|

যে মৃত্যু রেখে গেছে শুধু স্মৃতি আর ভালোবাসা

প্রকাশিতঃ ৩:২৯ অপরাহ্ন | জুলাই ০২, ২০১৮

Mpzakkir যে মৃত্যু রেখে গেছে শুধু স্মৃতি আর ভালোবাসা

আরিফ আহমেদঃ
১ম মৃত্যু বার্ষিকী ৩ জুলাই, যুদ্ধের মাঠে অকুতোভয় সৈনিক, অদম্য মনোবল নিয়ে উল্কার বেগে এগিয়ে চলা তারুণ্য হঠাৎই হেরে গেলেন ঘাতক ক্যান্সারের কাছে। যে কি না অন্যের কাছে অনুপ্রেরণা, সদা হাসি-খুশি মানুষটি লাখো মানুষের ভালোবাসায় সিক্ত, তাকে অকালে চলে যেতে হলো না ফেরার দেশে। নিজের অজান্তেই কখন ঘাতক ক্যান্সারের জীবাণু শরীরে বাসা বেঁধেছে বুঝতেই পারেননি লেফটেন্যান্ট কমান্ডার মোজাক্কির হোসেন খান মিশু। অথচ ক্যান্সার সনাক্ত হওয়ার একদিন আগেও দীর্ঘ সময় সামরিক বিমানে আকাশের বুকে ঘুরে বেরিয়েছেন তিনি।

বাংলাদেশ নৌবাহিনী ও পরিবারের পক্ষ থেকে দ্রুতই উন্নত চিকিৎসার ব্যবস্থা হলো কিন্তু নিয়তির মনে যে ছিলো ভিন্ন ইচ্ছা। সিংগাপুরে অপারেশনের পর ক্যান্সারের জীবাণূ পুরোপুরি নির্মূল না হওয়ায় পাঠানো হয় ভিয়েতনামে। সেখানেই তিনি চিকিৎসাধীন অবস্থায় ২০১৭ সালে ৩ জুলাই মৃত্যুবরণ করেন। ৫ জুলাই দুপুর ১২ টায় তার লাশ বাংলাদেশ শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে আসে। বিকাল ৫টা ৩০ মিনিটে বাংলাদেশ নৌবাহিনী সদর দপ্তর মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নৌ বাহিনীর প্রধান এডমিরাল নিজাম উদ্দিন জানাজায় অংশ গ্রহণ করেন ও দাফন শেষে কবরে পুষ্পস্তবক অর্পণ করেন।

এ ছাড়াও বাংলাদেশ সেনাবাহিনী ও বিমান বাহিনীর বিভিন্নস্তরের কর্মকর্তাবৃন্দ লেফটেন্যান্ট কমান্ডার মোজাক্কির হোসেন খান মিশুর জানাজায় অংশ গ্রহণ করেন। সন্ধ্যা ৬ টায় তাকে যথাযোগ্য সামরিক মর্যাদায় সেনানিবাস কবরস্থানে দাফন করা হয়েছে। মোজাক্কির হোসেন খান মিশু ২০০২ সালে ক্যাডেট অফিসার হিসাবে বাংলাদেশ নৌবাহিনীতে যোগদেন। ২০০৪ সালে তিনি গ্রেজুয়েশন অর্জন করেন ও কমিশন লাভ করেন।

লেফটেন্যান্ট কমান্ডার মোজাক্কির হোসেন খান মিশু নেত্রকোণা জেলা আটপাড়া উপজেলার কুতুবপুর গ্রামের ব্যাংক ব্যবস্থাপক মতিউর রহমান খান ও মিরপুর চেরী ব্লোজম ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ড. সালেহা কাদেরের একমাত্র পুত্র। তবে জন্ম থেকেই তিনি ঢাকা মিরপুর ১১তে বসবাস করেছেন। মিরপুর বাংলা স্কুল থেকে কৃতিত্বের সাথে এসএসসি ও আদমজী ক্যান্টনম্যান্ট স্কুল এন্ড কলেজ থেকে এইচএসসি পাশ করার পর তিনি বাংলাদেশ নৌবাহিনীতে কমিশন অফিসার হিসাবে যোগ দেন।

তিনি বাংলাদেশের ইতিহাসে প্রথম মাননীয় প্রধানমন্ত্রীর সামনে যুদ্ধ জাহাজে সামরিক মেরিটাইম হেলিকপ্টার ল্যান্ডকারী দক্ষ পাইলট এবং নৌবাহিনীর এক্সিজিকিউটিভ শাখার চৌকস অফিসার। তার কৌশল ও দক্ষতায় মুগ্ধ হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসায় নৌবাহিনীর প্রধান তাকে নৌপ্রধান প্রশংসা পদক প্রদান করেন। বাংলাদেশ নৌবাহিনীর একজন অভিজ্ঞ হেলিকপ্টার প্রশিক্ষক বিভিন্ন সময়ে প্রশিক্ষণের উদ্দেশ্যে সফর করেছেন- ভারত, সিঙ্গাপুর, ইটালি, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চায়না, আমেরিকা, মায়ানমার, সুইজারল্যান্ড, ওমান, দুবাই, আরব-আমিরাত সহ আরো অনেক রাষ্ট্রে।

ইতোপূর্বে স্কুল জীবনে স্কাউটে প্রেসিডেন্টস স্কাউট এ্যাওয়ার্ড পুরস্কার প্রাপ্তি ও সরকারিভাবে নানাবিধ পরীক্ষায় কৃতকার্য হয়ে ভ্রমণ করেছিলেন- ভারত, জাপান ও থাইল্যান্ড। কলেজ জীবনে আদমজী ক্যান্টনমেন্ট কলেজে বিএনসিসির ক্যাডেট আন্ডার অফিসার ছিলেন এবং তার চৌকস নেতৃত্বের জন্য সরকারিভাবে ভারতের প্রজাতন্ত্র দিবস প্যারেডে যাবার সুযোগ পান।

লেফটেন্যান্ট কমান্ডার মোজাক্কির আমেরিকা হতে বিশেষ প্রশিক্ষণ গ্রহনকারী বাংলাদেশ নৌবাহিনীর প্রথম দুইজন কোয়ালিফাইড হেলিকপ্টার প্রশিক্ষকের একজন। তার অসামান্য উড্ডয়ন দক্ষতার জন্য চীনের আর্মি এভিয়েশনে জেড ৯ ডব্লিওএ (Z-9 WA) এবং জেড ৯ প্রোটো (Z-9 Proto) সামরিক এ্যাটাক হেলিপ্টারের বিশেষ প্রশিক্ষণের বিরল সুযোগ পেয়েছিলেন এবং উক্ত হেলিপ্টার এককভাবে চালনার ক্যাপ্টনসি অর্জন করেন।

এছাড়া বাংলাদেশ নৌবাহিনীতে ২০০৪ এ কমিশন লাভের সময় সেরা মিডশিপমেন হিসেবে সোর্ড অফ অনার এবং নৌপ্রধান স্বর্ণ পদক লাভ করেন। তার পরিশ্রম আর মেধায় জীবনের প্রতিটি ক্ষেত্রেই তিনি কর্মক্ষমতা ও সফলতার অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।

ব্যক্তি জীবনে এক সন্তানের জনক এই অসামান্য প্রতিভার অধিকারী মানুষটি ২০১৭ সালের মার্চে স্টোমাক ক্যান্সারে আক্রান্ত হলে উন্নত চিকিৎসার জন্য প্রথমে সিঙ্গাপুর ও পরবর্তীতে ভিয়েতনামে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

দেখা হয়েছে: 1052
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪