৮

বাঁশের-সাঁকো-The only trust of the contact of 3 unions is the bamboo shovel

সাইফুল ইসলাম রয়েল, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধিঃ

কলাপাড়ায় ৪০ হাজার মানুষের যোগাযোগের একমাত্র ভরসা একটি মাত্র বাঁশের সাঁকো। উপজেলার ধুলাসার,ডাবলুগঞ্জ ও মহিপুর এ তিনটি ইউনিয়নের ১৫ গ্রামের মানুষ ঝুকি নিয়ে এ বাঁশের সাঁকোটি দিয়েই পাড়াপার করছেন।

প্রতিদিন স্কুল, মাদ্রাসা, কলেজগামী ছাত্র-ছাত্রীসহ দুর থেকে আসা সাধারন পথচারীদেরও ঝুকিপূর্ন এ সাঁকো পাড়াপার করেই গন্তব্যে পৌছাতে হয়। বর্ষা মৌসুমে ওইসব গ্রামীন পথচারীদের দুর্ভোগ থাকে চরমে ।

এছাড়া অসুস্থ ও গর্ভবতী মায়েদের এ সাঁকাটি পার হতে হয় চরম সাস্থ্যঝুকি নিয়ে। তাছারা অনেকেই পার হতে গিয়ে দুর্ঘটনার কবলে পরেন। এ দুর্দশা লাঘবে সড়ক ও সেতু নির্মানে প্রতিশ্রুতি থাকলেও এখনও পর্যন্ত সেই প্রতিশ্রুতির বাস্তবায়নে কোন উদ্যোগ নেই বলে এলাকাবাসীদের অভিযোগ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০৫ সালে এলাকার লোকজনের উদ্যোগে বাঁশের সাঁকো নির্মান করা হয়। কিন্তু কয়েক বছরের ব্যবধানে বাঁশ পচে নষ্ট হয়ে যায়। আর এ সাঁকোটি মেরামত করা হয়নি। এলাকার লোকজন বাঁশ ক্রয় করে পুন:রায় সাঁকোটি মেরামত করে। এর পর আবারও বাঁশ গুলো আস্তে আস্তে নষ্ট হয়ে চলাচলের অনুপযোগী হয়ে পরে।

কলেজের ছ্ত্রা মো.ছোবহান খাঁন বলেন, দীর্ঘ এ বাশের সাঁকোটি পারাপার হতে খুবই কষ্ট হয়। বাঁশ ও দড়ি নষ্ট হয়ে গেছে। যে কোন সময় ভেঙ্গে পরতে পারে। এছাড়া এ সেতুটি পার হতে গিয়ে অনেকই বই খাতা নিয়ে খালে পরে গেছে। আবার কেউ কেউ আহত হয়েছে।

মনসাতলী গ্রামের জামাল মৃধা জানান, তারিকাটা পয়েন্টে একটি ব্র্রিজ নির্মান না হওয়ায় ১৫ গ্রামের ৪০ হাজার মানুষ বছরের পর বছর দুর্ভোগ পোহাচ্ছেন। এছাড়া জনপ্রতিনিধিরা সড়ক ও সেতু নির্মানে প্রতিশ্রতি দিলেও এখনো সেই প্রতিশ্রতির বাস্তবায়ন হয়নি। ফলে এলাকাবাসীরা চরম ঝুঁকি নিয়ে প্রতিদিন এ বাঁশের সাঁকোটি পার হচ্ছেন।

কলাপাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মোতালেব তালুকদার বলেন, আমি এ ব্যাপারে জেনেছি এবং ওই পয়েন্টে একটি ব্রিজ নির্মানের জন্য সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে।

দেখা হয়েছে: 1713
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪