|

বাগমারায় প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হল দীঘি খনন

প্রকাশিতঃ ৭:২৩ অপরাহ্ণ | ডিসেম্বর ০৫, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
প্রশাসনের অনুমতি না নিয়ে দেদারছে চলছিলো পুকুর খনন। এ ব্যাপারে পানিশাইল গ্রামের শাহাদাত হোসেন নামের একজন কৃষক গত ২ ডিসেম্বর উপজেলা নির্বাহী অফিসার বরাবর লিখিত অভিযোগ দাখিল করেন। সেই অভিযোগের ভিত্তিতে বুধবার সকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে অভিযান পরিচালনা করেন বাগমারা থানা পুলিশ।

পানির গতিপথ বন্ধ করে উপজেলার শুভডাঙ্গা ইউনিয়নের পানিশাইল উচ্চ বিদ্যালয়ের নিচে এবং বিলবাড়ি, রঘুপাড়ার গ্রামের মাঝ খানে নরদাশ ইউনিয়নের এক প্রভাবশালী মাছ চাষের জন্য দীঘি খনন শুরু করে।

স্থানীয় কৃষকরা বাধা দিলেও সেটাকে তোয়াক্কা না করেই জোঁর করে দীঘি খনন চালিয়ে যাচ্ছিলেন বাচ্চু নামের ওই ব্যক্তি। সেখানে অনেক কৃষকের জমিতে আলু, পিঁয়াজসহ অনেক ফসল আছে। তারা দীঘি খননের জন্য জমি লিজ না দিলেও জোর পূর্বক খনন আরম্ভ করে তারা। সেখানে দীঘি খনন করা হলে সরকারী দাড়া দিয়ে আর পানি নিস্কাশন হতে পারবেনা।

সেই সাথে ওই স্থানের পাশে থাকা মরা বিলা, পূর্বডাঙ্গা বিলে কোন কৃষক আর ধান সহ অন্যান্য ফসল উৎপাদন করতে পারবেনা। জলাবদ্ধতায় হবে কৃষকের সঙ্গী। যেহেতু ওই স্থান দিয়ে কয়েকটি বিলের পানি নিষ্কাশন হয়।

বিলবাড়ী এবং পানিশাইল গ্রামের কৃষক আমজাদ আলী, আজিমুদ্দিন, আজাহার আলী, জামাল, আকবর, আসাদ আলী, আতাব আলীসহ অর্ধশতাধিক লোকজন দীঘি খননের বিপক্ষে থেকেও দীঘি খনন বন্ধ করতে পারেনি। তারা সবাই জানান, আমাদের সংসার চলে এই বিলে ফসল উৎপাদন করে। এখানে যদি দীঘি খনন করা হয় তাহলে না খেয়ে থাকতে হবে এই বিলের চারি ধারের লোকজনকে। প্রশাসনের কাছে তাদের দাবি কোন ভাবেই যেন পানির প্রবাহ বন্ধ করে দীঘি খনন করতে না পারে।

জমির প্রকৃতি পরিবর্তণ করে দীঘি খনন করা যাবে না। এরকম আইন থাকলেও তার প্রয়োগ না থাকায় ইচ্ছে মতো পুকুর বা দীঘি খনন শুরু করে প্রভাবশালীরা। কৃষকবাঁচলে দেশ বাঁচবে তাই কৃষকের কথা চিন্তা করে প্রশাসনিক ভাবেই আইনের প্রয়োগ ঘটাতে হবে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জাকিউল ইসলাম বলেন, পানিশাইল উচ্চ বিদ্যালয়ের নিচে সরকারী অনুমতি ছাড়া কৃষি জমিতে দীঘি খনন করা হচ্ছে। সেই সাথে পানির প্রবাহ বন্ধ হয়ে শত শত কৃষক ক্ষতির সম্মুখীন হতে চলেছে। তাই পুলিশ পাঠিয়ে দীঘি খনন বন্ধ করে দেয়া হয়েছে। পুনরাই যদি সেখানে দীঘি খনন শুরু করে তাহলে আইনের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com