|

রাজনীতির মাঠেও নেতাগিরির পরিচালক মামুন খান

প্রকাশিতঃ ৬:১০ অপরাহ্ণ | জানুয়ারি ১০, ২০১৯

বিনোদন ডেস্কঃ

ছাত্রনেতা থেকে অভিনেতা সেখানেই থেমে থাকেননি তার পরিচালনায় মুক্তি পায় আই লাভ ইউ সিনেমা সেন্সর বোর্ডে জমা পড়েছে সদ্য তৈরী করা নেতাগিরি সাথে রয়েছে প্রায় তিন ডজন নাটক।

চলচিত্রের উপর আমেরিকা থেকে প্রশিক্ষণ প্রাপ্ত এই তরুন পরিচালক মামুন খান বেশ কিছুদিন ধরে পুরোদমে তার জেলা শরীয়তপুরের রাজনীতিতে পালন করছেন সক্রিয় ভূমিকা।

এদিকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরীয়তপুর -১ পালং জাজিরা আসনে আওয়ামীলীগের মনোনীত প্রার্থী বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য নব-নির্বাচিত এমপি ইকবাল হোসেন অপু মিয়ার নৌকা প্রতীকের পক্ষে তার জন্ম স্থান মাহমুদপুর ইউনিয়নে নিজ গোষ্ঠীর এবং আত্বীয়-স্বজনদের একসাথে নিয়ে নির্বাচনী প্রচার-প্রচারনায় চষে বেড়িয়েছেন পুরো ইউনিয়ন।

একই সাথে রাজনীতিক, অভিনেতা, পরিচালক মামুন খান শরীয়তপুর সদর উপজেলার মাহমুদ পুর ইউনিয়নের খান পাড়া গ্রামের ঐতিহ্যবাহী খান পরিবারের মোঃ আলী আহমেদ খান এর ঘরের প্রথম সন্তান হিসেবে ১৯৭৬ সালে জন্ম গ্রহন করেন।
তার ছোট বেলা থেকেই কৌতুহলের বিষয় ছিলো চলচিত্রের প্রতি তিনি শরীয়তপুর জেলা শহরে বসবাস করার সুবাদে প্রথমে অভিনয় করার সুযোগ হয়েছে শরীয়তপুর থিয়েটারে এখানে অভিনয়ের সাথে চেষ্টা করেছেন পরিচালনার।

এক সময় তার সেই ছোট বেলার সব কৌতুহল, বাস্তব জীবনে এসে ধরা দেয় ২০০৩ সালে তার পরিচালনায় মুক্তি পায় প্রথম নির্মান নাটক ব্যাথা ভরা হৃদয়। এর পর তাকে আর পেছন ফিরে তাকাতে হয়নি একের পর এক তৈরী করেছেন ফিরে পাওয়া সেই প্রেম, কলুষিত ক্ষন, যদি লাইগা যায় সহ বেশ কিছু জন প্রিয় নাটক ও সিনেমা আই লাভ ইউ মুক্তি পায়। মুক্তির অপেক্ষায় রয়েছে সিনেমা নেতাগিরি।

বর্তমানেও বিজয় টিভিতে প্রচারিত হচ্ছে তার পরিচালনায় ও অভিনয়ে ধারাবাহিক নাটক কান্ড কারখানা।

নাটক সিনেমায় অভিনয় ও পরিচালনার পাশা পাশি রাজনীতিতেও ভালোই সময় কাটাচ্ছেন তিনি স্কুল জীবন থেকেই জড়িয়ে পড়েন ছাত্রলীগের রাজনীতিতে ১৯৯৫ সালে বিএনপি বিরোধী আন্দোলনে গিয়ে গ্রেপ্তার হয়ে কারাবরন করেন মামুন খান।

এই তরুন পরিচালক মামুন খান এর পরিচালনায় দুটি চলচ্চিত্র ৩০টি টিভি নাটক প্রচার হয় এবং বেশ কয়েকটি বাংলাদেশী পন্যের বিজ্ঞাপনেও দেখা যায় তাকে। পরিচালনা করে ও অভিনয়ে ব্যাপক সুনাম কুড়িয়েছেন তিনি। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী সাংস্কৃতিক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদকের দায়িত্বে রয়েছেন।

এই গুনী পরিচালক মামুন খানের এই সব সফলতার পেছনে সব সময় সহযোদ্ধার মতো সহযোগিতা করেছেন তার ছোট ভাই নাট্য পরিচালক আব্দুল্লাহ আল মাহমুদ সোহেল খান।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com