|

শরীয়তপুর জেলা মাদক দ্রব্র্য নিয়ন্ত্রন অধিদপ্তর লোকবল-যানবাহনের অভাবে বেকার

প্রকাশিতঃ ১২:৩৮ পূর্বাহ্ন | জুন ০২, ২০১৮

শরীয়তপুর ম্যাপ

স্টাফ রিপোর্টারঃ

সারাদেশে চলছে মাদকবিরোধী সাঁড়াশি অভিযান। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের করা মাদক ব্যবসায়ীদের জেলাভিত্তিক টপটেন তালিকার সঙ্গে পুলিশ, র‌্যাব, বিজিবি, কোস্টগার্ডের তালিকার সমন্বয়ে চলছে এই অভিযান। চলমান এ অ‌ভিযা‌ন ক‌থিত বন্ধুকযু‌দ্ধে মাদক ব্যবসায়ীদের নিহ‌তের সংখ্যা শতা‌ধিক ছা‌ড়ি‌য়ে‌ছে গে‌ছে তবুও থেমেনি মাদকের ব্যাবসা।

মাদকের থাবায় নিষ্পেষিত হচ্ছে যুবক, যুবতী, কিশোর, বৃদ্ধ, ছেলে-মেয়ে আর স্বামী-স্ত্রী সবাই। মাদকের মরণ নেশায় যুক্ত হয়েছে স্কুল কলেজের কোমলমতি শিক্ষার্থীরাও। মাদক নিয়ন্ত্রণের জন্য দেশের একমাত্র প্রতিষ্ঠান মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যালয় র‌য়ে‌ছে শরীয়তপু‌রেও। কিন্তু অপ্রতুল জনবল ও পর্যাপ্ত যানবাহন না থাকায় মাদক নির্মূলে কাজ করতে পারছেনা এ প্রতিষ্ঠান‌টি। এমনকি তাদের কার্যালয় থেকে পায়ে হেঁটে যেতে দশ মিনিট লাগে ইসমাইল সরদারের ছেলে সেলিম সরদার ও চুন্নু শেখের স্ত্রী সুফিয়া বেগম বাড়ী স্বর্নঘোষ হাতির কান্দি তারাও যুগের পর গাঁজা বিক্রি করছে শহরের অতি নিকটেই তাদের বলার কেউ নেই নিদ্বিধায় সেখানেও কোনো পদক্ষেপ নেই শরীয়তপুর জেলা মাদকদ্রব্র্য নিয়ন্ত্রন অধিদপ্তরের।

বিগত কয়েক মাসে প্রতিষ্ঠানটির চোখে পড়ার মতো তেমন কোন সাফল্যও নেই। এমনকি এ সব প্রতিরোধে ‌শরীয়তপুর কার্যাল‌য়ে যারা দা‌য়ি‌ত্বে র‌য়ে‌ছেন তা‌দের নেই কোনো অভিযান, নেই সামান্য উদ্যোগ, নেই কোনো পরিকল্পনা। এমন অবস্থায় ঝিমিয়ে পড়েছে শরীয়তপুর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কর্মকর্তারা।

জেলার ছয় উপজেলাগুলোতে ছোট বড় বি‌ভিন্ন মাদক ব্যবসায় পৃষ্ঠপোষক বা গডফাদারা থাক‌লেও তা‌দের না‌মের কোন তা‌লিকাও দি‌তে পা‌রে‌নি শরীয়তপুর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কর্মকর্তারা। ত‌বে জেলার আইনশৃঙ্খলা বাহিনীর টার্গেটে প‌ড়ে‌ছে অ‌নেক মাদক ব্যবসায়ী। প্র‌তি‌দি‌নি কোন না কোন মাদক ব্যবসায়ী‌কে আটক কর‌ছে পু‌লিশ।

খোঁজ নিয়ে জানা গেছে, হঠাৎ প্রশাসনের এমন হার্ডলাইন অবস্থা দেখে মাদকের সাথে জড়িতরা কেউ কেউ দেশ ছেড়ে পালাতে মরিয়া হয়ে উঠেছেন। আর যারা কড়াকড়ির কারণে দেশ ছাড়তে পারছেন না তারা থাক‌ছে আত্মগোপন কিংবা স্বেচ্ছায় আদালতে আত্মসমর্পণ করে জেলে থাকতে চাইছেন।

মাদকের (ইয়াবা) ব্যবসার যে ক’জন জ‌ড়িত রয়েছেন তারা সবাই প্রভাবশালী। অধিকাংশরা সব সময় থাকেন ধরাছোঁয়ার বাইরে। ইয়াবা গডফাদাররা সরাসরি ইয়াবা পাচারের সঙ্গে জড়িত না থাকায় তাদের অনেকের বিরুদ্ধে কোনো মামলা হয়নি। নিজের বা দলীয় প্রভাব খাটিয়ে ধরাছোঁয়ার বাইরে থেকে গডফাদাররা ইয়াবা ব্যবসার নিয়ন্ত্রণ করে আসছেন। চলমান মাদকবিরোধী অভিযানে এবার ইয়াবার বে‌শির ভাগ গাডফাদাররা পড়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর টার্গেটে।

এ কার‌ণে শরীয়তপুরে মাদক চোরাচালানের সঙ্গে জড়িত ব্যক্তিদের তৎপরতা চলছে অ‌নেকটা নির‌বে। এমন অবস্থায় শরীয়তপুর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যাল‌য়ে গত তিন মা‌সে ২০টি মামলার তথ্য পাওয়া গে‌ছে। এর ম‌ধ্যে মার্চ মা‌সে ১১টি, এ‌প্রিল ৭টি, মে মা‌সে ২টি মাদ‌কের মামলা ক‌রা হ‌য়ে‌ছে।

আইনশৃঙ্খলা বাহিনী নামমাত্র অভিযান পরিচালনার কার‌নে মাদকের গডফাদাররা রয়ে যাচ্ছে ধরা-ছোঁয়ার বাইরে। এক শ্রেণির যুবক ক্ষমতাসীন দলের নেতাদের ছত্রছায়ায় মাদক কারবারের সঙ্গে জড়িত বলে স্থানীয়রা অভিযোগ করেছেন। তবে পুলিশের দাবি, কারবারি ঠেকাতে নিয়মিত অভিযান পরিচালনা করা হচ্ছে। ফলে ইতিবাচক পরিবর্তন এসেছে মাদক ব্যাবসায়।

শরীয়তপুর জেলা শহরের বিভিন্ন স্পটে এখ‌নো সক্রিয় রয়েছে মাদকের ব্যাবসায়ীরা।

শরীয়তপুরে প্রতিনিয়ত মাদক ব্যবসায়ীরা এইসব রুট গুলো ব্যাবহার করছে মাদকের চালান পাচারের কাজে ভেদরগঞ্জ উপজেলার সখিপুর থানার নরসিংহপুর আলুর বাজার ফেরি ঘাট, মুন্সিগঞ্জ থেকে মঙ্গলমাঝির ঘাট ও মাদারীপুর থেকে আংগারিয়া বন্দর হয়ে বিভিন্ন কৌশলে মাদক আনা-নেওয়া করে। এরপর এগুলো বিভিন্ন উপজেলা ও হাট-বাজারে খুচরা ব্যবসায়ী‌দের কা‌ছে ছড়িয়ে দেওয়া হয়।

এ সব ব্যবসায়ী‌দের থেকে মোটা অঙ্কের টাকা উৎকোচ নিয়ে মাদক প্রতিরোধে তেমনকোন কার্যক্রম হাতে নিচ্ছে না এ অ‌ধিদপ্তর। অথচ পুলিশ যেখানে জেলার বড় ছোট মাদক ব্যবসায়ীদের প্রতিনিয়ত ধরে আইনের আওতায় নিয়ে আসছে। সম্প্রতি শরীয়তপুর জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যালয়, পু‌লি‌শের একা‌ধিক সূত্র ও স্থানীয়‌দের সা‌থে কথা ব‌লে এসব বিষয়ে জানা গেছে।

এ সকল মাদকের স্পটের মধ্যে রয়েছে- শরীয়তপুরের রাজগঞ্জ, আংগারিয়া, কা‌শিপুর, মনোহর বাজার, ধানুকা হা‌তিরকা‌ন্দি, কোর্ট চত্বর, পাকার মাথা, চৌরঙ্গী, পাহাড়কা‌ন্দি, কোটাপাড়া প্রেমতলা, আটিপাড়া, বুড়িরহাট, শিল্পকলা, পৌর বাসস্ট্যান্ড।

নড়িয়া উপজেলার কাঞ্চনপাড়া, পঞ্চপল্লী, উপশী, অনাখন্ড, পাচক, শিরঙ্গল, চাকধ, ঘড়িষার, মুলফৎগঞ্জ, বিঝারীর, ভড্ডা, ঈমান খোলা, গোলার বাজার, সুরেশ্বর বাজার, দিনারা বাজার, ভেনপা বাজার, চেয়ারম্যান বাজার, মগর, রাজ নগর, লক্ষীপুরা, কদমতলী, ভো‌জেস্বর বাজার, পণ্ডিতসার।

ভেদরগঞ্জ উপজেলার মহিষার, রামভদ্রপুর, সেনের বাজার, কার্তিকপুর, সাজানপুর, ভেদরগঞ্জ টেকেরহাট, এমএ রেজা কলেজের ব্রিজের পূর্বপাড়, মোল্যার বাজার, সখিপুর বাজার, গৌরাঙ্গ বাজার, চেয়াম্যান বাজার, কাচিকাটা বাজার, বালার বাজার, আলুর বাজার ফেরি ঘাট, ডিএমখালী, উত্তর তারাবুনিয়া, দক্ষিণ তারা বুনিয়া, নারায়ণপুর।

ডামুড্যা উপজেলার ডামুড্যা বাজার, মঠেরহাট, ধানকাঠি, সিধলকুড়া, আমিন বাজার, ইসলামপুর, ঝাউতলা, বেতমোড়া, কেওড়ভাঙ্গা, পূর্বডামুড্যা, গোডাউনঘাট, সিড্ডা।

গোসাইরহাট উপজেলার সামন্তসার, নাগেরপাড়া, কুচাইপট্রি, কোদালপুর, পট্রি ব্রীজ, চরধিপুর হাটুরিয়া, নলমুড়ি, কালিখোলা, গরুরহাট।

জাজিরা উপজেলার মঙ্গলমাঝির ঘাট, আড়াচন্ডি মোড়, লাউখোলা, কাজিরহাট বাজার, আনন্দবাজার, বাংলা বাজার, জাজিরা বাজার, টিএন্ডটি মোড়, পালেরচর, বিলাসপুর বাজার, নাওডোবা বাজার, জয়নগর বাজারসহ বিভিন্ন এলাকায় মাদক কারবা‌রিরা সক্রিয় র‌য়ে‌ছে।

জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কার্যালয়ের ই‌ন্সপেক্টর শিবনাথ সাহা জনবল ও পর্যাপ্ত যানবাহন না থাকার অযুহাত দে‌খি‌য়ে বলেন, আমরা এই অ‌ফি‌সে মাত্র ৪জন সদস্য র‌য়ে‌ছে। এরম‌ধ্যে আমি ট্রে‌নিং‌য়ে আ‌ছি। বা‌কি তিন জন অ‌ভিযান পরিচালনা কর‌তে পা‌রছে না।

এ‌ বিষ‌য়ে জেলা পু‌লিশ সুপার আব্দুল মো‌মেন জানান, জেলায় যোগদা‌নের পর এ আড়াই মা‌সে শতাধিক মাদক ব্যবসায়ী‌কে আই‌নের আওতায় নি‌য়ে আস‌তে পে‌রে‌ছি। এখনও যারা এ ব্যবসার সা‌থে জ‌ড়িত র‌য়ে‌ছে, তাদের‌কেও আই‌নের আওতায়ও আনা হ‌বে। এজন্য সক‌লের সহ‌যো‌গিতা কামনা ক‌রে‌ছেন তি‌নি।

সূত্রে আরো‌ জানা যায়, ই‌তিম‌ধ্যে পুলিশ বেশ কিছু অভিযান পরিচালনা করছে। এতে করে ছোট-খাটো কারবারি ও চালান ধরা পড়ছে। মোটা দাগের মাদকের চালান এবং গডফাদাররা থাকছে অধরাই। তারাই আবার তদবির চালিয়ে বের করে আনছেন গ্রেফতারকৃতদের। ফলে দিনকে দিন মাদকের স্বর্গরাজ্যে পরিণত হতে চলেছে শরীয়তপুর। মাদ‌কের থে‌কে যুব সমাজ‌কে রক্ষার জন্য এখ‌নি প্র‌য়োজ‌নীয় ব্যবস্থা গ্রহ‌ণের দাবি স‌চেতন মহ‌লের।

দেখা হয়েছে: 785
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪