|

ময়মনসিংহে ৩ দিন ব্যাপি শিক্ষা মেলা

প্রকাশিতঃ ৯:৩৯ অপরাহ্ন | মার্চ ১৯, ২০১৯

ময়মনসিংহে ৩ দিন ব্যাপি শিক্ষা মেলা

অনিক কুমার নন্দীঃ জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ-২০১৯ উদযাপন উপলক্ষে ময়মনসিংহের নওমহল মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে “প্রাথমিক শিক্ষার দীপ্তি, উন্নত জীবনের ভিত্তি” শ্লোগান নিয়ে শুরু হলো ৩ দিন ব্যাপি (১৮-২০শে মার্চ) শিক্ষা মেলা। ময়মনসিংহ জেলা শিক্ষা অফিস কর্তৃক আয়োজিত এই মেলায় বিভিন্ন শিক্ষা উপকরণ নিয়ে অংশগ্রহণ করেছে ময়মনসিংহ বিভাগের প্রতিটি উপজেলা শিক্ষা অফিস।

মেলার পাশাপাশি আয়োজন করা হয়েছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, জনাব মোঃ মোফাজ্জল হোসেন এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব শেখ জসিম উদ্দিন আহাম্মেদ (যুগ্নসচিব পরিচালক, পলিসি এন্ড অপারেশন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর), বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জনাব মোঃ আনোয়ার হোসেন (বিভাগীয় উপপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, ময়মনসিংহ বিভাগ, ময়মনসিংহ)।



শিক্ষা মেলায় বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক’রা প্রদর্শনী করছে বিভিন্ন জ্ঞানবৃত্তি মূলক শিক্ষা উপকরণ। শিক্ষা উপকরণের মধ্যে রয়েছে কাঠ দিয়ে তৈরি শহিদ মিনার, দেশের মানচিত্র, স্বরবর্ণ-ব্যঞ্জনবর্ণের সমাহার, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের চেয়ার এবং লাইফ সাপোর্ট মেটেরিয়ালস, উদ্ভাবনী সৃজনশীল শক্তি দিয়ে তৈরি সৌর জগৎ, রোবট, বঙ্গবন্ধু স্যাটেলাইট,ভবিষ্যৎ যানযট নিরসনে ডিজাইন করে ককসিট ও কাঠ দিয়ে তৈরি ফ্লাইওভার, গাণিতিক সংখ্যা দিয়ে তৈরি ওয়ালমেট, যতি চিহ্নের সঠিক ব্যবহারের চিত্র, কাঠ ককসিট রঙিন কাগজ দিয়ে তৈরি মুক্তিযুদ্ধের বিভিন্ন সেক্টর সমুহের ম্যাপ,অটিস্টিক শিশুদের বৈশিষ্ট্য দিয়ে তৈরি ওয়ালমেট, সুস্থ্য থাকার জন্য দৈনন্দিন খাদ্য তালিকা, দেশের অর্থনীতি, কৃষি ও শিল্প নিয়ে তৈরি ওয়ালমেট, একটি আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পূর্ণ আকৃতি, বিনোদন মূলক স্থান চিড়িয়ানার আকৃতি, ঙহব উধু ঙহব ডড়ৎষফ নামক মাসওয়ারী রুটিন দিয়ে একটি ওয়ালমেট সহ বিভিন্ন সচেতন মূলক বই এবং শিক্ষা মূলক উপকরণ ইত্যাদি।

ময়মনসিংহে ৩ দিন ব্যাপি শিক্ষা মেলা



শিক্ষা মেলায় পরিদর্শন করতে আসা নওমহল মডেল স্কুলের দি¦তীয় শ্রেণির ছাত্র সব্যসাচি ভৌমিক বলে শিক্ষা মেলায় সে বিভিন্ন অজানা বিষয় বস্তু সম্পর্কে জ্ঞান লাভ করেছে। কিভাবে স্কুল পরিচ্ছন্ন রাখা যায়, জীবনের জন্য পানি’র গুরুত্ব সম্পর্কে সে জানতে পারল। সে চায় প্রতিবছর এরকম শিক্ষা মেলা আয়োজন করা হোক, যার মাধ্যমে তাদের মতো শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষামূলক জ্ঞান লাভ করে বিকশিত হতে পারে।

আমাদের এক শুভাকাঙ্খি বলেন এই শিক্ষা মেলায় না আসলে তিনি বুঝতেই পারতেন না বাংলাদেশ এর প্রতিটা ঘরে শিক্ষার আলো প্রজ্জ্বলিত। এটি শুধু একটি মেলা নয়, এটি একটি জ্ঞানের উৎসব।

দেখা হয়েছে: 701
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪