|

টুঙ্গিপাড়ায় বিনামূল্যে সুপেয় পানি সরবরাহ

প্রকাশিতঃ ১১:২৮ অপরাহ্ন | মে ২০, ২০১৯

টুঙ্গিপাড়ায় বিনামূল্যে সুপেয় পানি সরবরাহ

গোপালগঞ্জ প্রতিনিধিঃ গোপালগঞ্জে পৌরবাসীদের মাঝে প্রতিদিন ১৫ হাজার লিটার সুপেয় পানি সরবরাহ করছে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ও টুঙ্গিপাড়া পৌরসভা।

দুটি ভ্রাম্যমাল পানি শোধনাগার ইউনিটের মাধ্যমে টুঙ্গিপাড়া পৌর এলাকায় বিনামূল্যে এই পানি সরবরাহ করা হচ্ছে। সকাল ৮টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দশ ঘণ্টা টুঙ্গিপাড়া পৌরসভার বিভিন্ন ওয়ার্ডে ঘুরে ঘুরে ট্রাকে করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের কর্মীরা জল সরবরাহ করছেন।

টুঙ্গিপাড়া পৌরসভার মানুষ লাইন দিয়ে এই পানি সংগ্রহ করছেন। টুঙ্গিপাড়া পৌরসভার সাত হাজার বাসিন্দার চাহিদা পূরণ করছে দুটি ভ্রাম্যমাণ জল শোধনাগার ইউনিট।

টুঙ্গিপাড়া পৌর এলাকার বাসিন্দা কাজী বাড়ির বাবু কাজী বলেন, পৌরসভার সরবরাহকৃত জলে মাত্রাতিরিক্ত লবণ। এ পানি খাবার অযোগ্য। স্নান করা যায় না। রান্নাবান্না সহ অন্যান্য কাজেও এ পানি ব্যবহার করা যায় না। প্রতি বছরের মার্চ থেকে জুলাই পর্যন্ত পৌরসভার সরবরাহকৃত পানিতে  লবণ থাকে।

এ পানি স্বাস্থ্যের জন্যও মারাত্মক ক্ষতিকর। এমন অবস্থায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর ভ্রাম্যমাণ পানি শোধনাগার ইউনিটের মাধ্যমে আমাদের নিরাপদ পানি সরবরাহ করছে। আমরা এ পানি পান করছি। এ পানি খুবই ভালো।

টুঙ্গিপাড়া পৌরসভার সরদার পাড়ার গৃহবধু শাহানারা বেগম বলেন, আমাদের সুপেয় পানির কষ্ট দূর করেছে। আগে আমাদের বাইরে থেকে পানি কিনে পান করতে হতো। এতে অনেক টাকা খরচ হতো। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর বিনামূল্যে ঘরের কাছে এসে পানি দিচ্ছে। এ পানি সংগ্রহ করে খাচ্ছি। এতে আমাদের টাকা সাশ্রয় হচ্ছে এবং জীবন রক্ষা হচ্ছে।

টুঙ্গিপাড়া পৌরসভার কাজীপাড়ার বাসিন্দা কাজী রিমন ও কাজী মোশারফ হোসেন বলেন, সকাল থেকে বিকাল পর্যন্ত দশ ঘণ্টা এ পানি সরবরাহ করা হয়। আমরা লাইন দিয়ে এ পানি সংগ্রহ করি। এ পানি আমাদের সংকট কাটিয়েছে। আরো দুটি ভ্রাম্যমাণ পানি শোধনাগার ইউনিট টুঙ্গিপাড়ায় পাঠানো হলে জল সংকট একেবারে কেটে যাবে বলে তারা জানান।

ভ্রাম্যমাণ পানি শোধনাগার ইউনিটের অপারেটর মো. সিরাজুল ইসলাম (৩০) বলেন, প্রতি ঘণ্টায় একটি ইউনিট থেকে ৭৫০ লিটার পানি রিফাইন করে সরবরাহ করা হয়। ১০ ঘণ্টায় ৭ হাজার ৫ শত লিটার পানি সরবরাহ করা হয়। সে হিসেবে ২টি ইউনিট থেকে প্রতিদিন ১৫ হাজার লিটার পানি সরবরাহ করা হচ্ছে।

গোপালগঞ্জ জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী দীপক চন্দ্র তালুকদার বলেন, জাপান সরকার আমাদের এ ভ্রাম্যমাণ পানি শোধনাগার ইউনিট প্রদান করেছে। টুঙ্গিপাড়া পৌরসভার আর্থিক সহযোগিতায় ভ্রাম্যমাণ এ গাড়ী দুইটি থেকে পৌরবাসীকে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত ১৫ হাজার লিটার পানি প্রতিদিন সরবরাহ করছে।

টুঙ্গিপাড়ায় সরবরাহকৃত পানি বর্তমানে ক্লোরাইডের মাত্রা প্রায় ১০০০। তাই জলে যতো দিন লবণ থাকবে, ততো দিন এ সুপেয় পানি সরবরাহ করা হবে। এ ইউনিট খাল, নদী, পুকুর বা যেকোন জলাশয়ের পাশে বসিয়ে পানি পরিশোধন করে সরবরাহ করা যায়।

শোধনাগার ইউনিট লবণ, আয়রন, আর্সেনিক সহ সব ধরনের জীবাণু ধ্বংস করে নিরাপদ খাবার পানি সরবরাহ করে। তিনি আরো বলেন, টুঙ্গিপাড়া পৌরসভায় লবণমুক্ত পানি সরবরাহের লক্ষ্যে নতুন প্রকল্পের কাজ তাড়াতাড়ি শুরু হচ্ছে। প্রকল্প বাস্তবায়িত হলেই এ সমস্যার স্থায়ী সমাধান হবে।

দেখা হয়েছে: 314
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪