|

লক্ষ্মীপুরে অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে শিশু-কিশোররা

প্রকাশিতঃ ৮:২৫ অপরাহ্ন | সেপ্টেম্বর ০৬, ২০১৮

লক্ষ্মীপুরে অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে শিশু-কিশোররা

রুবেল হোসেন, লক্ষ্মীপুরঃ 
লক্ষ্মীপুরে শিশু-কিশোরদের অপরাধ প্রবণতা বেড়েই চলেছে। মাদক, মারামারি ও ইভটিজিংয়ের সঙ্গে প্রতিনিয়তই জড়িয়ে পড়ছে উচ্চ মাধ্যমিক ও কলেজ ছাত্ররা। প্রায়ই ঘটছে রক্তক্ষয়ী সংঘর্ষ। অনাকাঙ্খিতভাবে এসব ঘটনা শিশু-কিশোরদেরকে কেন্দ্র করেই ঘটে থাকে।

এসব অপরাধ থেকে তাদেরকে বিরত রাখতে সচেতনা বৃদ্ধি করা প্রয়োজন। পাশাপাশি সন্তানদের সঠিক পথে পরিচালনা করতে অভিভাবকদের ইতিবাচক ভূমিকা পালন করতে হবে। তবেই অপরাধ প্রবণতা থেকে শিশু-কিশোররা দূরে সরে আসবে বলে পুলিশ প্রশাসন ও সচেতন মহলের ধারণা।

সম্প্রতি শহরের উত্তর তেমুহনী এলাকার মদের পাট্টায় অভিযান চালায় র‌্যাব-১১ এর লক্ষ্মীপুর ক্যাম্প। এসময় লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির দুই ছাত্রকে আটক করা হয়। শিক্ষার্থী হওয়ায় সতর্ক করে তাদেরকে ছেড়ে দেওয়া হয়।

এছাড়াও স্কুল-কলেজে আসা যাওয়ার পথে ইভটিজিংয়ের শিকার হচ্ছে ছাত্রীরা। কিন্তু সম্মানহানির কারণে তারা কোন প্রতিবাদ করে না। নিরবে সহ্য করে। বেশিরভাগ সময় বহিরাগতদের দ্বারা ইভটিজিংয়ের শিকার হতে হয় বলে জানা গেছে। এসবে শিশু-কিশোদের প্রভাব লক্ষ্যনীয় ।

লক্ষ্মীপুরে অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে শিশু-কিশোররা

এদিকে বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) দুপুরে আন্তঃস্কুল ফুটবল টুর্নামেন্টে পরাজিত হয়ে এক বিদ্যালয়ের ছাত্ররা মদিন উল্লাহ উচ্চ বিদ্যালয় ও মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের ওপর অর্তকিত হামলা চালিয়েছে। জেলা স্টেডিয়ামে এ হামলার ঘটনায় ১২ ছাত্র আহত হয়। এরমধ্যে মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের ৩ ছাত্র রক্তাক্ত জখম হয়।

তাদেরকে সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। লক্ষ্মীপুর আদর্শ সামাদ সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্ররা এ হামলা চালিয়েছে বলে আহতরা জানিয়েছেন। এনিয়ে টুর্নামেন্ট পরিচালনা কমিটির সঙ্গে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়েছেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আবু তালেব।

লক্ষ্মীপুর জেলা পুলিশ সুপার (এসপি) আ স ম মাহাতাব উদ্দিন বলেন, সবার আগে অভিভাবকদেরকে শিশু-কিশোরদের প্রতি সজাগ দৃষ্টি রাখতে হবে। স্কুল-কলেজের পর অবসর সময় তারা কিভাবে ও কাদের সঙ্গে কাটায় সেদিকে নজর রাখতে হবে। অপরাধ প্রবণতা থেকে দূরে রাখতে অভিভাবকদেরকে সন্তানদের সঙ্গে বন্ধুসুলভ আচরণ করতে হবে।

জানতে চাইলে লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাঈন উদ্দিন পাঠান বলেন, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পারিবারিক নৈতিক শিক্ষা দিতে হবে। দেশীয় সংস্কৃতির প্রতি শিক্ষার্থীদের মনোযোগ বাড়াতে হবে। তাহলে তারা এসব অপরাধ থেকে বিরত থাকবে।

দেখা হয়েছে: 85
সর্বাধিক পঠিত
ফেইচবুকে আমরা

  • উপদেষ্টা সম্পাদকঃ আফজাল হোসেন হিমেল
  • সম্পাদকঃ আরিফ আহমেদ
  • সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী মোবাইল ০১৯১৬-৯১৭৫৬৪
  • প্রকাশকঃ উবায়দুল্লাহ রুমি মোবাইল ০১৯১৬-২২৩৩৫৬
  • নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া মোবাইল ০১৭১৮-৯৭১৩৬০
  • অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪
  • বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
  • ই-মেইলঃ [email protected]
অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।