|

বাগমারার ভবানীগঞ্জ হাটে খাজনার তালিকা নেই’ইচ্ছামত খাজনা আদায় করছে ইজারাদার

প্রকাশিতঃ ১০:৫৯ অপরাহ্ন | মে ২৩, ২০১৯

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি: রাজশাহীর বাগমারা উপজেলার সদরে অবিস্থত ভবানীগঞ্জ হাটে সরকার নির্ধারিত খাজনার তালিকা টাঙ্গানো নেই। সরকারি নীতিমালার তোয়াক্কা না করে এই হাট থেকে ইচ্ছামত খাজনা আদায় করছে ইজারাদাররা। এই হাটের ইজারাদার ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছে থেকে সমান হারে খাজনা আদায় করছে। এ নিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীরা প্রতিবাদ করলে তাদেরকে নানান রকম হয়রানীর শিকার হতে হচ্ছে। উপজেলা পরিষদের পক্ষ থেকে সংশ্লিষ্ট হাট মালিকদের সরকার নির্ধারিত খাজনার তালিকা হাটের উন্মুক্ত জায়গায় টাঙ্গানোর জন্য একাধিকবার নোটিশ দেওয়া হলেও হাট মালিকরা তা আমলে নিচ্ছে না। ভবানীগগঞ্জ পৌর পরিষদের সংশ্লিষ্ট শাখা সুত্রে জানা গেছে, ১৪২৬ বাংলা সালের জন্য বাগমারা উপজেলার অন্যতম এই সরকারি হাটের দরপত্র আহবান করে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করে ভবানীগঞ্জ পৌর কর্তৃপক্ষ। এর মধ্যে সর্বোচ্চ দরতাদা হিসাবে ইজারাদার আমজাদ হোসেনকে ৬৯ লক্ষ টাকায় হাটটি ইজারা দেয় ভবানীগঞ্জ পৌরকর্তৃপক্ষ। সরকারি নীতিমালা অনুযায়ী হাটটি ইজারা দেওয়ার সময় সংশ্লিষ্ট হাট মালিকদের সাথে পৌরকর্তৃপক্ষের চুক্তি সম্পাদন করতে হয়। চুক্তিতে হাট-বাজার রক্ষনাবেক্ষন সহ হাটের উন্মুক্ত স্থানে সরকার নির্ধারিত তালিকা টাঙ্গানোর শর্ত থাকলেও ভবানীগঞ্জ হাটে অদ্যাবধি কোন তালিকা টাঙ্গানো হয়নি। এসব হাটের পুরাতন কয়েকজন ইজারাদার নাম প্রকাশ না করার শর্তে জানান, অনেক মূল্যবান এই হাট বর্তমানে ব্যাপক প্রতিযোগিতার মাধ্যমে নিতে গিয়ে হাটের বাস্তব মূল্যের চেয়ে কয়েকগুণ বেশি দামে হাট নিতে হয়েছে বর্তমান ইজারাদারকে। এই বেশি টাকা উঠানোর জন্যই ইজারাদাররা সরকার নির্ধারিত খাজনার তালিকা না টাঙ্গিয়ে কৌশলে অতিরিক্ত খাজনা আদায় করে থাকে। এসব কৌশলের অংশ হিসাবে ইজারাদাররা বছরের কুরবানীর হাট সহ বিভিন্ন উচ্চ মূল্যের ফসলের প্রতি ঝুকে পড়ে। তারা উচ্চ মূল্যের ফসলের বিক্রেতার কাছ থেকে অতিরিক্ত খাজনা আদায় ছাড়াও ক্রেতার কাছ থেকেও খাজনা আদায় করে থাকে। তবে ইজারাদাররা এসব অভিযোগ মানতে নারাজ। তাদের দাবী হাট নেওয়ার পর থেকে সংশ্লিট হাট এলাকার বিভিন্ন মসজিদ,মাদ্রাসা,স্কুল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান এমনকি রাজনৈতিক দলকেও চাঁদা দিতে হয়। তাদের মতে এভাবে চাঁদা দিয়ে সরকারি রেটে খাজনা নিয়ে হাট চালানো কোন মতেই সম্ভব নয়।

সম্প্রতি ভবানীগঞ্জ হাটের বিভিন্ন পন্য নিয়ে এসে ক্ষুদ্র ব্যবসায়ীরা খাজনা নিয়ে ইজারাদারের তোপর মুখে পড়েন। খাজনা নিয়ে বাকবিতন্ডায় ইজারাদাররা অনেক সময় ক্ষুদ্র ব্যবসায়ীর পন্যগুলো রাস্তায় ফেলে দেয় এবং তাদের কে শারীরিক ভাবে লাঞ্চিত করে থাকে। গত সোমবার হাটে এই হাটে দেড়শ পিচ লেবু বিক্রি করতে নিয়ে আসেন কাচারীকোয়ালীপাড়া ইউনিয়নের মোহনপুর গ্রামের নজরুল ইসলাম। এ সময় ইজারাদারের লোকজন তার কাছে চল্লিশ টাকা খাজনা দাবী করলে তিনি তা দিতে অপারগতা প্রকাশ করায় তাকে লাঞ্চিত করা হয় এবং এক পর্যায়ে তাকে হাট থেকে বের করে দেওয়া হয় বলে তিনি অভিযোগ করেন। এ সময় কোন নিরুপায় নজরুল ইসলাম উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলামের দপ্তরে ছুটে গিয়ে কান্না জড়িত কণ্ঠে বলেন তাকে বিষয়টি অবহিত করে বলেন, স্যার আমি হার্টের রোগি। আজ হাটে আমি দেড়শ টি লেবু এনেছি। লেবু বিক্রি শেষ করতে পারিনি। তাতেই ইজারাদারের লোকজন আমার কাছে থেকে জোর পূর্বক খাজনা আদায় করতে এসেছে। আমি তাদের চাহিদা মত খাজনা দিতে না পায়ায় তারা আমাকে লাঞ্চিত করে এবং হাট থেকে বের করে দেয়।

প্রায় একই অভিযোগ করে ভবানীগঞ্জ পৌরসভার সাদিপুর গ্রামের মরিচ চাষী শফিকুল জানান, সম্প্রতি তিনি এই হাটে মরিচ বিক্রি করতে গিয়ে নির্ধারিত হারের চেয়ে অতিরিক্ত খাজনা দিতে বাধ্য হয়েছেন। তিনি লক্ষ করে দেখেন তার মরিচের ক্রেতার(বেপারী) কাছ থেকেও ইজারাদাররা সমান হারে খাজনা আদায় করেছে। তার মতে মরিচের ক্রেতা ওই বেপারী বাহিরের লোক হওয়ায় এর প্রতিবাদ করতে সাহস পায়নি। বাগমারার বিভিন্ন এলাকার একাধিক ক্রেতা-বিক্রেতার মতে, ভবানীগঞ্জ হাটে অতিরিক্ত খাজনা আদায়ের কারণে সবাই ভোগান্তির শিকার হয়েছেন। ভুক্তভোগি এই সব ব্যবসায়ীদের মতে, পাশ্ববর্তী তাহেরপুর হাটে এভাবে উভয় মুখী খাজনা নেওয়া হয় না। সেখানে অতি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য খাজনা মওকুপও করে দেওয়া হয়। এ কানণে ভবানীগঞ্জ হাটের উপর দিয়ে ব্যবাসয়ীরা পন্য নিয়ে তাহেরপুর হাটে চলে যায় এত মার খায় ভবানীগঞ্জ হাট। স্থানীয় কয়েকজন ব্যবসায়ীরা জানান, প্রচার রয়েছে এই হাট ইজারার শেয়ারের মালিকানা রয়েছেন স্বয়ং মেয়র নিজেই সেই কারণে কোন কোন ব্যবসায়ী বা ক্রেতা বিত্রেতারা ইজারাদারের বিভিন্ন অন্যায় অনিয়ম মুখ বুজে সহ্য করেন । তারা ভয়ে কোন প্রতিবাদ করতে পারেন না।

এছাড়া এই হাটে যানজট ও রাস্তা দখল করে দোকান পাট বসানোর ঘটনা নিত্যনৈমত্যিক ব্যাপার। নিউ মার্কেট স্থাপনের পর এখান হাটের জায়গা বাড়লেও ইজারাদাররা বভুক্ষের মত সেখান নতুন নতুন দোকানপাট বসিয়ে ইচ্ছামত খাজনা আদায় করে তারা পথচারীদের চলাচলের কোন ফুটপাথ দিতে চায় না। স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অভিভাবকরা জানান, এখানে হাট বারের দিন তাদের সন্তানরা স্কুলে যেতে চরম ভোগান্তির খুখে পড়েন। স্থানীয় বাজারের বড় বড় ব্যবসায়ীরা রাস্তা দখল করে ট্রাক থামিয়ে ঘন্টার পর ঘন্টা পন্য লোডিং আন লোডিং করায় সেখানে তীব্র যানযটের সৃুষ্টি হয়। রাজিৈনতক ভাবে তাদের খুটি শক্ত হওয়ায় এবং স্থানীয় প্রশাসনকে চাঁদা দেওয়ায় কেহই এর প্রতিকারে এগিয়ে আসে না।

হাটের অতিরিক্ত খাজনা ও ফুটপাথ দখল বিষয়ে কথা বলার জন্য হাটের ইজারার আমজাদ হোসেনের মুঠোফোনে যোগাযোগ করে অতিরিক্ত খাজনা আদায়ের বিষয়টি সম্পর্কে জানতে চাইলে তিনি অতিরিক্ত খাজনা আদায়ের বিষয়টি স্বীকার করে বলেন, এই দেশে সব কিছু কী নিয়ম মেনে চলে। এছাড়া খাজনার চার্ট টাঙ্গানোর বিষয়ে তিনি বলেন, এ ব্যাপারে ইউএনও স্যার সরকার অনুমোদিত চার্ট টাঙ্গানোর ব্যাপারে আমাদের নির্দেশ দিয়েছেন। তাই অচিরেই হাটের উন্মুক্ত স্থানে চার্ট টাঙ্গানো হবে। অপর দিকে হার্টের অপারেশন জনিত বিশ্রামে থাকায় এ বিষয়ে মেয়র আব্দুল মালেকের মতামত জানতে তার মুঠোফোনে যোগাযোগ করে তা বন্ধ পাওয়া যায়। এ বিষয়ে পৌরসভায় সহকারি প্রকৌশলী লিটন মিয়া বলেন, হাটের অনিয়ম গুলো দূর করতে আমরাও নানান পদক্ষেপ নিয়েছি। ইজারাদারকে খাজনার তালিকা টাঙ্গানোর জন্য বারবার নোটিশ দেওয়া হলেও তারা কর্নপাত করছে না। তবে প্রতিটি খাজনার বিপরীতে বিক্রেতাকে খাজানার রশিদ প্রদানের নিয়ম থাকলেও কেন ইজারাদাররা সেটা মানছে না তা আমরা খতিয়ে দেখবো। এ বিষয়ে যোগায়োগ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম বলেন, প্রায় লোকজন অতিরিক্ত খাজনায় বিষয়ে অভিযোগ নিয়ে আসছে। আমি এসব অনিয়ম দূর করকে ইজারাদারদের চূড়ান্ত সময় সীমা বেঁধে দিয়েছি। ওই সময়রে মধ্যে তারা সংশোধন না হলে এসি ল্যান্ডকে নির্দেশ নিয়েছি আগামী সপ্তাহের হাটবার প্রতি শুক্র ও সোমবার অতিরিক্ত খাজনার বিরুদ্ধে এই হাটে মোবাইল কোর্ট পরিচালনা করার জন্য। সাধারন লোকজন ও ছোটখাট ব্যবসায়ীদের হয়রানী প্রতিরোধে প্রয়োজনে আমি নিজে নেমে হাট মনিটরিং করব।

দেখা হয়েছে: 639
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪