|

এখনো অধরা শতাধিক মাদক সম্রাজ্ঞী

প্রকাশিতঃ ১১:০০ অপরাহ্ন | জুন ০৫, ২০১৮

এখনো অধরা শতাধিক মাদক সম্রাজ্ঞী

স্টাফ রিপোর্টারঃ

রাজধানীসহ দেশব্যাপী চলছে মাদকবিরোধী অভিযান। ইতিমধ্যে বিভিন্ন পর্যায়ের প্রায় দেড়শ’ মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন ‘বন্দুকযুদ্ধে’। তবে অভিযোগ আছে এদের মধ্যে নেই কোনো রাঘববোয়াল। শীর্ষ পুরুষ মাদক ব্যবসায়ীদের পাশাপাশি রাজধানীতে আছেন নারী মাদক ব্যবসায়ীও। যারা মাদক ‘সম্রাজ্ঞী’ বা মাদকের ‘গডমাদার’ নামে পরিচিত। শুধু মাদক নয় অস্ত্রও আছে এসব মাদক সম্রাজ্ঞীর হাতে।

চলমান অভিযানে কিছু সংখ্যক নারী মাদক ব্যবসায়ী আটক হলেও মাদক সম্রাজ্ঞীদের কেউই এখনো আটক হয়নি। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, পুরুষ মাদক ব্যবসায়ীদের পাশাপাশি নারী মাদক ব্যসায়ীরাও রয়েছে তাদের নজরদারিতে। রাজধানীতে কত সংখ্যক শীর্ষ মাদক ব্যবসায়ী অবস্থান করছেন এর সঠিক কোনো পরিসংখ্যান নেই। তবে এই সংখ্যা শতাধিক বলে বিভিন্ন সময়ে আলোচনায় উঠে এসেছে। এসব মাদক সম্রাজ্ঞীর অধিকাংশই এখন কোটিপতি।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর সূত্রে জানা যায়, রাজধানীতে মাদকের অন্তত ৩শ’ ডিলার পর্যায়ের ব্যবসায়ী রয়েছেন। এই গডফাদারের তালিকায় সর্বোচ্চ সংখ্যক মামলা রয়েছে নাজমা বেগম নামে এক নারীর বিরুদ্ধে। তার বিরুদ্ধে মামলার সংখ্যা খিলক্ষেত থানায় ১৮টি ও কদমতলী থানায় একটিসহ মোট ১৯টি। ২০০৭ সাল থেকে শুরু করে ২০১৭ সাল পর্যন্ত তার বিরুদ্ধে এই মামলাগুলো দায়ের করা হয়েছে।

মাদক গোয়েন্দা কর্মকর্তা ফজলুর রহমান জানান, একসময় দেশে হেরোইন ব্যবসার সিংহভাগের নেতৃত্বে ছিল নারী। হেরোইনের ব্যবহার কমে যাওয়ার সঙ্গে সঙ্গে কমে যায় নারী মাদক ব্যবসায়ীর সংখ্যাও। কিন্তু ইয়াবার প্রভাব বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে নারী মাদক ব্যবসায়ীর সংখ্যাও উল্লেখযোগ্য হারে বেড়ে যায়। নারীরা তাদের দেহের বিভিন্ন স্পর্শকাতর অংশে সহজেই ইয়াবা বহন করতে পারে। পুলিশের পক্ষেও সবসময় তাদের দেহ তল্লাশি করা সম্ভব হয় না। আর এই সুযোগটিই নিচ্ছে তারা।

তিনি জানান, সাধারণত পরিবারের হাত ধরেই নারীরা মাদক ব্যবসায় সম্পৃক্ত হয়। এ রকম অনেককে তারা হাতেনাতে ধরেছেন, যেখানে বাবার মাদক ক্রেতার কাছে পৌঁছে দিচ্ছে মেয়ে কিংবা তার স্ত্রী। আবার পরিবারের পুরুষ সদস্যটি আটক হওয়ার পর তার মাদক ব্যবসার হাল ধরে স্ত্রী। উদাহরণ দিয়ে তিনি বলেন, রামপুরায় মাদক ব্যবসায়ী রিয়াদের স্ত্রী শিলা অন্যতম একজন নারী মাদক ব্যবসায়ী। মিরপুরে জেসমিন মাদক ব্যবসায় আসে তার স্বামী শহিদুলের হাত ধরে।

আলোচিত নারী মাদক সম্রাজ্ঞী হিসেবে বিভিন্ন সময়ে যাদের নাম এসেছে তারা হলেন যাত্রাবাড়ীর রহিমা বেগম (মামলার সংখ্যা-৭টি) ও সুফিয়া আক্তার সুফি (মামলার সংখ্যা-৬টি), কমলাপুরে জমিলা খাতুন, সবুজবাগে সামসুন্নাহার চম্পা (মামলা-১৬টি) ও তার মেয়ে তানিয়া বেগম এবং তানিয়ার স্বামী আরমান (মামলা ৭টি), সবুজবাগের ওহাব কলোনির সুফিয়া আক্তার শোভা (মামলা-১৪টি), ভাসানটেকের মোর্শেদা ও স্বপ্না, কামরাঙ্গীরচরে শাহিনুর (মামলা-১৫টি), কাঁঠালবাগানে শাহনাজ, মিরপুরে খুরশীদা বেগম খুশী (মামলা-১৫টি), নিউমার্কেটে হাসি বেগম (মামলা-১৫টি), হাজারীবাগে বীনা (মামলা-১১টি), গুলশানে মৌ, বারিধারায় নাদিয়া ও যূথী, বনানী সাততলা বস্তিতে সীমা, লালবাগে মনোয়ারা, উত্তরায় গুলবাহার ও মুক্তা, ইসলামবাগে ছাফি, কড়াইল বস্তিতে রীনা, জোসনা ও বিউটি, আনন্দবাজার বস্তিতে বানু, গণকটুলিতে মনেয়ারা বেগম ও নাছিমা, শ্যামপুরে ফজিলা, রানী বেগম ও পারুলী, শাহীনবাগে পারভীন, পাইন্যা সর্দার বস্তিতে রেনু, নিমতলী বস্তিতে সাবিনা ও পারুল, মিরপুরে জেসমিন, রামপুরায় শিলা, বনানীতে আইরিন ওরফে ইভা, হাজারীবাগে স্বপ্না, মহাখালীতে জাকিয়া ওরফে ইভা ও রওশন আরা বানু, কলাবাগানে ফারহানা ইসলাম তুলি, শাজাহানপুরে মুক্তা, চানখারপুলে পারুল, বাড্ডায় সুমি এবং রামপুরায় সীমা, কারওয়ান বাজার বস্তিতে পারভীন, খোদেজা বেগম ওরফে খুদি, শিল্পী (মামলা-৭টি), মরিয়ম বেগম ও পুঁটি, কদমতলীর বৌবাজারে জাহানারা ওরফে পাগলনি।

মোহাম্মদপুরে মাদক সম্রাজ্ঞী পাপিয়া আক্তার (মামলা-৪টি)। ‘ইয়াবা সুন্দরী’ নামে পরিচিত পাপিয়া ও তার স্বামী জয়নাল আবেদিন ওরফে পাঁচু। পাপিয়ার সঙ্গে রয়েছেন এক ঝাঁক নারী। এদের মধ্যে কয়েকজন হলেন- সীমা, নার্গিস, সয়রা, গান্নী, কালী রানী, বেচনি, সকিনা, কুলসুম ও রেশমা ২০১৬ সালের ৪ ডিসেম্বর আদাবরের শেখেরটেকের শ্যামলী হাউজিং সোসাইটির বাসা থেকে গ্রেফতার করা হয় পাপিয়াকে। এ সময় তার বাসা থেকে একটি পিস্তল ও লক্ষাধিক টাকা মূল্যের ইয়াবাও জব্দ করা হয়।

নারী মাদক ব্যবসায়ীদের প্রসঙ্গে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন) কৃষ্ণ পদ রায় বলেন, নারী-পুরুষ সব মাদক ব্যবসায়ীর বিরুদ্ধে একই ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতিমধ্যে বেশ কিছু নারী মাদক ব্যবসায়ীকে আটকও করা হয়েছে এবং হচ্ছে। সব মাদক ব্যবসায়ীকেই আইনের আওতায় আনা হবে। -মানবকণ্ঠ

দেখা হয়েছে: 718
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪