|

স্পেনে জাতীয় নির্বাচন ২০১৯

প্রকাশিতঃ ৩:০৬ অপরাহ্ন | নভেম্বর ১০, ২০১৯

স্পেনে জাতীয় নির্বাচন ২০১৯

সাইফুর রহমান স্পেন থেকেঃ স্পেনে দ্বিতীয় বারের মতো এ বছরে আবার ও আগামী ১০ নভেম্বর জাতীয় নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া চলছে। কংগ্রেস অফ ডেপুটিসের ৩৫০ টি আসনের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে এবং পাশাপাশি সিনেটের ২৬৫ আসনের মধ্যে ২০৮ টি আসন থাকবে।

এ বছরের ২৮ এপ্রিলের নির্বাচনে কোন দল সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় এবং পরবর্তীতে সর্বোচ্চ আসন পাওয়া পিএসওই দল অন্য কোন দলের সাথে সমঝোতায় পৌছতে ব্যর্থ হওয়ায় স্প্যানীয় সংবিধানের ৯৯.৫ অনুচ্ছেদ অনুযায়ী এ নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়।

দেশটির ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ গত ২৩ থেকে ২৫ জুলাইয়ের বিনিয়োগ ভোটে ব্যর্থ হওয়ার পর রাজা ষষ্ঠ ফেলিপে সাধারণ আদালত বিলুপ্ত করে এই নির্বাচনের আহ্বান করেন।

সাধারণ নির্বাচনগুলিতে অনেক জটিল প্রক্রিয়া সম্পন্ন করতে হয় সে জন্য সিটি কাউন্সিল গুলি ইতিমধ্যে একটি নির্বাচনী টেবিল তৈরী করে ফেলেছে যারা নির্বাচনের সকল সরঞ্জাম সংগ্রহ করে অন্তত নির্বাচন শুরু হওয়ার এক ঘন্টা আগে সকল প্রস্তুতি সম্পন্ন করে রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়। সকাল ৯:০০টা থেকে ভোট গ্রহণ শুরু হয়ে সন্ধ্যা ৮:০০ ঘটিকা পর্যন্ত একটানা ভোট গ্রহণ চলবে।

ভোটাররা ভোট কেন্দ্রে সরাসরি গিয়ে ভোট প্রদান করতে পারবেন। যারা ঐদিন সরাসরি ভোট কেন্দ্রে বিভিন্ন ব্যস্ততার কারণে আসতে পারবেন না বলে মনে করেন তাদের জন্য সর্বশেষ ৮ নভেম্বর পর্যন্ত ডাকঘরে সরাসরি গিয়ে ভোট প্রদানের সময়সীমা বাড়ানো হয়েছে। তবে এবারের নির্বাচনে ই-মেইলের মাধ্যমে কোন ভোট গ্রহণযোগ্য হবে না।

উল্লেখ্য গত সাধারণ নির্বাচনে পিএসওই দলটি সর্বোচ্চ ১২৩ টি সীট পেয়ে প্রথম স্হানে এবং দলটি বর্তমানে অস্হায়ী সরকার হিসেবে দেশ পরিচালনা করে যাচ্ছে তাদের পূর্ণ সরকার গঠন করতে হলে সংসদে ১৭৬ আসন লাগবে। পিএসওই দল তাদের ১২৩ টি সীটের সাথে এবং উনিডাস পডেমোস এর ৪২ টি সীট যুক্ত করলে সর্বমোট ১৬৫ টি আসন হয় সেই জন্য তাদের কে আবার ছোট ছোট ডানপন্হী সামাজিক দল যেমন ইআরসি,জেএক্সক্যাট এবং পিএনবি কে সংগে নিলে ১৯৮ টি সীট হয় যেটা সরকার গঠন করা সম্ভব।

তাছাড়া পিএসওই এবং সিউদাদানো দলের প্রাপ্ত ৫৭ টি সীটের সাথে সমঝোতায় আসলে ১৮০ টি সীট হয় যা দিয়ে সহজেই দুই দলে মিলে সরকার গঠন করতে সক্ষম। এছাড়া পার্থিদ পপুলারের ৬৪ টি,সিউদানোর ৫৭ টি,ভক্স এর ২৪ টি এবং ছুমা নাবাররা দলের ২ টি সীট মিলে ১৪৯ টি সীট হয় যেটা বামধারার দলগুলো একত্রে মিলে সরকার গঠনে সক্ষম হয় না।

পরবর্তীতে স্পেনের ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ গত ২৩ জুলাই সরকার গঠনের জন্য প্রথম ভোট চাইলে উনার পক্ষে ১২৪ টি,বিপক্ষে ১৭০ টি এবং ৫২ জন সাংসদ ভোট প্রদানে বিরত থাকেন। সে জন্য আগামী বৃহঃস্পতিবার দ্বিতীয় বারের মতো পূনরায় ভোট গ্রহণ হবে।

পেদ্রো সানচেজ ১২৪ টি ভোটের মধ্যে তার দলের ১২৩ টি এবং পিআরসি’র একটি ভোট পান। উনার বিপক্ষে পিপি, সিএস, বক্স, ইআরসি, জেক্সকেট, ক্যানারি কোয়ালিশন ও নাভেররা সব মিলে ১৭০ টি ভোট পড়ে। উনিদস পদেমোস, পিএনভি, কম্প্রোমিস এবং ভিন্ডু মিলে ৫২ জন ভোট প্রদানে বিরত থাকেন।

স্বাধীনতাকামী চারজন সাংসদ ডেপুটি হিসেবে তাদের অবস্হান স্হগিত থাকায় উনারা ভোটে অংশগ্রহণ করতে পারেননি। উনারা হলেন জর্ডি সানচেজ, জর্ডি টুরুল,জোসেফ রুল ও ওরিঅল জুনকেরাস।

গত ২৫ জুলাই দ্বিতীয় পর্যায়ের ভোটে সানচেজ সরকার পদেমোসের কাছে হ্যাঁ ভোট দেওয়ার অনুরোধ জানায় কিন্তু তারা সম্মত হয় নাই যার কারণে সমাজতান্ত্রিক দল স্পেনে পরবর্তী সরকার গঠনে সক্ষম হতে পারে নাই সে জন্য নভেম্বরের ১০ তারিখে পূনরায় নির্বাচন অনুষ্ঠান করার প্রস্তুতি নেওয়া হয়।

দেখা হয়েছে: 791
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪