|

বাগমারায় বাজারে ধানের দাম কম হওয়ায় গুদামে বিক্রির হিড়িক

প্রকাশিতঃ ১০:০৬ অপরাহ্ন | মে ২৫, ২০১৯

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
রাজশাহীর বাগমারায় অবশেষে সরকারী ভাবে ধান ক্রয় শুরু হয়েছে। তবে উপজেলা খাদ্য গুদামের জন্য ৬ শত মেট্রিক টন ধান ক্রয়ের লক্ষ্য মাত্রা নির্ধারণ হওয়ায় তা পুরন করতে কৃষকরা হুমড়ি খেয়ে পড়েছে। গত শুক্রবার হতে উপজেলা প্রশাসনের সহযোগিতায় শনিবার পর্যন্ত দু’দিনে ৪ শত ৮০ মেট্রিক টন ধান সরা সরি কৃষকদের থেকে নেয়ার প্রক্রিয়া হয়েছে। বাঁকি ১ শত ২০ টন ধান প্রক্রিয়া করতে ১ দিন সময় রয়েছে বলে সংশ্লিষ্ট ক্রয় কমিটি জানিয়েছেন। কৃষকরা যাতে কোন রকম ভোগান্তিতে না পরে এই জন্য বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবুল হায়াত, উপজেলা চেয়ম্যান অনিল কুমার সরকার, কৃষি কর্মকর্তা রাজিবুর রহমান, উপজেলা খাদ্য কর্মকর্তা মোহম্মাদ আলীসহ ক্রয় কমিটির সদস্যদের নিয়ে সরাসরি তদারকির মাধ্যমে ধান ক্রয়ের প্রক্রিয়া কাজ চলছে বলে জানান ওসি এলএসডি মামুন অর রশীদ।

খোঁজ নিয়ে জানা গেছে, এলাকার প্রধান ফসর বোরো মওসুমের ধান। ধানের দাম কম হওয়ায় কৃষকদের উৎপাদন খরচ জুটছে না। এমত অবস্থায় ধান নিযে কৃষকরা বিপাকে পড়ে। সরকারী ভাবে ধান ক্রয়ের ব্যবস্থা থাকলেও তা নিতান্ত কম হবার কারণে ধান বিক্রিয়ে বেশী দাম পেতে কৃষকরা খাদ্য গুদামে ভিড় করছে। শনিবার সকাল থেকে বিকেল পর্যন্ত জেলা খাদ্য কর্মকর্তা নাজমুল হক কৃষকদের নিকট সরাসরি ধান নেয়ার প্রক্রিয়ায় উপস্থিত থেকে তা তদারকি করেন। এসময় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবুল হায়াত, উপজেলা চেয়াম্যান অনিল কুমার সরকার, উপজেলা খাদ্য কর্মকর্তা মোহম্মাদ আলীসহ স্থানীয় কৃষি বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে বাজারে প্রতি মন ধান ৫শত থেকে ৫ শত ৫০ টাকা ধরে বিক্রি চলছে। বাজার থেকে বেশী দামে সরকারী গুদামে ধান সংগ্রহে কৃষকদের ধান বিক্রির হিড়িক লেগেছে। কৃষকরা প্রতিমন ১ হাজার ৪০ টাকা দর শুনে কৃষকরা সেখানে হুমড়ি খেয়ে পড়েছে। গত শুক্রবার থেকে তারা লাইনে দাড়িঁয়ে ধান বিক্রি শুরু করেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম জানান, আদ্রতা ১৪% বা তার নীচে শুধু তাদের কাছে থেকে প্রক্রিয়ায় স্লিপ ধারীরা বিশ মন করে বিক্রয করতে পারবেন। ধানের মূল্য কৃষকের ব্যাংক হিসাবের মাধ্যমে পরিশোধ করা হবে। বালানগর গ্রামের কৃষক দুলাল হোসেন জানান, বাজারে ৫শ সাড়ে ৫শ টাকা ধানের দর। তাই তিনি সহ এলাকার অনেক কৃষক ধান বিক্রি করার জন্য সরকারী গুদামে এসেছে। কৃষকরা জানান, এখানে তাদের ধানের আদ্রতা পরীক্ষা করে ইউএনও ও তার প্রতিনিধির স্লিপ নিয়ে স্থানীয় খাদ্য গুদামে ধান সরবরাহ করতে হচ্ছে।#

দেখা হয়েছে: 346
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪