|

আমারে আইনা শুধু শুধু হুতাইয়া রাখছে, মাঝে মাঝে এক আপা আইয়ে, কিছু জিগাইলে কথা কয় না

প্রকাশিতঃ ৮:২৬ অপরাহ্ন | মে ০৬, ২০১৮

আমারে আইনা শুধু শুধু হুতাইয়া রাখছে, মাঝে মাঝে এক আপা আইয়ে, কিছু জিগাইলে কথা কয় না

আরিফ আহমেদ, গৌরীপুরঃ
প্রাথমিক শিক্ষা সমাপনী, জেএসসি বা এসএসসিতে ফলাফল প্রকাশের পর যদি কোন মেধাবী শিক্ষার্থীকে জিজ্ঞাস করা হয়- বড় হয়ে কি হতে চাও? বেশির ভাগ ছাত্রছাত্রীই বলে- আমি ডাক্তার হতে চাই। যদি আবার প্রশ্ন করা হয়, কেন? তাদের সাবলীল উত্তর- দরীদ্র অসহায় মানুষের সেবা করার জন্য। শিশু সুলভ সরলতায় হয়তো এটাই সত্যি কথা। ডাক্তারি বিদ্যার্জনের উদ্দেশ্যও এটাই।

তবে বাস্তবতাটা সম্পূর্ণ ভিন্ন। আমরা যদি মফস্বলের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোর দিকে তাকাই তবে তার হাড্ডিসার চিকিৎসার নজীর লক্ষ্য করা যায়। না, আমাদের হাসপাতালগুলো এখন আর হাড্ডিসার নেই, দেশের উন্নয়নের জোয়াড়ের হাওয়া চিকিৎসা অবকাঠামোতেও লেগেছে। দেশের বেশির ভাগ স্বাস্থ্য কমপ্লেক্স এখন বহুতল ভবন বিশিষ্ট। তবে সেখানে নেই কেবল ডাক্তার।

দেশে ডাক্তারের অভাব, ব্যাপারটা তা নয়। কাগজে কলমে ৭ থেকে ১০ জন ডাক্তারের তালিকা প্রতিটি হাসপাতালেই পাওয়া যাবে। তবে অভিযোগ রয়েছে তারা মফস্বলের হাসপাতালে আসতে চায় না। হয়তো এখানকার অপুষ্টিতে ভোগা মানুষের সেবায় তাদের মন ভরে না, তারা বড় বড় শহরে বাস করা মানুষের সেবা করতে চায়।

তারা সরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়ার চেয়ে বেশি রোজগারের উদ্দেশ্যে ক্লিনিকে চিকিৎসা দেওয়াতে বেশি স্বাচ্ছন্দবোধ করেন। দেশের কোটি কোটি কৃষক শ্রমিকের টাকায় তারা ডাক্তার হয়, সে টাকায় তারা প্রতি মাসে বেতন নেন, কেবল এসব দরিদ্র কৃষক শ্রমিকের সেবা করতেই তাদের যতো আপত্তি।

রবিবার (৬ মে) ময়মনসিংহ গৌরীপুর ৫০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে সকাল ১০টা থেকে দুপুর পৌনে ১টা পর্যন্ত অবস্থান করে পাওয়া যায় অসহায় মানুষের ভোগান্তির নানান অমানবিক গল্প। মহিলা ওয়ার্ডে গিয়ে প্রথমেই পাওয়া যায় মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত বিছানায় বীর মুক্তিযোদ্ধা আবুল কাসেমের মা শতবর্ষী সালেমা বেগমকে। তিনি ভর্তি হয়েছেন এপ্রিল মাসের ১৯ তারিখ।

নানান রোগে আক্রান্ত এ বৃদ্ধা জানান- হাসপাতালে ডাক্তার নাই- শুধু শুধু আমারে আইনা হুতাইয়া (শুয়ে) রাখছে। মাঝে মাঝে এক আপা আইয়ে (আসে), কিছু জিগাইলে কথা কয় না। অন্য বিছানায় ৮০ বছরের বৃদ্ধা ফুলবানু, গ্রাম নওয়াগাঁও। ভর্তি হয়েছেন গত শুক্রবার, আজো ডাক্তারের দেখা পাননি। নার্সরা চিকিৎসা করছে বলে জানান তিনি। পুরুষ ওয়ার্ডে বিছানায় শুয়ে কাতরাচ্ছে ইয়ারপুর গ্রামের মানিক, বয়স ২০। মটরসাইকেল একসিডেন্ট হয়ে ক্ষত-বিক্ষত হয়ে আছে শরীরের নানান জায়গা।

হাসপাতালে ডাক্তার না পেয়ে বাইরে গিয়ে উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার ডা. মো. নুরুল আমীনের চেম্বার থেকে চিকিৎসা নিয়ে এখন হাসপাতালের বিছানায় শোয়ে তিনি ঔষধ খাচ্ছেন। রোগীরা যখন বলছেন ডাক্তার নাই তখন ভিন্ন সুর শোনা যায়- নার্স ও ব্রাদারের মুখে। তারা বলছেন- প্রতিদিন একবার করে ডাক্তার এসে রোগী দেখে যায়। তারা কেন সত্যিটা আড়াল করছেন? এ প্রশ্নের কোন সদুত্তোর পাওয়া যায়নি।

আমারে আইনা শুধু শুধু হুতাইয়া রাখছে, মাঝে মাঝে এক আপা আইয়ে, কিছু জিগাইলে কথা কয় না

বেলা যখন সাড়ে ১২টা বাজে তখনো জরুরী বিভাগের দায়িত্বে থাকা ডাক্তারের কক্ষটি (৩ নং) তালাবদ্ধ। জরুরী বিভাগে গিয়ে দেখা যায়- মানুষের ঝটলা। রেজিষ্ট্রারের দায়িত্বে থাকা উপ-সহকারি কমিউনিটি মেডিকেল অফিসার আক্তার হোসেন আগত রোগিদের চিকিৎসা দিচ্ছেন। জানতে চাইলে তিনি বলেন- কি করবো ভাই, লোকজন আসে, কোন ডাক্তার নাই, নিজেই নাম এন্ট্রি করি, রোগী দেখি, প্রেসক্রিপশন লিখি! খুব কষ্ঠ হয় সব সামাল দিতে। এক প্রশ্নের জবাবে জানান- প্রতিদিন গড়ে এভাবে একশতর বেশি রোগী দেখেন তিনি । প্যাথলজি বিভাগে গিয়ে দেখা যায়- মেডিকেল টেকনোলজিস্ট এমভি সোহেল রানা হাতগুটিয়ে বসে আছেন। কি কি টেষ্ট করা যায়- জানতে চাইলে কিছু টেষ্টের নাম বলে সাথে যোগ করেন- অন্যগুলোর মেডিসিন শেষ, চাহিদা পাঠিয়েছি।

গৌরীপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মোহাম্মদ বদরুল ইসলাম ঢাকায় ট্রেনিংয়ে আছেন। অফিস সহকারী রমজান আলীর কাছে কোন বিভাগে কোন ডাক্তার কর্মরত আছে তার তালিকা চাইলে তিনি বলেন- আমি জানি না, আজ লোকজন নাই কালকে আসেন।

প্রকৃত পক্ষে অফিস সহকারীর কাছেই তালিকাটা থাকার কথা, প্রকৃত সত্যকে আড়াল করার জন্যই এ অস্বীকৃতি। তবে জরুরী বিভাগে দৈনিক তিন শীফটে ডিউটির তিনজন ডাক্তারের নামসহ একটি সাপ্তাহিক তালিকা পাওয়া যায়- এখানে দেখা যায় রবিবার সকাল ৭টা থেকে দুপুর দুইটা পর্যন্ত সৈয়দা মাকনুন জাহান জরুরী বিভাগে কর্তব্য পালন করবেন। তিনি কোথায় এ প্রশ্নের জবাব কারো কাছে পাওয়া যায়নি। শুধু তিনি নন, তালিকায় উল্লেখিত কোন ডাক্তারকেই কখনো তাদের কর্মস্থলে পাওয়া যায় না বলে জানান, নাম প্রকাশে অনিচ্ছুক উক্ত হাসপাতালে কর্মরত একজন কর্মচারী।

ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা. একেএম আব্দুর রব জানান- বেশির ভাগ ডাক্তাররাই বিভিন্ন কোর্স করে মেডিকেল কলেজ হাসপাতাল গুলোতে চলে যাচ্ছেন। আমি গৌরীপুরে আরো ডাক্তার দেওয়ার ব্যাপারে আগ্রহী ছিলাম কিন্তু সুযোগ হয়নি।

এসময় কর্তব্যরত ডাক্তাররা শীফট অনুযায়ী তাদের কর্মস্থলে ডিউটি না করার বিষয়টি নজরে আনলে তিনি বলেন- এ ব্যাপারে যথাযত ব্যাবস্থা গ্রহণ করা হবে।

দেখা হয়েছে: 544
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪