|

মানিকগঞ্জে কাঠাল বাগানওয়ালারা স্বাবলম্বী

প্রকাশিতঃ ১০:৩৬ অপরাহ্ন | মে ২১, ২০১৯

মানিকগঞ্জে কাঠাল বাগানওয়ালারা স্বাবলম্বী

মোঃ ফয়সাল হাওলাদার, বিশেষ প্রতিনিধিঃ মানিকগঞ্জে এ বছর রসালো ফল কাঠালের বাম্পার ফলন হয়েছে বলে জানা যায়। ফলে লাভবান হচ্ছেন কাঠালের বাগানওয়ালারা ।

জানা গেছে, মানিকগঞ্জের প্রতিটি উপজেলাতেই কম বেশি বাগান আছে কাঠালের । তবে জেলার সাটুরিয়া, হরিরামপুর, সিংগাইর,শিবালয় এবং ঘিওর উপজেলায় কাঠালের বাগান আছে সবচেয়ে বেশি। অল্প খরচে অধিক মুনাফা হওয়ায় কাঠালের চাষে আগ্রহ বাড়ছে।

বাগানওয়ালারা জানিয়েছেন, হলুদ,আদা,ও আনারসের সাথে সাথে যৌথভাবে কাঠালের চাষ করা যায়, তাই বাড়তি কোনো খরচ নেই। বিশেষ করে হলুদের সাথে কাঠালের চাষ বেশি সুবিধাজনক। জেলার ঘিওর উপজেলার ঘিওরে কাঠালের বাগান বেশি। এর জন্য অতিরিক্ত কোনো খরচ করতে হয়না। পয়লা ইউনিয়নের চরবাইলজুরী গ্রামের কাঠালের বাগান মালিক আঃ খালেক বলেন, এ বছর আমার বাগানে অনেক কাঠাল ধরেছে আশা করি আমি অনেক টাকার কাঠাল পাবো।

আমি এক বিঘা কাঠাল বাগানে ৪০/৫০ হাজার টাকা পাবো বলে আশাবাদী। ধামস্বর ইউনিয়নের আন্দিবাড়ীর রাসেদ মিয়া আমাদের ভ্রাম্যমান প্রতিনিধিকে জানান মানিকগঞ্জে এ বছর কাঠালের বাম্পার ফলন হয়েছে বলে জানা যায়। ফলে লাভবান হচ্ছেন বাগানওয়ালারাও । জানা গেছে, মানিকগঞ্জের প্রতিটি উপজেলাতেই কমবেশী সবখানেই কাঠাল পাওয়া যায়। সাটুরিয়া উপজেলার দরগ্রামের নাজমুল জানান অন্যান্য বছরের চেয়ে এবার কাঠালের ফলন বেশী।

মানিকগঞ্জ জেলা কৃষি অধিদফতরের উপ-পরিচালক হাবিবুর রহমান চৌধুরী বলেন, কাঠালসহ অন্যান্য ফসল যেমন হলুদ আদা আনারস হয়ে থাকে। অল্প খরচে অধিক মুনাফা হওয়ায় কাঠালের চাষে আগ্রহ বাড়ছে স্থানীয় বাগানওয়ালারাদের মাঝে। আক্ষেপের সাথে কৃষকেরা আমাদের ভ্রাম্যমান প্রতিনিধিকে জানান ধান চাষ করে লাভ কি তার চেয়ে কাঠালের বাগান করাই ভালো।

বাগানওয়ালারা জানিয়েছেন, হলুদ,আদা,ও আনারসের সাথে সাথে যৌথভাবে কাঠালের চাষ করা যায়, তাই বাড়তি কোনো খরচ নেই। বিশেষ করে হলুদের সাথে কাঠালের চাষ বেশি সুবিধাজনক। জেলার ঘিওর উপজেলার ঘিওরে কাঠালের বাগান বেশি। এর জন্য অতিরিক্ত কোনো খরচ করতে হয়না।

পয়লা ইউনিয়নের চরবাইলজুরী গ্রামের কাঠালের বাগান মালিক আঃ খালেক বলেন, এ বছর আমার বাগানে অনেক কাঠাল ধরেছে আশা করি আমি অনেক টাকার কাঠাল পাবো। আমি এক বিঘা কাঠাল বাগানে ৪০/৫০ হাজার টাকা পাবো বলে আশাবাদী।

ধামস্বর ইউনিয়নের আন্দিবাড়ীর রাসেদ মিয়া আমাদের প্রতিনিধিকে জানান মানিকগঞ্জে এ বছর কাঠালের বাম্পার ফলন হয়েছে বলে জানা যায়। ফলে লাভবান হচ্ছেন বাগানওয়ালারাও ।

জানা গেছে, মানিকগঞ্জের প্রতিটি উপজেলাতেই কমবেশী সবখানেই কাঠাল পাওয়া যায়। সাটুরিয়া উপজেলার দরগ্রামের নাজমুল জানান অন্যান্য বছরের চেয়ে এবার কাঠালের ফলন বেশী।

দেখা হয়েছে: 54
সর্বাধিক পঠিত
ফেইচবুকে আমরা

  • উপদেষ্টা সম্পাদকঃ আফজাল হোসেন হিমেল মোবাইল ০১৬১১-৫১৫৩২০
  • সম্পাদকঃ আরিফ আহমেদ
  • ভারপ্রাপ্ত সম্পাদকঃ ফয়সাল হাওলাদার মোবাইল ০১৭৩২-৩৭৯৯৮২
  • সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
  • প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি মোবাইল ০১৯১৬-২২৩৩৫৬
  • নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
  • অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
  • বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
  • ই-মেইলঃ aporadhbartamofosal@gmail.com
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।