|

যশোর-বেনাপোল মহাসড়কের দু’পাশের গাছগুলো যেন মৃত্যু ফাঁদ

প্রকাশিতঃ ৬:১২ অপরাহ্ন | এপ্রিল ০৪, ২০১৯

যশোর-বেনাপোল মহাসড়কের দু’পাশের গাছগুলো যেন মৃত্যু ফাঁদ

শার্শা (যশোর) প্রতিনিধিঃ যশোর বেনাপোল মহাসড়কের দুই ধারে শতবর্ষী বড় বড় রেইন্ট্রি গাছগুলো বয়সের ভারে পচন ধরে ডালপালা শুকিয়ে যাচ্ছে। আর এগুলো প্রায়ই ভেঙে নিচে পড়ে পথচারীরা হতাহতের শিকার হচ্ছেন।

বিভিন্ন বাজার এলাকায় মহাসড়কের পাশে বসানো হয়েছে স্থায়ী দোকান। এছাড়া যশোর-বেনাপোলের মতো এমন হাইওয়ে ব্যস্ততম সড়কে সার্বক্ষণিক বিভিন্ন যানবাহনের অবাদ চলাচলের ফলে এখানকার গাছগুলো দুর্বল হয়ে ডালপালা শুকিয়ে মারাত্বক ভাবে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে।

৩৮ কিলোমিটার সড়কের দু’ধারের বিভিন্ন জায়গায় গাছ প্রায় মরে শুকিয়ে যাওয়ার মত হয়ে গেছে। এসমস্ত গাছ যখন তখন ভেঙে পড়ে হতাহতের ঘটনা ঘটতে পারে। এছাড়াও আশপাশের বিভিন্ন বাজার সংলগ্ন অনেকগুলো গাছের ডাল শুকিয়ে গেছে। যে কোন সময় ডাল পড়ে পথচারীসহ যানবাহনের ক্ষতিগ্রস্তসহ ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা। শুকনো উঁচু গাছের কান্ড গুলো ঝুঁকিপূর্ণভাবে দাঁড়িয়ে আছে। ব্যবস্থা না নিলে যখন তখন জনবহুল এলাকার এ গাছ গুলো বা এর ডালপালা পড়ে মানুষের প্রাণহানী বা ক্ষতিগ্রস্ত হতে পারে।

ইতোমধ্যে এসব গাছের বেশ কিছু মোটা ডাল পালা শুকিয়ে লোকসমাগমের এ স্থান গুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। মহাসড়কের পাশের অনেক গাছগুলোর গোড়ায় তেমন মাটি নেই। গাছেরও মোটা মোটা ডাল শুকিয়ে মানুষের মনে ভয়ানক ভীতির সৃষ্টি হয়েছে। ব্রিটিশ আমলের গাছগুলোর কাটা এবং না কাটা নিয়ে বিভিন্ন তর্কবিতর্ক হলেও এখনো পর্যন্ত কোন সঠিক সিদ্ধান্তের খবর সাধারণ মানুষের কানে না আসলেও গাছ কাটার পক্ষে আছে জনগনের ।

গাছ থাকুক এটা অনেকে চাই কিন্তু পথচারীসহ সড়কের পাশের ব্যবসা প্রতিষ্ঠান বিভিন্ন যানবাহন স্টান্ড চলাচলরত বিভিন্ন ছোট বড় পরিবহন গুলো বাড়তি ঝুঁকি বহন করছে। তারা প্রতিনিয়ত ঝুঁকির মধ্যে চলাচল করেন। জনবহুল এ শহরের প্রাণকেন্দ্রে বড় বড় গাছের শুকনো ডাল পড়ে প্রায়ই পথচারীরা আহত ও নিহত হচ্ছেন।

সামন্য বাতাসের ছোট্র একটি ঝাপটা সামলানোর ক্ষমতা নেই সড়কের দুই ধারের এই গাছ গুলোর। দৈত্যের মত বিশালাকার গাছ গুলো মাঝখান থেকে বা পুরোটাই উপড়ে আঁছড়ে পড়ছে ব্যস্ততম এই সড়কের উপর। যা শুধু ভয়াবহই নয় ভয়ানক ভয়াবহ চিত্র বলা যায়।

সংশ্লিষ্ঠ বিভাগের উচিত সড়কের দুই ধারের এই মৃত্যু ফাঁদ নিয়ে দাঢ়িয়ে থাকা গাছ গুলো কেটে ফেলা তা না হলে গাছের ঝুঁকিপূর্ণ শুকনা ডালগুলো কেটে ফেলার ব্যবস্থা করা। গাছের শুকনো ডাল অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এই হাইওয়ে মহাসড়কের গাছগুলো ঘুরে ঘুরে দেখে দ্রুততার সাথে ব্যবস্থা নেওয়া জরুরি। ঝুঁকিপূর্ণ গাছ ও গাছের ডাল কাটার জন্য যশোর জেলা প্রশাসক এবং সড়ক ও জনপথ বিভাগ খুব তাড়াতাড়ি এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশা করেন যশোর-বেনাপোল এর ব্যস্ততম হাইওয়ে মহা সড়কে চলাচলকারী সচেতন মহল।

উল্লেখ্যঃ এখনো ঝড়ের পুরো মৌসুম শুরু হয়নি। এরই মধ্যে গত ৩১/০৩/১৯ তারিখে সামান্য ঝড়ো বাতাসে যশোর-বেনাপোল মহা সড়কে এই মৃতপ্রায় রেইন্ট্রি গাছ সগৌরবে রাস্তার উপর আছড়ে পড়ে। ভাগ্যক্রমে বেঁচে যায় সড়কে চলাচলকারী যানবাহন সহ পথচারীরা। ইতিহাস ঐতিহ্য ধরে রাখতে গাছ গুলো না কেটেই রেখে দেওয়া হয়েছে কিন্তু কেন তা ভেঙ্গে পড়ছে, কেন তা আছড়ে পড়ছে দানবের মতো। এর জবাব কে দেবে।

দেখা হয়েছে: 592
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

এ সম্পর্কিত আরও পড়ুন
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪