|

বরিশালে আমন ধানের বাম্পার ফলন, দর কমে হতাশ কৃষক

প্রকাশিতঃ ৭:৪৩ অপরাহ্ণ | ডিসেম্বর ০২, ২০১৮

খোকন হাওলাদার, বরিশালঃ

আবহাওয়া অনুকুলে থাকায় বরিশালে আমন ধানে বাম্পার ফলন হয়েছে। ভালো ফলন সত্বেও উৎপাদন খরচের তুলনায় বাজারদর কম থাকায় হতাশ হয়ে পড়েছে কৃষকরা। কষ্টের ফসলের দাম না পেয়ে বিপাকে পড়েছেন অনেকেই। আগামী মৌসুমে আমন আবাদ বন্ধ করার কথা ভাবছেন অনেকেই । আশায় বুক বেধে, রোদে পুড়ে, বৃষ্টিতে ভীজে ফলানো আমন ধান নিয়ে বিপাকে এখন বরগুনার কৃষকরা।

সিডরের ছোবলের প্রায় ১০-১৫ বছর পর এবারই প্রথম আমন ধান ভালো ফলন হয়েছে। মাঠে সোনালী ফসল দোলা দেখে যটতা না আশান্বিত হয়েছিলেন কৃষক, ফসল তোলার পর বাজারে কাংখিত দাম না পেয়ে ততটাই হতাশ কৃষকরা।

বরিশালের কৃষি বিভাগ সুত্র জানিয়েছে, জেলায় এ বছর মোট ৮৫৭০০ হাজার হেক্টর জমিতে আমন ফলানোর লক্ষমাত্রা ধরা হয়েছিল। আবহাওয়া অনুকুলে থাকায় ১৫০৪৯৭ হেক্টর জমিতে এ ধানের আবাদ করা হয়েছে। এর মধ্যে হাইব্রিড ও উফশি রোপা আমন জাতের ৪০০০০ হেক্টর জমিতে আবাদ হয়।

একদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের উর্ধগতি, অপরদিকে উৎপাদিত ফসলের বাজারে দাম কম থাকায় দিশেহারা কৃষদের এখন মাথায় হাত। এ অবস্থায় আগামী মৌসুমে আমন আবাদ বন্ধ করার কথা ভাবছেন বররগুনার কৃষক।

কৃষকদের সোনার ফসল আমন ধানের দাম না পাওয়া একদিকে যেমন হতাশ হয়ে পড়েছেন কৃষক, অপর দিকে সোনালী এ ফসলে ভবিষ্যত আবাদ নিয়েও দেখা দিয়েছে শংকা। তাই সরকার কে কৃষক ও ধান ব্যবসায়ী অনুরোধ করছে সরকারের পক্ষ থেকে ন্যয্যমুল্যে কৃষকদের কাছ থেকে ধান কিনলে একটু হলেও লোকসান কম হবে বলে জানিয়েছেন কৃষকগণ।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com