|

আইসিসিতে মিয়ানমারের বিচার দাবি আসিয়ানের ১৩২ এমপির

প্রকাশিতঃ ৮:৫৭ অপরাহ্ন | অগাস্ট ২৫, ২০১৮

আইসিসিতে মিয়ানমারের বিচার দাবি আসিয়ানের ১৩২ এমপির

অনলাইন বার্তাঃ

দক্ষিণ-পূর্ব এশিয়ার ১৩২ জন এমপি রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নৃশংসতার জন্য মিয়ানমারের কর্মকর্তাদের বিচারের দাবি জানিয়েছেন। রোহিঙ্গাদের বিরুদ্ধে এই অভিযানের জন্য মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মুখোমুখি করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

যৌথ এ বিবৃতি দিয়েছেন ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, তিমুরের ১৩২ জন এমপি। আসিয়ান পার্লামেন্টারিয়ান ফর হিউম্যান রাইটসের ২২ সদস্যও বিবৃতি দাতাদের মধ্যে রয়েছেন।

বিবৃতিতে মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতে নেওয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানানো হয়। কিন্তু রোম চুক্তিতে স্বাক্ষরকারী দেশ নয় মিয়ানমার। তাই সেখানে কোনো বিচার করার এক্তিয়ার নেই আইসিসির। তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ চাইলে সেখানে তদন্ত করতে পারে এই আদালতের মাধ্যমে।

এ ব্যাপারে মালয়েশিয়ান পার্লামেন্টের একজন সদস্য চার্লস সান্তিয়াগো বলেছেন, রাখাইন রাজ্যে নৃশংস হত্যাকাণ্ড চালিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। তারপর এক বছর পার হয়ে গেছে। কিন্তু এখন পর্যন্ত এর জন্য যারা দায়ী তাদের বিচারের আওতায় আনার কোনো লক্ষণ আমরা দেখতে পাচ্ছি না। মিয়ানমার এ বিষয়ে নিজে তদন্ত করতে অনিচ্ছুক ও অক্ষম। তাই আমরা এখন এমন এক অবস্থানে আছি যেখান থেকে আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই জবাবদিহি নিশ্চিত করতে পদক্ষেপ নিতে হবে।

তিনি আরও বলেন, মিয়ানমার পরিস্থিতিকে আন্তর্জাতিক অপরাধ আদালতে অবিলম্বে নেয়ার জন্য আমার অন্য ১৩১ জন সহকর্মী জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি যে আহ্বান জানিয়েছেন আমি তাদের সঙ্গে একমত।

ওই বিবৃতিতে বলা হয়েছে, সেনাবাহিনী ওই হামলায় হাজার হাজার রোহিঙ্গাকে হত্যা করেছে। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিয়ে মাটির সঙ্গে মিশিয়ে দিয়েছে। ব্যাপক যৌন সহিংসতা চালিয়েছে। এর ফলে বাধ্য হয়ে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা তাদের বাড়িঘর, দেশ ছেড়ে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়।

সূত্র: ইউএনবি

দেখা হয়েছে: 581
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪