|

বরিশালে ৬৬ স্থানে বসেছে কোরবানির পশুর হাট

প্রকাশিতঃ ১০:২৯ অপরাহ্ন | অগাস্ট ০৭, ২০১৯

বরিশালে ৬৬ স্থানে বসেছে কোরবানির পশুর হাট

খোকন হাওলাদার, গৌরনদী (বরিশাল) প্রতিনিধিঃ মহানগরসহ জেলার দশটি উপজেলায় কোরবানির পশুর বেচা-বিক্রির জন্য মোট ৬৬টি হাট বসছে। যারমধ্যে বেশকিছু স্থায়ী হাটে ইতোমধ্যে কোরবানির পশু বেচা-বিক্রি শুরু হয়েছে। আগামী শুক্রবার থেকে সকল হাটগুলোতেই পুরোদমে কোরবানির পশু বেচা-বিক্রি শুরু হয়ে যাওয়ার আশা করছেন সংশ্লিষ্টরা।

জেলা প্রশাসনের স্থানীয় সরকারী বিভাগ সূত্রে জানা গেছে, জেলার ১০ উপজেলায় এবার কোরবানির পশুর জন্য ৬০টি হাটের অনুমতি দেয়া হয়েছে। যারমধ্যে ২৫টি স্থায়ী ও ৩৫টি অস্থায়ী। স্থায়ী হাটগুলোর মধ্যে বরিশাল সদর উপজেলায় একটি, বাবুগঞ্জে দুইটি, বাকেরগঞ্জে ছয়টি, গৌরনদীতে দুইটি, মুলাদীতে দুইটি, বানারীপাড়ায় তিনটি, হিজলায় সাতটি ও মেহেন্দিগঞ্জ উপজেলায় দুইটি।

অপরদিকে অস্থায়ী হাটের মধ্যে বরিশাল সদর উপজেলায় সাতটি, বাবুগঞ্জে চারটি, উজিরপুরে ছয়টি, বাকেরগঞ্জে চারটি, গৌরনদীতে একটি, আগৈলঝাড়ায় তিনটি ও মুলাদীতে ১০টি হাটের অনুমোদন দেয়া হয়েছে।

অপরদিকে বরিশাল সিটি কর্পোরেশন সূত্রে জানা গেছে, নগরীর পোর্টরোড কসাইখানা, বাঘিয়া আবহাওয়া অফিস সংলগ্ন সিটি কর্পোরেশনের দুটি স্থায়ী হাট রয়েছে। পাশাপাশি কোরবানির পশু বিক্রির জন্য নগরীর রূপাতলীস্থ শহীদ আব্দুর রব সেরনিয়াবাত সেতুর ঢালে, কালিজিরা বাজার সংলগ্ন এলাকা, চৌমাথা থানা কাউন্সিলের বিপরীত পাশে, কাউনিয়া টেক্সটাইল মিল সংলগ্ন মাঠে একটি করে মোট চারটি অস্থায়ী গরুর হাটের অনুমোদন দেয়া হয়েছে।

বিসিসি’র জনসংযোগ কর্মকর্তা বেলায়েত হাসান বাবলু বলেন, অনুমোদিদত হাটগুলোতে যথানিয়মে পশু সরবরাহ করবে ইজারাদাররা। হাটের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করাসহ সার্বিক কাজে আইন-শৃঙ্খলা বাহিনী, প্রাণী সম্পদ অধিদপ্তরের সাথে কর্পোরেশন সহযোগিতা করবে। পাশাপাশি সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ হাট ইজারদারদের প্রতি আহবান জানিয়ে বলেন, কোন পশু ক্রেতা ও বিক্রেতাকে যেন কেউ টানা হেচড়া না করেন।

যে যার মতো করে যে হাটে যেতে চান, তাকে যেনো সেই হাটেই যেতে দেয়া হয়।

এদিকে জেলা পুলিশের পক্ষ থেকে প্রতিটি হাট ইজাদারদের বা পরিচালনাকারীদের নিজস্ব ভলান্টিয়ার ও বিদ্যুতের ব্যবস্থা নিশ্চিত করতে বলা হয়েছে। পাশাপাশি প্রতিটি হাটে থাকবে জাল টাকা সনাক্তকরণের মেশিন, পুলিশ ক্যাম্প, পশুর চিকিৎসা ও গুনগত মান নিশ্চিত করণে মেডিকেল ক্যাম্প ও মোবাইল ব্যাংকিং বুথ।

এছাড়া নিয়মিতো মোবাইল কোর্টের মাধ্যমে কৃত্রিমভাবে মোটাতাজা করা পশু ও আমদানিকারী অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহনের পাশাপাশি অনুমোদন বিহীন হাট বসালে তার বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহনের কথা জানানো হয়েছে।

দেখা হয়েছে: 145
সর্বাধিক পঠিত
ফেইচবুকে আমরা

  • উপদেষ্টা সম্পাদকঃ আফজাল হোসেন হিমেল
  • সম্পাদকঃ আরিফ আহমেদ
  • সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
  • প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি মোবাইল ০১৯১৬-২২৩৩৫৬
  • নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
  • অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
  • বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
  • ই-মেইলঃ [email protected]
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।