|

আমি দেশের মাটিতে “মা”তোমাকে দেখি

প্রকাশিতঃ ১১:০২ অপরাহ্ণ | জানুয়ারি ১০, ২০১৯

আমরা আজকে স্বাধীন দেশের বুকে হেসে খেলে জীবন অতিবাহিত করছি,কিন্তু কখনও কি একটি বার বুঝতে চেষ্টা করেছি,এই স্বাধীনতা পেতে কত মা,বোন,ছাত্র,জনতা, কৃষক, দামাল ছেলেরা তাদের জীবন বিলিয়ে দিয়েছিলেন শুধুমাত্র এই দেশের জন্য, এই দেশের মাটির জন্য, এবং মায়ের মধুর ভাষা, মাতৃভাষার জন্য।

কতনা রক্তের স্রোত বয়ে গিয়েছিল নদী, নালা,খাল,বিলে।তবুও কি আজকে আমরা ততটা স্বাধীনতার সাথে বসবাস করতে পারছি এই স্বাধীন দেশের স্বাধীন মাটিতে এই লাল-সবুজের মানচিত্রের মাঝে?

আমরা জন্মনিয়ে কতনা সুখে, শান্তিতে বসবাস করছি এই বাংলাদেশের বুকে।আমাদের মধ্যে যে অন্তর অথবা মন লুকিয়ে আছে,তাকেই আমরা শানিত ভাবে নিজের মধ্যে দেশের কথা, দেশের গান, দেশের সবুজ শ‍্যামল মাঠ ভরা ফসলের কথা, নদীর বাকেঁ জেলেদের মাছ ধরার কথা, রাখালের মধুর গানের কথা এসব কিছু মনকে বুঝিয়ে নিতে হবে। তবেই একটি জাতির জন্মনিবে নিজের মধ্যে দেশপ্রেম জেগে উঠবে, এবং দেশের প্রতি সন্মান, শ্রদ্ধা ও ভালোবাসা বৃদ্ধি পাবে।তখনই একজন মানুষ বুঝতে সক্ষম হবেন, আমাদের দেশ কতটা কষ্টের মাধ্যমে অর্জিত হয়েছে।

তবে সেই সময়, ও সেই পরিবেশ বোধহয় এখন খুবই কম দেখা যায় চোখে।আজকের দিনের সমাজ ও আগের দিনের সমাজ যেন আকাশ পাতাল পার্থক্য।তবুও যে মায়ের দেশ,তবুও যে সোনার রূপসী বাংলাদেশ।একথাকে কখনও অস্বীকার করা যাবেনা।

এখন শুধুমাত্র চারচিকে যেনো নেশার হাটখুলে বসেছে, যেদিকে দৃষ্টি দিবেন, দেখবেন আমাদের যুবসমাজ কতটা ধ্বংসের পথে এগিয়ে যাচ্ছে, কে ফেরাবে তাদেরকে?মা,বাবা কত সময় দেখে রাখবেন?কত ভাবে শাসন করছেন তবুও তাদেরকে ঐ নেশার হাট থেকে কি আমরা পারবো সহজে ফেরাতে? আমাদের পারতে হবে, এই দেশের জন্য, আমাদের রুখে দাড়াতে হবে একত্রিত হয়ে, এই যুবসমাজকে ধ্বংসের হাত থেকে রক্ষা করতে।

কেননা আজকের যুবকরা আগামীকাল দেশ শাসন করবে, দেশের গরীব, দুখীদের পাশাপাশি গিয়ে দাড়াবে,তবেই এই সুন্দর, সুফলা, সোনার বাংলাদেশ সবদিক থেকেই আলোকিত হয়ে ভোরের সূর্যের মতোই আলো ছড়িয়ে দিবে।সকলের মনের ঘরে।

তাইতো আজ জোর গলায় বলতে ইচ্ছে হয়।আমি আজ স্বাধীন, আমি স্বাধীন দেশের একজন নাগরিক, আমি আর দেখবোনা দাড়িয়ে দাড়িয়ে অন‍্যায় অত‍্যাচার ঐ সকল নরপিশাচদের, আমি রুখবো এই দেশকে, আমি রুখবো ঐ নেশায় আসক্ত হয়ে পরা যুবসমাজকে।তবেই আমি স্বাধীন দেশের স্বাধীনতাকে প্রাণ ভরে দুচোখে দেখতে পারবো। আর বলবো আয়রে তোরা ছুটে আয়,এই স্বাধীন দেশের মাটিতে, এই মাটি যে অনেক রক্তের বিনিময়ে পাওয়া, আয়রে ফিরে আয়,ঐ দুখিনী মায়ের বুকেতে।

নবীন লেখক
মোঃ ফিরোজ খান
জেলা ঢাকা বাংলাদেশ

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com