|

গোপালগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় শহীদ স্বীকৃতির দাবিতে সভা

প্রকাশিতঃ ১১:২৫ অপরাহ্ন | মে ১৯, ২০১৯

গোপালগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় শহীদ স্বীকৃতির দাবিতে সভা

গোপালগঞ্জ প্রতিনিধিঃ গোপালগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় শহীদ স্বীকৃতি ও গণকবর সংরক্ষণের দাবিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। একই পরিবারের আট জনকে শহীদ পরিবারের স্বীকৃতি প্রদান ও গণকবর সংরক্ষণের দাবি জানিয়েছেন পরিবারের সদস্যরা ও এলাকাবাসী।

গত শুক্রবার শহীদের গ্রামের বাড়িতে এক আলোচনা সভায় এই দাবি জানানো হয়। আলোচনা সভার আয়োজন করেন কাঠি ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আক্তার কাজী।

অনুষ্ঠানে মুক্তিযোদ্ধা আবু বক্কর দাঁড়িয়া বলেন, দেশ স্বাধীনের এত বছর পরও পরিবারটিকে শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের স্বীকৃতি দেয়া হয়নি। তাদের গণকবরটি সংরক্ষণেরও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। বিষয়টি খুবই দুঃখজনক। এছাড়া দুঃখ প্রকাশ করে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সুকি কাজী, শাফিজার মোল্লা, নতুন মোল্লা, আজিল সিকদার, মুরাদ সিকদার সহ আরো অনেকে। শহীদদের পরিবার থেকে বক্তব্য রাখেন খসরুল আলম, বুলবুল আলম প্রমুখ।

গোপালগঞ্জে রাষ্ট্রীয় মর্যাদায় শহীদ স্বীকৃতির দাবিতে সভা

১৯৭১ সালের ১৭ মে পাকিস্তানী বাহিনীর হাতে নির্মমভাবে হত্যার শিকার হন মানিকহার গ্রামের একই পরিবারের ৮ সদস্য। তারা হলেন শহীদ হাফিজুর রহমান (বাদশা মোল্লা), তার ছেলে এম.এ. আমিনুল হক খোকন, ভাই তৈয়বুর রহমান (রাজা মোল্লা) ও আসাদুজ্জামান মোল্লা (তোরকা মোল্লা), ভাতিজা তোতা মোল্লা ও সাহেবুর রহমান ঝন্টু মোল্লা, চাচাত ভাই নথু মোল্লা ও মঞ্জু মোল্লা। পাক বাহিনীর দোসর একই গ্রামের রুঙ্গু সিকদার কাঠির বাজার থেকে পাক সেনাবাহিনীদের সাথে নিয়ে শহীদ হাফিজুর রহমান বাদশা মোল্যা সহ তার পরিবারের আট জনকে নির্মমভাবে হত্যা করে বাড়িঘর আগুন দিয়ে জ্বালিয়ে দেয়।

আট শহীদের পরিবারের প্রবীণ সদস্য ছেয়ারন নেছা বলেন, রুঙ্গু সিকদারের সহযোগিতায় পাক মিলিটারি আমাদের বাড়িতে এসে পুরুষদেরকে কৌশলে ডেকে নিয়ে বাড়ির পাশে মেশিনগান দিয়ে নির্মমভাবে গুলি করে হত্যা করে। এসময় বাড়িঘর আগুন দিয়ে জ্বালিয়ে দেয়। পরে অন্যরা বাড়ির পেছনে গিয়ে পালিয়ে, কেউ বাগানে বা পুকুরের পানিতে আশ্রয় নিয়ে বেঁচে যায়।

উল্লেখ্য, শহীদ হাফিজুর রহমান বাদশা মোল্যা তৎকালীন সময়ে মুক্তিযোদ্ধাদের থাকা এবং খাওয়ার সহযোগিতা করতেন বলে পাক বাহিনীরা এই নির্মম হত্যাযজ্ঞ ঘটায়। স্বাধীনতা যুদ্ধকালীন সময় পূর্ব গোপালগঞ্জে সবচেয়ে মর্মান্তিক ঘটনা ছিল এটি।

দেখা হয়েছে: 435
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪