|

গৌরনদীতে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা-২০১৯ উদ্বোধন

প্রকাশিতঃ ১০:০৯ অপরাহ্ন | জুলাই ২২, ২০১৯

গৌরনদীতে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলা-২০১৯ উদ্বোধন

খোকন হাওলাদার, গৌরনদী (বরিশাল) প্রতিনিধিঃ আজ সোমবার বেলা ১১ টায় গৌরনদী উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলা পরিষদ চত্বরে তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলার শুভ উদ্বোধন অনুষ্ঠিত হয়।

গৌরনদী উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও পৌর মেয়র মোঃ হারিছুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে মেলার শুভ উদ্বোধন ঘোষনা করেন।

গৌরনদী উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাছরিনের সভাপতিত্বে উদ্বেধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন গৌরনদী উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দা মনিরুন নাহার মেরি, সহকারী কমিশনার (ভূমি) ফারিহা তানজিন, মহিলা ভাইস চেয়ারম্যান জিনিয়া আফরোজ হেলেন, গৌরনদী পৌর আওয়ামীলগ সভাপতি মনির হোসেন মিয়া, গৌরনদী উপজেলা ছাত্রলীগ সভাপতি জুবায়ের ইসলাম সান্টু ভুইয়া, সধারন সম্পাদক মোঃ লুৎফর রহমান দীপ।

উদ্বোধনীর শুরুতে সূধীবৃন্দের শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে ফলদ বৃক্ষ মেলার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন গৌরনদী উপজেলা কৃষি কর্মকর্তা, মোঃ মামুনুর রহমান, তিনি এবারের ঐতিহ্যবাহী মেলার প্রতিপাদ্য “পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টিসম্মত খাবার” এর উপর ফলদ বৃক্ষের অবদান ও অর্থনৈতিক গুরুত্ব সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

ফলদ বৃক্ষ মেলার উদ্বোধক ও প্রধান অতিথি মেয়র মোঃ হারিছুর রহমান তাঁর বক্তব্যে বলেন, কৃষির উন্নয়নে কৃষি প্রযুক্তি বিস্তার হচ্ছে মুল হাতিয়ার। তাই ফলদ বৃক্ষ মেলার পাশাপাশি কৃষি প্রযুক্তি প্রদর্শন অত্যন্ত যুগান্তকারি পদক্ষেপ বলে উল্লেখ করনে। তিনি আরো বলেন, প্রাকৃতিক পরিবেশ সুস্থ ও নির্মল রাখতে গাছের ভূমিকা অপরিহার্য। খাদ্য, বস্ত্র, বাসস্থান, আসবাবপত্র, যানবাহন, কৃষি যন্ত্রপাতি, ওষুধ, প্রাকৃতিক সৌন্দর্য, ছায়া ও জ্বালানী কাঠ প্রভৃতির যোগান দিয়ে থাকে।

বিগত কয়েক বছর যাবৎ বৈশ্বিক উষ্ণতায় জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক পরিবেশের উপর বিরূপ প্রভাব সৃষ্টি হচ্ছে। যার ফলে বন্যা-খরা, ঝড়-ঝঞ্জা, আবহাওয়ার উষ্ণতা বৃদ্ধি, বৃষ্টিপাতের পরিমান কম, সমুদ্র পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ইত্যাদি কারনে উত্তরাঞ্চলে মরু বিস্তারের আশংকা ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে।

এ পরিস্থিতি মোকাবেলায় সত্যিকারের দেশ প্রেমের মনোভাব নিয়ে তথা জাতীয় স্বার্থে ও দেশের কল্যানে বেশী বেশী করে বৃক্ষ রোপণ ও সংরক্ষনে আগ্রহী হতে হবে। তিনি বলেন, শুধু গাছ লাগালেই হবে না, এর যতœ-পরিচর্যা করে বড় করে তুলতে হবে এবং সকলকে বৃক্ষ নিধন না করার অনুরোধ জানান।

এজন্য সকল স্তরের কর্মকর্তা/কর্মচারী, স্কুল কলেজের ছাত্র-ছাত্রী, মজুর-শ্রমিক, আবাল-বৃদ্ধ বনিতাসহ আপামর জনসাধারণকে মেলা প্রাঙ্গন থেকে বিভিন্ন জাতের বৃক্ষের চারা সংগ্রহ করে বাড়ির আশে-পাশে ফাঁকা জায়গায় অন্তত ৩টি করে হলেও বৃক্ষের চারা রোপণ করার উদাত্ব আহ্বান জানান।

তিনদিন ব্যাপী ফলদ বৃক্ষ মেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, ২০টি স্টল অংশ গ্রহন করে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে উপজেলা প্রঙ্গণে ফাঁকা জায়গায় নারিকেল চারা রোপন করেন ও বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিবৃন্দ।

দেখা হয়েছে: 108
সর্বাধিক পঠিত
ফেইচবুকে আমরা

  • উপদেষ্টা সম্পাদকঃ আফজাল হোসেন হিমেল
  • সম্পাদকঃ আরিফ আহমেদ
  • সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
  • প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি মোবাইল ০১৯১৬-২২৩৩৫৬
  • নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
  • অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
  • বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
  • ই-মেইলঃ [email protected]
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।