|

আর্তমানবতার সেবায় সামাজিক উন্নয়নে মুক্তির বন্ধন ফাউন্ডেশন

প্রকাশিতঃ ১১:৩৭ অপরাহ্ন | অক্টোবর ২৪, ২০১৮

উবায়দুল্লাহ রুমি, ঈশ্বরগঞ্জঃ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলার স্বেচ্ছাসেবী সংগঠন মুক্তির বন্ধন ফাউন্ডেশন আর্তমানবতার সেবা ও উন্নয়ন মূলক কাজ করে সামাজিক ভাবে প্রশংসিত হচ্ছে। চল্লিশ সদস্য বিশিষ্ট সেচ্ছাসেবী সংগঠনটি ২০১৫ সাল থেকে বিভিন্ন সরকারি বেসরকারি কর্মচারী প্রবাসী ও বিত্তবানদের কাছ থেকে অর্থসংগ্রহ করে দীর্ঘদিন ধরে হতদরিদ্র ও অসহায় মানুষের সেবা করে যাচ্ছে।

সংগঠনের অর্থ বিষয়ক সম্পাদক আজহারুল ইসলাম পলাশ জানান, বিত্তবান ও হৃদয়বান দাতাদের কাছ থেকে অর্থসংগ্রহ করে দরিদ্র শিশুকিশোর ছাত্র ছাত্রী বয়স্ক মানুষের মাঝে বিনামূল্যে জামা কাপড় শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষা উপকরণ রমজান ও কোরবানি ঈদে ঈদ সামগ্রী, বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করে আসছি।

সদ্য সমাপ্ত শারদীয় দূর্গাপূজায় আঠারবাড়ি ইউনিয়নে তিনটি পূজা মন্ডপে ৪শ হতদরিদ্র শিশুর মাঝে নতুন জামা বিতরণ করা হয়। যোগাযোগ ব্যবস্থা উন্নয়নে স্বেচ্ছা শ্রমের ভিত্তিতে বিভিন্ন খালের উপর কাঠের সাঁকো তৈরী করে গ্রামবাসীর চলাচলের ক্ষেত্রে জনম জনমের দু:খ দুর করছে সংগঠনটি।

আর্তমানবতার সেবায় সামাজিক উন্নয়নে মুক্তির বন্ধন ফাউন্ডেশন

তিনি আরো জানান, আঠারবাড়ি ইউনিয়নের চাপিলা খালের উপর কোন পুল না থাকায় খালের দক্ষিণে বেহত্তরী মইচাতুল ফুলবাড়িয়া উত্তর পশ্চিমে খালবলা তেলুয়ারী ও পাড়াখালবলা এই ৬টি গ্রামের প্রায় ২০ হাজার মানুষ চলাচলে চরম দূর্ভোগ পোহাচ্ছিল। এলাকাবাসী জন প্রতিনিধিদের কাছে বার বার দাবি জানিয়ে আসলেও আশ্বাস ছাড়া কিছুই পায়নি। বিষয়টি মুক্তির বন্ধন ফাউন্ডেশনের নজরে আসায় গত ১৯ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত সংগঠনের সদস্যরা নিজেরাই সংগঠনের অর্থায়নে দিনরাত কাজ করে বাঁশ ও কাঠ দিয়ে চাপিলা খালের উপর একটি দৃষ্টি নন্দন সাঁকো তৈরী করে। এ কাজে গ্রামের কোমলমতি শিক্ষার্থীরাও সহযোগিতা করে। এতে গ্রাম বাসীর মাঝে বইছে খুশির বন্যা।

আঠারবাড়ি পাছপাড়া গ্রামের হাফিজ উদ্দিন (৬০), আব্দুছ সালাম (৫৫), বেহেত্তরী গ্রামের আবু মিয়া (৭০) বলেন, সাঁকো নির্মাণ হওয়ায় খালের দুই পাড়ের ছয় গ্রামের হাজার হাজার মানুষের দূর্ভোগ লাঘব হয়েছে।

বৃদ্ধ হাফিজ উদ্দিন বলেন, ওই সাঁকোটির অভাবে ৬ গ্রামের মানুষ এপার থেকে ওপার যেতে ৪ কিলোমিটার পথ ঘুরে যেতে হতো।

খাল পাড়ের শিশু শিক্ষার্থীরাও বেজায় খুশি। শিশু শিক্ষার্থী শামিমা (৮), হিরা মনি (৬), আজিম (৬) জানা্‌ এক বাঁশের সাঁকো দিয়ে পার হওয়ার সময় বই খাতা পানিতে পড়ে ভিজে যেত। এখন আর আমাদের স্কুলে যেতে কষ্ট হবে না।

সংগঠনের অর্থ সম্পাদক আরও জানান, উপজেলার বিভিন্ন ইউনিয়নে আরো চার পাঁচটি সাঁকো নির্মাণের পরিকল্পনা রয়েছে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বনায়নের অংশ হিসেবে বাগান নির্মাণ করে দেয়া হয়েছে। নি:স্ব অসহায় রুগীদের চিকিৎসা সেবায় সংগঠনটি ভূমিকা রাখছে।

মঙ্গলবার শিশু শিক্ষার্থী শামীমা (৮) কে দিয়ে দৃষ্টি নন্দন সাঁকোটির শুভ উদ্বোধন করায় সংগঠনের সদস্যরা। এ সময় গ্রামের গণমাণ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উদ্ধোধন শেষে গ্রামের তিন’শ হতদরিদ্র ছেলে ও দু’শ মেয়ের মাঝে নতুন জামা বিতরণ করে ফান্ডেশনের সদস্যরা।

এছাড়াও সাঁকোর দু পাশে রাস্তায় গাছের চারা রোপন করা হয়।

সংগঠনের অর্থ বিষয়ক সম্পাদক আজহারুল ইসলাম সদস্য আব্দুছ ছামাদ জুম্মন, ইয়াছিন আরাফাত, মাহফুজুর রহমান টুটুল, জাকির হোসেন বলেন সরকারি বেসরকারি ও বিত্তবানদের কাছ থেকে সহায়তা পেলে মুক্তির বন্ধন ফাউন্ডেশনের আর্তসামাজিক উন্নয়ন ও আর্তমানবতার কাজ আরো গতিশীল হবে।

দেখা হয়েছে: 718
সর্বাধিক পঠিত
ফেইসবুকে আমরা

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

প্রকাশকঃ মোঃ উবায়দুল্লাহ
সম্পাদকঃ আরিফ আহম্মেদ
সহকারী সম্পাদকঃ সৈয়দ তরিকুল্লাহ আশরাফী
নির্বাহী সম্পাদকঃ মোঃ সবুজ মিয়া
মোবাইলঃ ০১৯৭১-৭৬৪৪৯৭
বার্তা বিভাগ মোবাইলঃ ০১৭১৫-৭২৭২৮৮
ই-মেইলঃ [email protected]
অফিসঃ ১২/২ পশ্চিম রাজারবাগ, বাসাবো, সবুজবাগ, ঢাকা ১২১৪