|

বাবা ঘরে নাই কিছু, হুদা করলা ভাঁজা দিয়া সেহরী খাইছি!

প্রকাশিতঃ ৫:১৮ অপরাহ্ন | মে ২২, ২০১৮

বাবা ঘরে নাই কিছু, হুদা করলা ভাঁজা দিয়া সেহরী খাইছি!

মোঃ কামাল হোসেন , ময়মনসিংহ

বাজান হোন্ডার নিচে পইরা আমার একটা পাও ভাইঙ্গা গেছে। অহন উঠবার পায়না বাবা! আডাচাড়াও (নড়াচঁড়া) করবার পায়না। মাইনসে টাইন্যা (টেনে) লইয়া গেলে ইট্টু যাইবার পাই। আমার দুইডা পোলা আছিন। এক পোলা অসুখে মইরা গেছে। আরেক পুলা বাইচ্চা আছে। কিন্তু হেও ( সেও) কঠিন অসুগে ঘরে পইরা রইছে। আমার একটা মাইয়া আছে। হেরেও তার স্বামীও অনেক আগেই ফালাইয়া রাইখা গেছে। ঐ মাইয়াডাই আমারে দেহে।

মাইয়াই তো খাইবার পায়না। আমারে কেমনে দেখবো বাজান? আমারে যদি একটা বয়স্ক ভাতা কার্ড দিলাইননা! আইন্যেরা না দিলে আমারে দেখবো কেডা? অহনতো বয়স অইছে। কবে মইরা যামুগা। আইজকা সেহরীর সময় হুদা করলা ভাঁজা দিয়া ভাত খাইছি। তাও আবার করলাডা হুডা আছিন! বাবা রোযা ভাংবার মন চাইনা। ভালাতো কিছু পাইনা! পুতেরইতো চলেনা, নইলেতো খাওন দিতই। হেই পাশের ঘরে পইরা আছে। চেয়ারম্যানের কাছে কয়বার গেলাম। দেয়না কিছু!

সোমবার (২১ মে) বিকালে ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ৩নং কৈচাপুর ইউনিয়নের দর্শারপাড় গ্রামের ৯২ বছর বয়সের বৃদ্ধা নুরজাহান বিবি প্রতিবেদককে কাছে পেয়ে এ ভাবেই করুন সুর ওও দুঃখের কথা গুলো রোযা রাখা অবস্থায় বল ছিলেন।

তার সাথে কথা বলে জানা যায়, এই বয়সেও সে একটি রোযা ভাঙ্গেনি। কিছু জিজ্ঞেস করলে কথা বলতে গিয়ে অবাক দৃষ্টিতে ফ্যাঁলফ্যাঁল করে তাকিয়ে থাকে নুরজাহান। নিরব হয়ে যায় তারদেহ। একপর্যায়ে ভাঙ্গা পা’টা দেখিয়ে নিঃশ্বাস ছাড়েন তিনি।

এদিকে স্বামী পরিত্যক্তা মেয়ে সুরবানু কান্না জড়িত কন্ঠে বলেন, মারে লইয়া উপজেলা পরিষদে চার দিন গেছি। কইছে ছাগল দিবো, কার্ড দিবো। মেম্বারে দুইদিন যাইবার কইছে। পরে গেছি। পরে হেরা কিছুই দেইনাই। নামই নিছেনা! ছাগল দিবো কেমনে? বইয়া থাইকা চইলা আইছি। কত গেলাম, পাত্তাই পাইনা! অনেক মানুষ ধরলাম কিছুই পাইলামনা। মাইনসে বয়স্ক ভাতা পায়, বিধবা ভাতা পায়। আমরা কিছুই পাইনা।

অন্যদিকে পাশের ঘরে অসুস্থ্য থাকা নুরজাহান বিবির ছেলে রহেদ আলীর সঙ্গে কথা বললে, তিনি বলেন, আমিও ঘরে পইরা আছি। শরীর ফুইলা গেছে আমার। শ্বাসকষ্ট হাপানীতে ভুঁগছি। মারে ঠিকমতো দেখবার পাইতাছিনা। ৭ বছর যাবত পা ভাইংগা ‘মা’ ঘরে পইরা আছে। ডাক্তার ময়মনসিংহে নিবার কইছিলো। অপারেশান করতে। লাখ খানেক টেহা লাগবো। এতো টেহা পাইবাম কই আমরা! পরে আর নিবার পাইনাই।

বাবা ঘরে নাই কিছু, হুদা করলা ভাঁজা দিয়া সেহরী খাইছি!

জানা যায়, এই বয়সেও একটি রোযাও ভাঙ্গেনি নুরজাহান বিবি। তবে তার শরীর ভালো নেই। রোগ শোকে জর্জরিত। হয়তো একটি বয়স্ক ভাতার কার্ড পেলে শান্তিতে মরতে পারতেন। কিছুটা হলেও তার তৃষ্ণা মিটতো। আমরা কি পারিনা প্রায় শত বর্ষী এই নুরজাহান বিবির মুখে একটু হাঁসি ফুঁটাতে।

এবিষয়ে হালুয়াঘাট উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন বলেন, আমি নুরজাহান বিবির এখনো জানতে পারিনি। আজকেই খোজ খবর নিবো। তবে তার জন্য একটা বয়স্ক ভাতা কার্ডের ব্যবস্থা করে দিবেন বলে আশ্বাস দিয়েছেন।

উল্লেখ্য, এরআগে গত শনিবার (১৯ মে) সকালে প্রতিবেদকের কাছে দুঃখ প্রকাশ মিঠাই দিয়ে সেহরী খাওয়ার কথা বলছিলেন ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার কৈচাপুর ইউনিয়নের আফজান বিবি ( ৭৭) নামে এক বয়স্ক নারী। তার চাওয়া শুধু একটি বয়স্ক ভাতা কার্ড। পরে ওই খবরটি গনমাধ্যমে প্রকাশ হওয়ার পর দেশ বিদেশের অনেক সাহায্যকারী মানুষ বৃদ্ধ আফজান বিবির পাশে এগিয়ে এসেছেন।

দেখা হয়েছে: 721
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪