|

তানোরে রেকর্ড পরিমাণ জমিতে আলু চাষ

প্রকাশিতঃ ৭:১১ অপরাহ্ণ | ডিসেম্বর ০৫, ২০১৮

সারোয়ার হোসেন,তানোর:

রাজশাহীর তানোর উপজেলাতে চলতি মৌসুমে রেকর্ড পরিমাণ জমিতে আলু চাষ হয়েছে। পর পর দু’বছর আলুর ভালো ফলন ও আশাব্যঞ্জক দাম পাওয়ায় এবার কৃষকরা আলু চাষে বেশি উৎসাহী হয়ে উঠেছে। আবহাওয়া অনুকুলে থাকায় ইতিমধ্যে আলুর মাঠগুলো হয়ে উঠেছে উৎসব মুখূর।

প্রতিবারের চাইতে এবার রেকর্ড পরিমাণ জমিতে আলু চাষ হওয়ায় একদিকে দাম নিয়ে কৃষকরা যেমন শঙ্কায় রয়েছে, অন্যদিকে তেমনি লাভের আশায় বুকবেধেছে কৃষক।

জানা গেছে, চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় আমন ধান কাটা মাত্র কৃষকরা আলু রোপনে ঝুকে পড়েছে। উপজেলার প্রায় প্রতিটি মাঠে এবার কমবেশি আলু চাষ হয়েছে। শীতের রাত জেগে বিরামহীন পরিশ্রম করে চাষিরা প্রচন্ড শীতে রাত জেগে আলু জমিতে দিচ্ছেন পানির সেচ।

তানোর পৌর এলাকার শীবতলা হেন্দুপাড়া গ্রামের কৃষক পরেশ কুমার জানান, তিনি প্রায় ৪ বছর ধরে আলু চাষ করে আসছেন। গতবার তিনি ৮ বিঘা জমিতে আলু চাষ করে বেশ ভালো টাকা আয় করেছেন। এবার সেই আশায় ১৪ বিঘা জমিতে আলু চাষ করেছেন, তবে এবার আলু চাষের খরচ প্রায় দেড়গুন বেশি হবে বলে তিনি জানান।

গুবির পাড়া গ্রামের কৃষক কিতাব আলী জানান, তিনি প্রতিবছর জমি টেন্ডার নিয়ে ৪ থেকে ৫ বিঘা জমিতে আলু চাষ করে আসছেন। কিন্তু এবার রেকর্ড পরিমাণ জমিতে আলু চাষ হওয়ায় দাম নিয়ে চরম শঙ্কায় রয়েছেন তিনি।

তানোর পৌর এলাকার ধানতৈড় গ্রামের প্রসিদ্ধ আলু চাষি নিষান আলী বলেন, তিনি গত বছর ২২ বিঘা জমিতে আলু চাষ করে বেশ ভালো দাম পেয়েছেন। কিন্তু এবার ব্যাপক ভাবে আলু চাষ হওয়ায় তিনি মাত্র ১৭ বিঘা জমিতে আলু চাষ করেছেন। একই গ্রামের কৃষক ২ ভাই হাসেম,হাবিবুর রহমান বলেন, তারা গত বছর ২০ বিঘা জমিতে আলু চাষ করে ভালো ফলন ও দাম পাওয়ায় এবার ৩০ বিঘা জমিতে আলু চাষ করছেন।

কৃষক শিমুল বলেন, এবার ৭ বিঘা জমিতে আলু চাষ করেছি। কিন্তু আলুর দাম নিয়ে এক প্রকার শঙ্কা কাজ করছে ভিতরে। তানোরে বিভিন্ন মাঠ ঘুরে দেখা যায়, বেশির ভাগ আলুখেতে গজিয়ে উঠছে শুরু করেছে আলুর সবুজ গাছ। কৃষকরা সেচ ও আলুখেতের পরিচর্যায় ব্যস্ত রয়েছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম জানান, এবার উপজেলায় লক্ষমাত্রার অধিক প্রায় ১৩ হাজার ৫০০ হেক্টর জমিতে আলু চাষাবাদ হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকার জন্যে সঠিক সময়ে চাষিরা আলু রোপন করতে পারছেন। আশা করছি যতই আলু চাষ হোক কৃষকদের লোকসান হবে না। তবে যারা হিমাগারে রাখতে পারবেন তারা বেশী লাভবান হবে বলে তিনি জানান।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com