|

শতকোটি টাকা দেনা নিয়ে রাজশাহী চিনিকলে আখ মাড়াই শুরু

প্রকাশিতঃ ৮:২২ অপরাহ্ণ | নভেম্বর ২৪, ২০১৮

নাজিম হাসান,রাজশাহী প্রতিনিধি:
শতকোটিরও বেশি টাকা দেনার বোঝা মাথায় নিয়ে রাজশাহী চিনিকলে এ মৌসুমের আখ মাড়াই শুরু হলো। শুক্রবার বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আখ মাড়াইয়ের উদ্বোধন করেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের প্রধান প্রকৌশলী আবদুর রউফ খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক আশফাকুর রহমান। অনুষ্ঠানে আখচাষি সমিতির সভাপতি ইয়াসিন আলী, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রতন ও চিনিকল কর্মচারী ইউনিয়নের সভাপতি আফাজ উদ্দিনসহ বিভিন্ন এলাকার চাষিরাও উপস্থিত ছিলেন।

চলতি মৌসুমে চিনিকলে ১ লাখ ১০ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। আগামী ৬৭ দিন এ আখ মাড়াই চলবে। চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৮ হাজার ২৫০ মেট্রিক টন। আখ থেকে চিনি আহরণের লক্ষ্যমাত্রা সাড়ে ৭ শতাংশ। মিলগেটে এবার চাষিদের কাছ থেকে ১৪০ টাকা মণ দরে আখ কেনা হচ্ছে।

চিনিকল সূত্রে জানা গেছে, গত মৌসুমের ৬৭ দিনে ৯৩ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৫ হাজার ৪৪৮ মেট্রিক টন চিনি উৎপাদন হয়। ওই মৌসুমে আখ থেকে চিনি আহরণের হার ছিল ৫ দশমিক ৮৫ শতাংশ।

এ মুহূর্তে রাজশাহী চিনিকলে ৬ হাজার মেট্রিক টন চিনি অবিক্রিত অবস্থায় পড়ে আছে। অব্যাহত লোকসানে চিনিকলের দেনার পরিমাণ শতকোটি টাকারও বেশি।

WP Facebook Auto Publish Powered By : XYZScripts.com