|

হিরোশিমার এ্যাটম বোমার চাইতে অতিরিক্ত জনসংখ্যা বেশি ভয়ংকর-সামাদ

প্রকাশিতঃ ১২:২৩ পূর্বাহ্ন | জুলাই ১২, ২০১৮

হিরোশিমার এ্যাটম বোমার চাইতে অতিরিক্ত জনসংখ্যা বেশি ভয়ংকর-সামাদ

মোঃ মহসিন রেজা, শরীয়তপুরঃ

জেলা প্রশাসন ও জেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের যৌথ উদ্যোগে বিশ্ব জনসংখ্যা দিবস ২০১৮ পালিত হয়েছে। এ দিবসটি উপলক্ষে বুধবার সকাল ১০ টায় কেন্দ্রীয় শহিদ মিনার থেকে জেলা প্রশাসক কাজী আবু তাহের এর নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

শরীয়তপুর জেলা প্রশাসন ও পরিবার পরিকল্পনা অধিদফতরের যৌথ উদ্যোগে র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক প্রাঙ্গণে এসে শেষ হয়। এবারের বিশ্ব জনসংখ্যা দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘পরিকল্পিত পরিবার সুরক্ষিত মানবাধিকার।’

পরে জেলা প্রশাসন মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিবার পরিকল্পনা অধিদফতরের উপপরিচালক মোঃ মাজহারুল হক চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন,জেলা প্রশাসক কাজী আবু তাহের।

বিশ্ব জনসংখ্যা দিবসের আলোচনায় জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন, বাংলাদেশ আজ আগের জায়গায় নেই, বাংলাদেশ অনেক দূর এগিয়ে গেছে। গ্রামীণফোনের বিজ্ঞাপনের মত বলতে হয়। আমাদেরকে আরো বহুদূর যেতে হবে। মনে আমরা বহুদূর চলে এসেছি। অর্থাৎ আমরা আমাদের গন্তব্যে পৌঁছব। এই ব্যাপারে আমাদের কোন সন্দেহ সংশয়ের অবকাশ নাই। ইনশাল্লাহ আমরা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী ঘোষনা দিয়েছেন যে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত রাষ্ট্র হবে। আমরা সেই লক্ষেই দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছি।

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের ডাকে ১৯৭১ সনে এক সাগর রক্তের বিনিময়ে আমরা স্বাধিনতা অর্জন করেছি। তখন এই স্বাধিন বাংলাদেশ কে এক পর্যায়ে বলা হতো তলা বিহীন ঝুড়ি। বঙ্গবন্ধুকে এই দেশ পূর্ণগঠনের সুযোগ দেয়া হয় নাই। দেশ স্বাধিন হওয়ার পরপর তিনি যখন এই দেশ পুর্নগঠনের কাজ শুরু করেছিলেন। তখনি বিশ্বের সব চেয়ে নিষ্ঠুর নির্মম বর্বর ভাবে তাকে এবং তার পরিবারকে হত্যা করা হয়েছিল। তিনি সময় সুযোগ পাননি।

হিরোশিমার এ্যাটম বোমার চাইতে অতিরিক্ত জনসংখ্যা বেশি ভয়ংকর-সামাদ

অত্যান্ত আনন্দের ব্যাপার তারি কন্যা জননেত্রী শেখ হাসিনা’র মাধ্যমে বাংলাদেশ সামনের দিকে এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার সাফল্য জনকভাবে মাতৃমৃত্যু হার হ্রাস করায় ২০১০ সালে এমডিজি (মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল) অর্জন করেছেন। তিনি বলেন, যে কোন দেশের অগ্রগতির পূর্বশর্ত পরিবার পরিকল্পনা। ছোট পরিবার দেশকে সুখী ও সমৃদ্ধশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্বায়নে জনসংখ্যা-চ্যালেঞ্জ ও পরিকল্পিত পরিবারের সুবিধাসমূহের ব্যাপারে জনগণের সচেতনতা বৃদ্ধি করাই এই দিবসটি পালনের লক্ষ্য।

এসময় বিশেষ অতিথির বক্তব্যে যোদ্ধাহত মুক্তিযোদ্ধা সাংবাদিক মাষ্টার আব্দুস সামাদ তালুকদার বলেন , জাপানের হিরোশিমায় দ্বিত্বীয় বিশ্ব যুদ্ধে এ্যাটম বোমা ফেলেছিলো কিন্তু এতো বছর পরে আজও সেখানে কোনো একটা ঘাস জন্ম নেয়না। সেভাবে অতিরিক্ত জনসংখ্যা সেই এ্যাটম বোমার চাইতেও ভয়ংকর।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন, অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন শিকদার, সিভিল সার্জন ডাঃ মোঃ খলিলুর রহমান, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, সাংবাদিক আব্দুস সামাদ তালুকার। আলোচনা সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সরকারী বিভিন্ন দপ্তরের প্রধান,এনজিও প্রতিনিধি, ইউপি চেয়ারম্যান সহ প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকববৃন্দ।

আলোচনা শেষে জেলার শ্রেষ্ঠ পরিবার পরিকল্পনা পরিদর্শক, পরিবার পরিকল্পনা সহকারী, পরিবার পরিকল্পনা পরিদর্শীকা, জেলার শ্রেষ্ঠ ইউনিয়ন পরিবার কল্যাণ কেন্দ্র, শ্রেষ্ঠ বেসরকারি সেচ্ছাসেবী সংস্থা, শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি অফিসার, শ্রেষ্ঠ ইউনিয়ন পরিষদ ও শ্রেষ্ঠ উপজেলা পরিষদ এর মাঝে পুরুস্কার হিসেবে ক্রেস্ট তুলে দেয়া হয়।

দেখা হয়েছে: 750
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪