|

চাঁদপুরে পাঁচ’শ বছরের প্রাচীন মসজিদ দেখতে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

প্রকাশিতঃ ১১:৩০ অপরাহ্ণ | সেপ্টেম্বর ১১, ২০১৮

চাঁদপুরে পাঁচ’শ বছরের প্রাচীন মসজিদ দেখতে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

মাসুদ হোসেনঃ

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও চাঁদপুর হাইমচর-৩ আসনের সংসদ সদস্য আলহাজ্ব ডাঃ দীপু মনির তথ্যমতে এবং তাঁর নির্দেশনায় ও চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আল মামুন পাটওয়ারীর উদ্যোগে গত ২৬ আগস্ট চাঁদপুর সদর উপজেলার ৫নং রামপুর ইউনিয়নের ছোট সুন্দর গ্রামের তালুকদার বাড়ির সম্মূখে প্রায় পাঁচ’শ বছর পূর্বের সুলতানি আমলে নির্মিত মসজিদটি দৃশ্যমান হয়।

ইতিহাসের সাক্ষী প্রাচীন এই মসজিদটি দেখতে জেলা এবং জেলার বাহিরের বিভিন্ন স্থান থেকে আসা দৈনিক শত শত নারী পুরুষ ও শিশু দর্শনার্থীরা ভিড় জমান। এমনকি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের নিয়ে আসছেন শিক্ষক ও অভিবাবকরা।

মঙ্গলবার মসজিদটি দেখতে আসা হাজীগঞ্জ মডেল কলেজের একাদশ শ্রেনীর শিক্ষার্থী মোঃ ফাহিম বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও বিভিন্ন পত্রিকার মাধ্যমে জানতে পেরে বন্ধুরা মিলে এখানে ছুটে আসা। পুরনো এই পতœতত্ত¦ স্থাপনাটি আমাদের মুগ্ধ করছে।

শত শত বছরের পুরনো মসজিদটি এখনও দাঁড়িয়ে আছে, আমরা তা দেখতে পেরে খুবই আনন্দিত। পুরনো এই স্থাপনাটি মোবাইলে ছবি ও সেলফি তুলে ধারন করে নিয়ে যাচ্ছেন অনেকেই। কেউ কেউ ভিডিও করছেন মসজিদটির ভিতরের অংশ ও বিভিন্ন কারুকাজ।

পর্যটকদের নিরাপত্তার বিষয়ে জানতে চাইলে ইউপি চেয়ারম্যান আল মামুন পাটওয়ারী অপরাধ বার্তাকে জানান, আমাদের ইউনিয়ন পরিষদে ৪জন পুরুষ ও ২জন মহিলা গ্রাম পুলিশের দায়িত্ব পালন করেন। বাড়তি কোন গ্রাম পুলিশ না থাকায় ওখানে এখনো সর্বক্ষন নিরাপত্তার ব্যবস্থা করা হয় না। তবে রাতের নিরাপত্তার জন্য একটি স্ট্রিট লাইট স্থাপন করা হয়েছে এবং একজন গ্রাম পুলিশ নিরাপত্তার কাজে নিয়োজিত রয়েছেন। তিনি আরো বলেন পরিস্থিতির উপর ভিত্তি করে সর্বক্ষন নিরাপত্তা জোড়দার করা হবে।

চাঁদপুরে পাঁচ’শ বছরের প্রাচীন মসজিদ দেখতে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

চাঁদপুরে পাঁচ’শ বছরের প্রাচীন মসজিদ দেখতে দর্শনার্থীদের উপচেপড়া ভিড়

২৬ আগস্ট মসজিদটি দৃশ্যমান হওয়ার পর গত ৩১ আগস্ট শুক্রবার প্রাচীন মসজিদটি পরিদর্শন করেছেন চাঁদপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক শওকত ওসমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ জামাল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা, জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টরেট মোহাম্মদ সাইফুর রহমানসহ জেলার প্রশাসনিক শীর্ষ কর্মকর্তারা।

এ স্থাপনা সংরক্ষণে প্রাথমিকভাবে বিভিন্ন উদ্যোগ নেওয়ার কথা জানান তারা। এবং ৭ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১১ টায় প্রত্নতাত্তি¦ক অধিদপ্তরের পরিচালক রাখি রায়, চাঁদপুর সদর উপজেলার জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) অমিত চক্রবর্ত্তী, নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা সুলতানা খান হীরামনি এবং চাঁদপুর প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন পাটোয়ারী সহ প্রতিনিধি দল মসজিদটির ভেতর বাহির পরিদর্শন করেন।

সর্বশেষ গত ৯ সেপ্টেম্বর রবিবার চাঁদপুর হাইমচর-৩ আসনের সংসদ সদস্য রামপুর ইউনিয়নের কৃতী সন্তান আলহাজ্ব ডাঃ দীপু মনি মসজিদটি পরিদর্শন করেন।

এসময় তিনি বলেন, এখানে প্রতিদিন বিভিন্ন জায়গা থেকে মসজিদটি এক নজর দেখতে শত শত দর্শনার্থী ভীর জমান। এই এক গম্বুজ বিশিষ্ট মসজিদটি সত্যিই খুব সুন্দর। আমার এই মসজিদকে ঘিরে একটি পর্যটন এলাকা করারও পরিকল্পনা রয়েছে। যাতে চাঁদপুর তথা রামপুরকে একটি পর্যটন নগরী হিসেবে দেখতে আসতে পর্যটকরা আগ্রহী হয়।সেই সাথে ঐতিহ্যবাহী এই মসজিদে এসে যাতে ধর্মপ্রাণ মুসলমান ভাইয়েরা নামাজ আদায় করতে পারেন এ ব্যপারেও আমরা দ্রুত পদক্ষেপ নেয়ার চেষ্টা করবো।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com