|

নড়াইলের বিকলাঙ্গ অদম্য রবিউলের দরকার একটি ইঞ্জিন ভ্যান

প্রকাশিতঃ ৮:০০ অপরাহ্ন | এপ্রিল ০৭, ২০১৮

বিকলাঙ্গ-অদম্য-Narail's crippling rival needs an engine van

উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি■
যুবকটির নাম মোঃ রবিউল সিকদার (২৫)। সমাজের আর দশটা যুবকের মতো তার স্বাভাবিকভাবে চলাফেরার ক্ষমতা নেই। সৃষ্টিকর্তা তাকে বিকলাঙ্গ করে এই পৃথিবীতে পাঠিয়েছেন। তাই বলে নিজেকে পঙ্গুত্বের অভিশাপে নিজেকে নিমজ্জিত রাখেনি সদা হাস্যোজ্বল এই যুবকটি। মুখের কোণে সর্বদা এক চিলতে হাসির রেখা নিয়েই জীবন সংগ্রামে যুদ্ধ এগিয়ে চলেছে প্রতিনিয়ত।

নড়াইল সদর উপজেলাধীন ভাটিয়া গ্রামের হতদরিদ্র কৃষক জাকারিয়া সিকদারের ঘরে মানুষটির জন্ম। জন্মলগ্ন থেকেই চলাফেরা করার ক্ষমতা তার নেই। প্রকৃতির অমোঘ নিয়ম উপেক্ষিত এই যুবকের দুটি পা-ই বিকলাঙ্গ। দরিদ্র সীমার চরমে অবস্থান করায় শিশু বয়সে জোটেনি শিক্ষার আলো গ্রহণ করার সুযোগ। প্রতিবন্ধী বলে সমাজের প্রত্যেকটি কোণ থেকে পেতে হয়েছে লাঞ্চনা ও অবহেলা।

কিন্তু অবহেলিত এই যুবক কখনো নিজের জীবনকে ভুল পথে পরিচালনা করার স্বপ্ন দেখেনি। বরং পরিশ্রম করে নিজের ও সংসারের উন্নতির জন্য সর্বদা দৃঢ়প্রতিজ্ঞ থেকেছে। ফলশ্রুতিতে শারীরিক ক্ষমতা অনুযায়ী প্রথমে পত্রিকা বিক্রির কাজ করে। মাটিতে ঘসে ঘসে হাঁটার ফলে শরীরের বিভিন্ন স্থানে পড়েছে ফোস্কা। তবুও ঘরের কোণে নিজেকে আবদ্ধ রেখে প্রতিবন্ধকতার বোঝায় নিমজ্জিত হয়নি সে। দীর্ঘদিন এভাবে পত্রিকা বিক্রির কাজ করলেও শরীর তাকে সমর্থন করেনি। রাস্তার বালি-কাঁদায় শরীরের অধিকাংশ অংশে ক্ষতের সৃষ্টি হতে থাকে এবং এক পর্যায়ে সে কর্মক্ষমতা হারাতে শুরু করে। এ কারণেই তাকে দ্রুত পেশা পরিবর্তন করতে হয়।

বর্তমানে বিশুদ্ধ খাবার পানি সরবরাহের কাজ করে নিজের কর্মসংস্থান সৃষ্টি করেছে এই হতভাগ্য যুবক। মানুষের দুয়ারে দুয়ারে বোতলজাত খাবার পানি পৌঁছে দিয়ে যা উপার্জন হয়, তাই দিয়ে কোনো রকমে কষ্টেসৃষ্টে দিনাতিপাত করছে সে। তবুও কারও গলগ্রহ হয়ে থাকাটা পছন্দ নয় তার।

শারীরিক প্রতিবন্ধী হওয়ার কারণে সমাজসেবা কর্তৃপক্ষ তাকে নিবন্ধনকৃত প্রতিবন্ধী করে নিয়েছেন। কিন্তু উক্ত দপ্তর থেকে বরাদ্দকৃত নামমাত্র অর্থ দিয়ে তেমন কোনো সমস্যার সমাধান করা সম্ভব নয়। এছাড়াও ভাঙাচোরা একটি হুইল চেয়ার থাকায় তাতেও চলাচল করতে অসুবিধা হয় তার।

গণমাধ্যমকর্মী হিসেবে তার সাক্ষাৎকার গ্রহণ করতে গেলে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। কথোপকথনের এক পর্যায়ে তিনি বলেন, বর্তমান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী খুবই দয়ালু এবং প্রতিবন্ধীদের সাহায্য-সহযোগিতা করে থাকেন। অদম্য রবিউল নির্বিঘ্নে চলাচলের জন্য এই মহতী নেত্রীর কাছে একটি ইঞ্জিন ভ্যানের দাবি জানিয়েছেন।

দেখা হয়েছে: 424
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪