|

যথাযথ মর্যাদায় স্পেনে ঈদুল ফিতর উদযাপিত

প্রকাশিতঃ ৫:২০ অপরাহ্ন | জুন ০৪, ২০১৯

যথাযথ মর্যাদায় স্পেনে ঈদুল ফিতর উদযাপিত

অনলাইন বার্তাঃ যথাযথ মর্যাদা, আনন্দ উৎসব ও ধর্মীয় ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে স্পেনে ঈদুল ফিতর উদযাপন হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার স্পেনে বসবাসরত মুসলমান প্রবাসী বাংলাদেশিরা তাদের প্রধান এ ধর্মীয় উৎসব নিজেদের মধ্যে ভাগাভাগি করে নেন।

রাজধানী শহর মাদ্রিদ, পর্যটন নগরী বার্সেলোনাসহ স্পেনের বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায়, একে অপরের বাসায় গিয়ে ঈদের কুশলাদি বিনিময় করে ঈদের দিনকে আনন্দময় করার চেষ্টা করেন। তবে ঈদের দিন সরকারি ছুটি না থাকায় নামাজ আদায় করেই কাজে ছুটতে দেখা গেছে অধিকাংশদের।

মাদ্রিদ: রাজধানী মাদ্রিদে স্পেনের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে ইসলামিক কালচারাল সেন্টারে (এম৩০ মসজিদ, ভেনতাস)। সকাল ৮টায় অনুষ্ঠিত এ ঈদের জামাতে বিভিন্ন দেশের মুসলিম কুটনীতিকরা অংশ নেন। এ মসজিদে স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার, দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদ, প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম ঈদের নামাজ আদায় করেন।

বাংলাদেশি অধ্যুষিত লাভাপিয়েসের বায়তুল মুকাররম বাংলাদেশি মসজিদের তত্ত্বাবধানে প্রথমবারের মতো রেইনা সুফিয়া মিউজিয়াম সংলগ্ন খোলা ময়দানে সকাল ৭টা ৪৫ মিনিট ও ৮টা ৪৫ মিনিটে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হয়। জামাত দুইটিতে বাংলাদেশ, পাকিস্তান, মরোক্ক, সেনেগালসহ কয়েক দেশের হাজার হাজার মুসল্লি অংশ নেন। নারীদের জন্য ছিল নামাজের বিশেষ ব্যবস্থা।

বাংলাদেশ দূতাবসের বাণিজ্যিক সচিব মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, কমিউনিটি ব্যক্তিত্ব খোরশেদ আলম মজুমদার, বাংলদেশ অ্যসোসিয়েশনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেকসহ স্থানীয় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, আঞ্চলিক ও সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ রেইনা সুফিয়া মিউজিয়াম সংলগ্ন খোলা ময়দানে ঈদের নামাজে অংশ নেন।

নামাজ শেষে খুতবায় বিশ্বের মুসলমানদের শান্তি ও সমৃদ্ধি কামনা করা হয়। বাংলাদেশি অধ্যুষিত এলাকা হওয়ায় রেইনা সুফিয়া মিউজিয়াম প্রাঙ্গনটিতে প্রবাসী বাংলাদেশিদের আধিক্য ছিল লক্ষ্যণীয়। ঈদকে ঘিরে মিউজিয়াম প্রাঙ্গনটি যেন হয়ে ওঠে প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলার একটি ক্ষেত্র। তবে সরকারি ছুটি না থাকায় নামাজ শেষে অনেককেই কাজের উদ্দেশে ছুটতে দেখা গেছে।

মাদ্রিদের সান ক্রিস্টোবাল এর ফ্রন্টন মিনি কাম্পোতে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশিরা ঈদের জামাতে অংশ নেন।

বার্সেলোনা: পর্যটন নগরী বার্সেলোনায় বাংলাদেশি অধ্যুষিত এলাকা রাভাল সংলগ্ন শাহ জালাল জামে মসজিদ, লতিফিয়া ফুলতলী জামে মসজিদ ও দারুল আমাল জামে মসজিদ পরিচালনা কমিটির উদ্যোগে পৃথকভাবে অনেকগুলো ঈদের জামাত অনুষ্ঠিত হয়। শাহ জালাল জামে মসজিদের উদ্যোগে মসজিদে সকাল ৬টা ৪৫ মিনিট, মসজিদ সংলগ্ন খোলা মাঠে সকাল ৭টা ২০ মিনিট, মসজিদে সকাল ৮টা ১৫ মিনিটে ৩টি জামাত অনুষ্ঠিত হয়। তৃতীয় জামাতে নারীরাও অংশ নেন।

লতিফিয়া ফুলতলী জামে মসজিদের উদ্যোগে মসজিদে সকাল ৬টা ৫০ মিনিট, সকাল ৭টা ৩০ মিনিট, সকাল ৮টা ৩০ মিনিট ও মাকবা প্রাঙ্গনে খোলা ময়দানে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। দারুল আমাল জামে মসজিদের তত্ত্বাবধানে সকাল ৬টা ৪০ মিনিট ও সকাল ৭টা ৩০ মিনিটে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়াও পেদ্রো প্রাঙ্গনে সকাল ৬টা ৪৫ মিনিট, ৭টা ২৫ মিনিট ও ৮টা ৫ মিনিটে ঈদের ৩টি বিশেষ জামাত অনুষ্ঠিত হয়। সান্তা কলোমায় পলি ডিপোর্টিভোতেও অনুষ্ঠিত হয় ঈদের ১টি জামাত।

বার্সেলোনায় অনুষ্ঠিত ঈদের প্রতিটি জামাতেই ছিল প্রবাসী বাংলাদেশিদের উপচে পড়া ভিড়। নামাজের পর বিশেষ মোনাজাতে মুসলিম উম্মাহ’র কল্যাণ কামনা করা হয়। নামাজ শেষে বাংলাদেশিরা একে অপরের সাথে কোলাকুলি ও কুশল বিনিময় করেন।

এছাড়াও স্পেনের টেনেরিফ, লানজারোতে, মালাগা, আলিকান্তে, মুরছিয়া, সেভিয়া, গ্রানাদাসহ বিভিন্ন শহরে ছড়িয়ে থাকা মুসলিম প্রবাসী বাংলাদেশিরা ঈদের নামাজ আদায় ও আনন্দ উচ্ছ্বাসে ঈদুল ফিতর উদযাপন করেন।

দেখা হয়েছে: 566
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪